× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনসাক্ষাতকাররকমারিপ্রবাসীদের কথামত-মতান্তরফেসবুক ডায়েরিবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকলকাতা কথকতাখোশ আমদেদ মাহে রমজানস্বাধীনতার সুবর্ণ জয়ন্তীসেরা চিঠি
ঢাকা, ২২ অক্টোবর ২০২১, শুক্রবার , ৬ কার্তিক ১৪২৮ বঙ্গাব্দ, ১৪ রবিউল আউয়াল ১৪৪৩ হিঃ

জাতিসংঘে রোহিঙ্গা, জম্মু-কাশ্মীর এবং চীনের উইঘুর মুসলিমদের দুর্দশার কথা তুলে ধরলেন এরদোগান

বিশ্বজমিন

মানবজমিন ডেস্ক
(৪ সপ্তাহ আগে) সেপ্টেম্বর ২২, ২০২১, বুধবার, ১২:৩৫ অপরাহ্ন

জাতিসংঘ সাধারণ অধিবেশনের জেনারেল ডিবেটে রোহিঙ্গা শরণার্থী, জম্মু-কাশ্মীর ইস্যু এবং চীনের উইঘুর মুসলিমদের দুর্দশার কথা তুলে ধরলেন তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তায়্যিপ এরদোগান। মঙ্গলবার তিনি বলেন, আমরা রোহিঙ্গা মুসলিমদের নিরাপদে, স্বেচ্ছায় ও মর্যাদার সঙ্গে দেশে ফিরে যাওয়া সমর্থন করি। এসব মানুষ বাংলাদেশের বিভিন্ন ক্যাম্পে কঠিন অবস্থায় দিন কাটাচ্ছেন। আমরা চাই তারা তাদের মাতৃভূমিতে ফিরে যান। গত বছরও আগে থেকে রেকর্ড করা ভিডিও বার্তায় তিনি এই ইস্যু উত্থাপন করেছিলেন। তিনি ওই সময় জম্মু-কাশ্মীর ইস্যুতে বিতর্কের আহ্বান জানিয়েছিলেন। কিন্তু জবাবে ভারত বলেছিল, বিষয়টি একেবারেই অগ্রহণযোগ্য। ভারত তখন আরো বলেছিল, অন্য দেশের সার্বভৌমত্বের প্রতি শ্রদ্ধা দেখানো উচিত তুরস্কের।
একই সঙ্গে খুব গভীরভাবে নিজেদের নীতির দিকে তাকানো উচিত। এ খবর দিয়েছে ভারতের সরকারি বার্তা সংস্থা পিটিআই। এতে আরো বলা হয়, মঙ্গলবার অধিবেশনের জেনারেল ডিবেটে বক্তব্য রাখেন এরদোগান। তিনি বলেন, ৭৪ বছর ধরে কাশ্মীরে যে সমস্যা চলমান তা সমাধানের পক্ষে আমাদের অবস্থান। এই সমস্যার সমাধান হওয়া উচিত সংশ্লিষ্ট পক্ষগুলোর মধ্যে আলোচনার ভিত্তিতে এবং জাতিসংঘের সংশ্লিষ্ট রেজ্যুলুশনের কাঠামোর মধ্যে। পাকিস্তানের ঘনিষ্ঠ মিত্র তুরস্ক। এ দেশটির প্রেসিডেন্ট এরদোগান ইস্যুটি জাতিসংঘের উচ্চ পর্যায়ের জেনারেল ডিবেটে তুলেছেন। গত বছর তিনি পাকিস্তান সফর করেন। এ সময়ও তিনি কাশ্মীর ইস্যু তুলে ধরেন।
ওই সময় ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয় বলেছিল, এরদোগানের এসব বক্তব্য ইতিহাসনির্ভর নয়। কূটনৈতিক মানও বজায় রাখে না। এর ফলে ভারতের সঙ্গে তুরস্কের সম্পর্কে বড় রকম প্রভাব পড়বে। ভারত আরো বলে, পাকিস্তানিরা ভয়াবহভাবে সীমান্ত অতিক্রম করে যে সন্ত্রাস চালায়, তা নিয়ে তুরস্কের মাথাব্যথা নেই। মঙ্গলবার বক্তব্যে তুরস্কের প্রেসিডেন্ট চীনের মুসলিম উইঘুর এবং মিয়ানমারের রোহিঙ্গা মুসলিমদের প্রসঙ্গ তুলে ধরেন। সিনজিয়াংয়ে উইঘুর মুসলিমদের বিরুদ্ধে চীন গণহত্যা করছে বলে অভিযোগ করেছেন যুক্তরাষ্ট্র ও ইউরোপিয়ান ইউনিয়নসহ অনেক দেশ ও মানবাধিকার বিষয়ক গ্রুপ।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
পাঠকের মতামত
**মন্তব্য সমূহ পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।
খলিফা মাসুম
২৩ সেপ্টেম্বর ২০২১, বৃহস্পতিবার, ১২:৫০

মহান নেতার প্রতি অনেক অনেক শুভকামনা। আল্লাহ তার সহায় হোন। বর্তমান মুসলিম বিশ্বের অপ্রতিদ্বন্দ্বি নেতা অটোমান সুলতান এরদোয়ান আপনার প্রতি শত সহস্র সমর্থন । এগিয়ে যান অন্যায়ের বিরুদ্ধে নিশ্চয় আল্লাহ আপনাকে হেফাজত করবেন। বিজয় আসবেই ইনশাআল্লাহ।

মোঃ হাবিবুর রহমান
২২ সেপ্টেম্বর ২০২১, বুধবার, ৭:০৪

মুসলিম জাতিসংঘ করা উচিৎ। সাথে সাথে মুসলমানরা আরও শক্তিশালী এবং একতা হওয়া বিশেষ জরুরী। লক্ষ করা যায় যে, মুসলমানদের ভিতরেই মীর জাফরের জন্ম হয় বেশি। তা না হলে মুসলমানরা এত বেশি নির্যাতিত হতে হতোনা। ভারত সহ যে কোন বিধর্মী দেশই হউক না কেন, তারা কেউই চাইবেনা মুসলমান দেশ ভালো থাকুক, মুসলমান দেশে ভালো নেতার জন্ম হউক, ভালো বিজ্ঞানী হউক, তারা উন্নতি লাভ করুক। আসল কথা হলো আমরা যদি নামে মুসলমান না হইয়া কামের মুসলমান হইতাম, তাহলে আমরা আজ পুথিবীর শক্তিশালী জাতি হিসাবে বীরদর্পে বসবাস করতে পারতাম।

Nurullah
২২ সেপ্টেম্বর ২০২১, বুধবার, ৬:৪৮

Congratulation Supreme leader Erdugan for your beater fight for present Muslim ummah.

বাহাদুর শিকদার
২২ সেপ্টেম্বর ২০২১, বুধবার, ৪:১৫

এরদোগানের প্রতিটি কথা শতভাগ তথ্যনির্ভর ও যুক্তিসঙ্গত। সাবাস প্রিয় নেতা এরদোয়ান। আমরা জম্মু কাশ্মীরের স্বাধীনতা দাবি করছি। উইঘুরদের স্বাধীনতা দাবি করছি।

মুস্তফা সুলতান
২২ সেপ্টেম্বর ২০২১, বুধবার, ৪:০৮

রোহিঙ্গা সমস্যা ,কাশ্মীর ইস্যু এবং চীনের উইঘুর সমস্যা তিনটি মুসলিম বিশ্বের সবচাইতে বড় সমস্যা। তুর্কি প্রেসিডেন্ট কে জাতিসংঘের সাধারণ অধিবেশনে এই তিনটি ইস্যু তুলে ধরে সাহসী বক্তব্য রাখার জন্য অসংখ্য ধন্যবাদ।

রুহুল আমীন যাক্কার
২২ সেপ্টেম্বর ২০২১, বুধবার, ৩:৩২

এরদোয়ান এখন বিশ্বের একশো আশি কোটি মুসলমানের নেতা।

মুহাম্মদ আবুল কালাম
২২ সেপ্টেম্বর ২০২১, বুধবার, ২:৩৫

মুসলিম উম্মাহর সত্যিকার ইমাম আল্লাহ আপনার নেক হায়াত বাড়িয়ে দিন

আজিজ আহমাদ
২২ সেপ্টেম্বর ২০২১, বুধবার, ২:০২

উনাকে আল্লাহ তাআলা নেক হায়াত দান করুন মুসলিম উম্মাহর জন্য

ভেসেল
২২ সেপ্টেম্বর ২০২১, বুধবার, ১:৫৯

সাবাস তুরস্ক, এরদোগানের সাহসী উচ্চারণ মুসলিম জাতির ইতিহাসে স্বর্ণাক্ষরে লেখা থাকবে । সেই সাথে পরবর্তী প্রজন্ম মধ্যপ্রাচ্যের অধিকাংশ মুসলিম রাজাদের আস্তাকুড়ে ছুড়ে ফেলবে ।

আশিকুল ইসলাম
২২ সেপ্টেম্বর ২০২১, বুধবার, ১:৩৯

মুসলিম বিশ্বের অভিভাবক উনাকেই বলা যায়। আর কেউ মুসলমানদের নিয়ে ভাবেন না। কারণ; ইয়াহুদী-নাসারাদের সাথে বন্ধুত্ব নষ্ট হয়ে যাবে!

অন্যান্য খবর