× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনসাক্ষাতকাররকমারিপ্রবাসীদের কথামত-মতান্তরফেসবুক ডায়েরিবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকলকাতা কথকতাখোশ আমদেদ মাহে রমজানস্বাধীনতার সুবর্ণ জয়ন্তীসেরা চিঠিইতিহাস থেকে
ঢাকা, ২৫ অক্টোবর ২০২১, সোমবার , ৯ কার্তিক ১৪২৮ বঙ্গাব্দ, ১৭ রবিউল আউয়াল ১৪৪৩ হিঃ

দেশে ফেরা প্রবাসী নারী শ্রমিকদের ৬০ শতাংশই কর্মহীন: বিলস

অনলাইন

অনলাইন ডেস্ক
(৩ সপ্তাহ আগে) সেপ্টেম্বর ২৭, ২০২১, সোমবার, ৮:১৩ অপরাহ্ন
ফাইল ছবি

করোনা মহামারির কারণে দেশে ফিরে আসা ৬০ শতাংশ প্রবাসী নারী শ্রমিক বর্তমানে কর্মহীন। এছাড়া প্রতি ৩ জনে একজন নারীর আর্থ-সামাজিক অবস্থার অবনতি হয়েছে।

সোমবার বাংলাদেশ ইনস্টিটিউট অব লেবার স্টাডিজের (বিলস) এক প্রতিবেদনের এ তথ্য জানানো হয়েছে।

সংস্থাটি দেশের ৩টি জেলার ১২টি উপজেলার তথ্য প্রতিবেদনে অন্তর্ভুক্ত করেছে। বিলসর মতে, প্রতি ৩ জনে একজন নারীর আর্থ-সামাজিক অবস্থার অবনতি হয়েছে।

গত বছরের জুলাই থেকে ডিসেম্বর পর্যন্ত যশোর, ফরিদপুর ও চট্টগ্রামের ৪টি করে উপজেলায় এই গবেষণা চালানো হয়।

বিলসর উপপরিচালক মনিরুল ইসলাম বলেন, যদিও দেশে ফিরে আসা প্রবাসী নারী শ্রমিকদের কোনো সুনির্দিষ্ট তথ্য নেই। তবে দেখা গেছে, প্রতি মাসে ২০০ থেকে ৩০০ নারী শ্রমিক দেশে ফিরে এসেছেন। গবেষণায় অংশ নেওয়া ৩৮ শতাংশ নারী অভিযোগ করেছেন, বিদেশে যাওয়ার পরে তারা শারীরিক নির্যাতনের শিকার হয়েছেন। ৫২ শতাংশ নারী জানিয়েছেন তাদের কাজে বাধ্য করা হয়েছে। এ ছাড়া, শতাংশ নারী শ্রমিক বিদেশে যাওয়ার পরে কারাভোগ করেছেন।

সংস্থাটির নির্বাহী পরিষদের সদস্য শাকিল আক্তার চৌধুরী জানিয়েছেন, নারী শ্রমিকদের বিদেশে পাঠানোর আগে যথাযথ তথ্য ও প্রশিক্ষণের ব্যবস্থা করা হয় না। যে কারণে তাদের প্রত্যাশা ও নিয়োগদাতা দেশ থেকে পাওয়া সুবিধার মধ্যে সমন্বয় হয় না।।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর