× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনসাক্ষাতকাররকমারিপ্রবাসীদের কথামত-মতান্তরফেসবুক ডায়েরিবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকলকাতা কথকতাখোশ আমদেদ মাহে রমজানস্বাধীনতার সুবর্ণ জয়ন্তীসেরা চিঠি
ঢাকা, ১৯ অক্টোবর ২০২১, মঙ্গলবার , ৩ কার্তিক ১৪২৮ বঙ্গাব্দ, ১১ রবিউল আউয়াল ১৪৪৩ হিঃ

দুই বছরের কম বয়সী প্রতি তিন শিশুর দুই জনই প্রয়োজনীয় পুষ্টি থেকে বঞ্চিত

অনলাইন

নিজস্ব সংবাদদাতা
(৩ সপ্তাহ আগে) সেপ্টেম্বর ২২, ২০২১, বুধবার, ১১:৩৪ পূর্বাহ্ন

দুই বছরের কম বয়সী প্রতি ৩ জন শিশুর মধ্যে ২ জন শিশু তাদের বেড়ে ওঠার জন্য প্রয়োজনীয় পুষ্টি পাচ্ছে না এবং করোনাভাইরাস মহামারী এই পরিস্থিতি আরও খারাপ করে তুলছে।

দুঃখের বিষয়, গত এক দশকে শিশুদের খাদ্যাভ্যাসের উন্নতিতে কোনো অগ্রগতি হয়নি। ছোট বাচ্চাদের খাদ্যের নিম্নমান সব ধরণের অপুষ্টির প্রধান চালক- বাচ্চাদের কেবল বেঁচে থাকা নয়, সাফল্য নিশ্চিত করার ক্ষেত্রেও অন্যতম বড় বাধা। এমন মন্তব্য করে ইউনিসেফের এক গবেষণায় বলা হয়েছে- তবুও, সঠিক প্রতিশ্রুতি এবং বিনিয়োগের মাধ্যমে পরিস্থিতির পরিবর্তন সম্ভব।

বিশ্বজুড়ে শিশুদের অধিকার এবং সম্মৃদ্ধির জন্য কাজ করে যাওয়া সংস্থাটি বলছে- এই চ্যালেঞ্জের কেন্দ্রে রয়েছে 'ব্রোকেন ফুড সিস্টেম' যা শিশুদের বেড়ে ওঠার জন্য প্রয়োজনীয় খাদ্য সরবরাহ করতে ব্যর্থ হচ্ছে এবং তা গোটা পৃথিবীর উপর খারাপ প্রভাব ফেলছে। বিশ্বে খাদ্য উৎপাদন, ভোগ এবং এ নিয়ে চিন্তা করার পদ্ধতিতে পরিবর্তন করার সময় এসেছে। কারণ, আমাদের শিশুদের পুষ্টি এবং সুস্থতা এর উপর নির্ভর করছে।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর