× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনসাক্ষাতকাররকমারিপ্রবাসীদের কথামত-মতান্তরফেসবুক ডায়েরিবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকলকাতা কথকতাখোশ আমদেদ মাহে রমজানস্বাধীনতার সুবর্ণ জয়ন্তীসেরা চিঠি
ঢাকা, ১৯ অক্টোবর ২০২১, মঙ্গলবার , ৪ কার্তিক ১৪২৮ বঙ্গাব্দ, ১১ রবিউল আউয়াল ১৪৪৩ হিঃ

ছয় দফা দাবিতে রাইড শেয়ারিং গ্রুপ সিলেটের মানববন্ধন

বাংলারজমিন

স্টাফ রিপোর্টার, সিলেট থেকে
২৯ সেপ্টেম্বর ২০২১, বুধবার

পুলিশের হয়রানি বন্ধ ও অ্যাপ কোম্পানির কমিশন ভাড়ার ২৫ শতাংশ থেকে কমিয়ে ১০ ভাগ নির্ধারণসহ ছয় দফা দাবিতে সোমবার মধ্যরাত থেকে ২৪ ঘণ্টা কর্মবিরতি পালনের ডাক দেন রাইড শেয়ারের চালকরা। দাবির পক্ষে গতকাল মঙ্গলবার সকাল ১০টা থেকে সিলেট প্রেস ক্লাবের সামনে ৬ দফা দাবিতে মানববন্ধন করে কোথায় যাবেন রাইড-শেয়ারিং গ্রুপ সিলেটের নেতৃবৃন্দ। কোথায় যাবেন রাইড-শেয়ারিং গ্রুপ সিলেটের সিনিয়র সহ-সভাপতি মোয়াইমিন আহমদের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক রেজাউল করিম রানার পরিচালনায় বক্তব্য রাখেন- সহ-সভাপতি সাবু আহমদ, সাংগঠনিক সম্পাদক শেখ সুজন, সহ-সাংগঠনিক সম্পাদক নাজির আহমদ, প্রচার সম্পাদক রায়হান আহমদ, অর্থ বিষয়ক সম্পাদক নাজমুল ইসলাম, সহ-অর্থ বিষয়ক সম্পাদক এনামুল হক, ধর্ম বিষয়ক সম্পাদক আবদুল হাসিব, কার্যকরী কমিটির সদস্য সত্য মনি শর্মা, সুমন দাস, জামিল আহমদ, সুমন দে প্রমুখ। মানববন্ধনে বক্তারা বলেন, ‘উবারসহ কয়েকটি অ্যাপে মাত্রাতিরিক্ত কমিশন নেয়া হয়। চালক রোদে পুড়ে বৃষ্টিতে ভিজে ১০০ টাকা আয় করলে অ্যাপ কোম্পানি ২৫ টাকা কমিশন নিয়ে নেয়। অ্যাপে চলা গাড়িকে যাত্রী পেতে রাস্তায় দাঁড়াতেই হয়। কিন্তু সিলেটের রাস্তায় পার্কিংয়ের জায়গা নেই। পার্কিংয়ের কারণে অ্যাপে চলা গাড়ি, মোটরসাইকেলকে প্রতিদিন মামলা ও জরিমানার বোঝা বইতে হয়।
পার্কিংয়ের জন্য জায়গা দিতে হবে।’ করোনাকালে হাজারো শিক্ষিত যুবক অ্যাপে গাড়ি ও মোটরসাইকেল চালিয়ে জীবিকা নির্বাহ করছে। কিন্তু পথে প্রতি মুহূর্তে তাদের পুলিশের হাতে লাঞ্ছিত হতে হয়। সামান্য কারণে পুলিশ চড়-থাপ্পড় মারে চালকদের। কাগজ যাচাইয়ের নামে পুলিশ তাদের আটকে টাকা আদায় করে। কাগজে ত্রুটি না থাকলেও অবৈধ পার্কিং, লেন ভঙ্গের অপরাধ দেখিয়ে মামলা দেয়। পুলিশের চাঁদা ও মামলার জরিমানা দিতে চালকের আয় শেষ হয়। ‘অ্যাপ বেইজড ড্রাইভারস ইউনিয়ন অব বাংলাদেশ’-এর ৬ দফা দাবিসমূহ হলো, অ্যাপের গাড়ির চালকদের শ্রমিক হিসেবে স্বীকৃতি দিতে হবে। রাইড শেয়ারিংয়ের গাড়িতে আগাম আয়কর নেয়া বন্ধ করতে হবে। গত দুই অর্থবছরে নেয়া আগাম আয়করের টাকা ফেরত দিতে হবে।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর