× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনসাক্ষাতকাররকমারিপ্রবাসীদের কথামত-মতান্তরফেসবুক ডায়েরিবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকলকাতা কথকতাখোশ আমদেদ মাহে রমজানস্বাধীনতার সুবর্ণ জয়ন্তীসেরা চিঠিইতিহাস থেকে
ঢাকা, ২৪ অক্টোবর ২০২১, রবিবার , ৯ কার্তিক ১৪২৮ বঙ্গাব্দ, ১৬ রবিউল আউয়াল ১৪৪৩ হিঃ

অন-অ্যারাইভাল ভিসা চালু হচ্ছে

দেশ বিদেশ

কূটনৈতিক রিপোর্টার
২৮ সেপ্টেম্বর ২০২১, মঙ্গলবার

 করোনা সংক্রমণ কিছুটা কমে আসায় পর্যটক আকর্ষণে দেশে অন-অ্যারাইভাল ভিসা চালুসহ ভিসা প্রক্রিয়া সহজীকরণের উদ্যোগ নেয়া হচ্ছে। বেসামরিক বিমান চলাচল মন্ত্রণালয়ের অনুরোধে স্বরাষ্ট্র মন্ত্রণালয় এ বিষয়ে ব্যবস্থা নিচ্ছে। বিশ্ব পর্যটন দিবস-২০২১ উদ্‌যাপন নিয়ে সচিবালয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে বেসামরিক বিমান পরিবহন প্রতিমন্ত্রী মো. মাহবুব আলী এই তথ্য জানান। তিনি বলেন, ২০২২ সালের ডিসেম্বরের মধ্যে পর্যটন মহাপরিকল্পনা প্রণয়নে মাস্টার প্ল্যানের কাজ শেষ হবে। কোভিড-১৯ এর কারণে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত শিল্পগুলোর একটি পর্যটন শিল্প। বাংলাদেশও বৈশ্বিক এই পরিস্থিতির বাইরে নয়। এই মহামারির কারণে দীর্ঘদিন আমাদের পর্যটন স্পট ও এই শিল্পের সঙ্গে সংশ্লিষ্ট ব্যবসাপ্রতিষ্ঠানগুলো বন্ধ করে রাখতে হয়েছিল। বর্তমানে দেশে কোভিড-১৯ এর সংক্রমণ কমে যাওয়ায় স্বাস্থ্যবিধি মেনে পর্যটন স্পটগুলো খুলে দেয়া হয়েছে।
অভ্যন্তরীণ পর্যটকেরা আগ্রহের সঙ্গে বিভিন্ন পর্যটন স্পটে ভ্রমণ করার কারণে আস্তে আস্তে দেশের পর্যটন শিল্পের সঙ্গে সম্পৃক্ত ব্যবসাপ্রতিষ্ঠানসমূহ ঘুরে দাঁড়াচ্ছে, গতি ফিরছে দেশের পর্যটন শিল্পে। তাই এ বছরের বিশ্ব পর্যটন দিবস উদ্‌যাপনের মাধ্যমে পর্যটনকে দেশি-বিদেশি পর্যটকের সামনে তুলে ধরা ও তাদের এ সম্পর্কে জানানোর একটি বিশেষ সুযোগ। রোববার ওই সংবাদ সম্মেলনে করোনায় পর্যটন খাতে ক্ষতিগ্রস্তদের ঋণ পেতে জটিলতা নিরসন সম্পর্কিত এক প্রশ্নের জবাবে বেসামরিক বিমান পরিবহন মন্ত্রণালয়ের সচিব মো. মোকাম্মেল হোসেন বলেন, প্রধানমন্ত্রী পর্যটন শিল্পের জন্য দেড় হাজার কোটি টাকা প্রণোদনা ঘোষণা করেছেন। সেই অনুযায়ী আমরা বিভিন্ন খাত, উপখাতে ভাগ করেছি। আমরা সেটি বাংলাদেশ ব্যাংকে পাঠিয়ে ছিলাম। বাংলাদেশ ব্যাংক অর্থ মন্ত্রণালয়ে পাঠাতে বলেছিল। পরবর্তী সময়ে আমরা অর্থ মন্ত্রণালয়ের সঙ্গে কথা বলেছি। অর্থ মন্ত্রণালয় থেকে বাংলাদেশ ব্যাংকে নির্দেশনা দেয়া হয়েছে, সেই অনুযায়ী ব্যবস্থা গ্রহণ করছে। বাংলাদেশ ব্যাংক পজিটিভলি এটা দ্রুত দেয়ার জন্য চেষ্টা করছে। আমরাও এটা নিয়ে সমন্বয় করছি। আশা করছি, খুব সহসাই এটা প্রদান করা হবে।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর