× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনসাক্ষাতকাররকমারিপ্রবাসীদের কথামত-মতান্তরফেসবুক ডায়েরিবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকলকাতা কথকতাখোশ আমদেদ মাহে রমজানস্বাধীনতার সুবর্ণ জয়ন্তীসেরা চিঠি
ঢাকা, ২৩ অক্টোবর ২০২১, শনিবার , ৮ কার্তিক ১৪২৮ বঙ্গাব্দ, ১৫ রবিউল আউয়াল ১৪৪৩ হিঃ

প্রধানমন্ত্রীর জন্মদিনে সারাদেশে চলছে গণটিকা কর্মসূচি

অনলাইন

অনলাইন ডেস্ক
(৩ সপ্তাহ আগে) সেপ্টেম্বর ২৮, ২০২১, মঙ্গলবার, ১২:৩০ অপরাহ্ন

প্রধানমন্ত্রী শেখ হাসিনার ৭৫তম জন্মদিন উপলক্ষে সারাদেশে চলছে গণটিকা কর্মসূচি। দেশের বিভিন্ন জেলা, উপজেলা, মহানগর, পৌরসভা ও ইউনিয়ন পরিষদে সকাল নয়টা থেকে একযোগে এই কার্যক্রম শুরু হয়। এই ক্যাম্পেইনের আওতায় সারা দেশে ৭৫ লাখ ডোজ টিকা দেয়া লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছে স্বাস্থ্য মন্ত্রণালয়।
আজ সকালে রাজধানীর শেখ হাসিনা বার্ন অ্যান্ড প্লাস্টিক ইনস্টিটিউটে গিয়ে দেখা যায়, টিকা নিতে মানুষজন দীর্ঘ লাইনে দাঁড়িয়ে আছেন।
হাসপাতালটির সূত্র জানিয়েছে, সকাল নয়টা থেকেই টিকা কার্যক্রম শুরু হয়েছে। সারাদিনে এখানে ৯০০ ডোজ টিকা প্রয়োগের টার্গেট রয়েছে। সবাইকেই মর্ডানার টিকা দেওয়া হচ্ছে।
জানা গেছে, ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশনের ১২৯টি কেন্দ্রে টিকা ক্যাম্পেইন পরিচালিত হচ্ছে। ঢাকা উত্তর সিটি করপোরেশন (ডিএনসিসি) এলাকায় আজ ৫৪টি ওয়ার্ডের নির্ধারিত সব কেন্দ্রে টিকা কার্যক্রম চলবে।
একইভাবে দক্ষিণ সিটি করপোরেশনে ৭৫টি ওয়ার্ডের কেন্দ্রগুলোতেও চলবে এই কার্যক্রম।
উল্লেখ্য, গতকাল টিকা কার্যক্রম নিয়ে স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল বাসার মোহাম্মদ খুরশীদ আলম এক ভার্চুয়াল প্রেস ব্রিফিংয়ে জানান, ২৮ সেপ্টেম্বর প্রধানমন্ত্রী শেখ হাসিনার ৭৫তম জন্মদিন উপলক্ষে ৭৫ লাখ ডোজ টিকা প্রয়োগ হবে। এর পাশাপাশি অন্যান্য দিনের নিয়মিত ৫ লাখ টিকা প্রয়োগও চলবে।
তিনি জানান, টিকা নেয়ার সময় জাতীয় পরিচয়পত্র ও টিকাকার্ড সঙ্গে আনতে হবে। উপজেলা পর্যায়ে প্রতিটি ইউনিয়নের কোনো একটি ওয়ার্ডের একটি কেন্দ্রে একটি বুথ, পৌরসভার প্রতিটি কেন্দ্রে একটি কেন্দ্রে একটি বুথ, সিটি করপোরেশনের প্রতিটি ওয়ার্ডে ৩টি বুথের মাধ্যমে কোভিড-১৯ ভ্যাকসিন দেওয়া হবে। সারাদেশে আগে থেকে যেসব কেন্দ্রে টিকাদান কর্মসূচি চলছিল সেগুলো অব্যাহত থাকবে।
এদিকে চাঁদপুর প্রতিনিধি জানান, প্রধানমন্ত্রীর জন্মদিনে করোনার গণটিকাদান সারাদেশের সাথে একযোগে চাঁদপুরে জেলার সকল ইউনিয়ন ও ২টির পৌরসভার ওয়ার্ড পর্যায়ে করোনার গণটিকার ডোজ দেয়া শুরু হয়েছে। আজ মঙ্গলবার সকাল ৯টা থেকে বিকেল ৩টা পর্য়ন্ত কেন্দ্রগুলোতে টিকা প্রদান করা হবে। এ দিনে জেলার প্রতিটি ইউনিয়ন টিকাদান কেন্দ্রেগুলোতে নারী-পুরুষদের ভিড় লক্ষ্য করা গেছে।
স্বাস্থ্য বিভাগ সূত্র জানা গেছে, প্রশিক্ষিত স্বাস্থ্যকর্মীরাই জেলার ৮ উপজলার ৯২টি ইউনিয়নর ৯২টি কেন্দ্রে এবং চাঁদপুর ও হাজীগঞ্জ পৌরসভার ২৮টি ওয়ার্ডর ২৮টি স্বাস্থ্য কেন্দ্রে ২৫ বছর বয়সের উর্ধ্ব নারী-পুরুষরদের এই টিকা দিচ্ছে। ওদিকে মেহেরপুর প্রতিনিধি জানান, প্রধানমন্ত্রীর জন্মবার্ষিকী উপলক্ষে সারাদেশের ন্যায় মেহেরপুরে ইউনিয়ন পর্যায়ে করোনা টিকা প্রদান করা হচ্ছে।
আজ মঙ্গলবার সকাল ৮টা থেকে দিন ব্যাপী মেহেরপুর সদর, গাংনী ও মুজিবনগর উপজেলার সকল ইউনিয়নে টিকাদান কার্যক্রম শুরু হয়েছে।
পূর্বে থেকে জাতীয় পরিচয় পত্রের মাধ্যমে রেজিস্ট্রেশনকৃত ব্যক্তিরা টিকা গ্রহণ করেছেন।
টিকা নিতে আসা ভুক্তভোগীরা দীর্ঘ লাইনে দাঁড়িয়ে টিকা গ্রহণ করেছে। এ কার্যক্রম সুষ্ঠু ও শান্তিপূর্ণভাবে পরিচালনা করার জন্য পুলিশ-আনসার ও স্বেচ্ছাসেবকরা সহযোগিতা করেছে।
মেহেরপুর জেলা প্রশাসক ড. মুনসুর আলম খান জানান, এবারের টিকা কার্যক্রম বড় ধরনের উৎসবের মতো মনে হচ্ছে। কারণ উপস্থিতিতে বলে দেয় মানুষের মধ্যে টিকাগ্রহণে একটু আনন্দ উদ্দীপনা রয়েছে।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর