× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনসাক্ষাতকাররকমারিপ্রবাসীদের কথামত-মতান্তরফেসবুক ডায়েরিবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকলকাতা কথকতাখোশ আমদেদ মাহে রমজানস্বাধীনতার সুবর্ণ জয়ন্তীসেরা চিঠিইতিহাস থেকে
ঢাকা, ২৪ অক্টোবর ২০২১, রবিবার , ৯ কার্তিক ১৪২৮ বঙ্গাব্দ, ১৬ রবিউল আউয়াল ১৪৪৩ হিঃ

প্রধানমন্ত্রী শেখ হাসিনার জন্মবার্ষিকী উপলক্ষে সারা দেশে গণটিকা প্রদান

দেশ বিদেশ


২৯ সেপ্টেম্বর ২০২১, বুধবার

মেহেরপুর
মেহেরপুর প্রতিনিধি: প্রধানমন্ত্রী শেখ হাসিনার ৭৫তম জন্মবার্ষিকী উপলক্ষে সারা দেশের ন্যায় মেহেরপুরেও ইউনিয়ন পর্যায়ে করোনা প্রতিষেধক টিকা প্রদান করা হয়েছে।
গতকাল সকাল ৮টা থেকে দিনব্যাপী মেহেরপুর সদর, গাংনী ও মুজিবনগর উপজেলার সকল ইউনিয়নে টিকাদান কার্যক্রম অনুষ্ঠিত হয়েছে। পূর্বে থেকে জাতীয় পরিচয়পত্রের মাধ্যমে রেজিস্ট্রেশনকৃত ব্যক্তিরা টিকা গ্রহণ করেছেন। টিকা নিতে আসা ব্যক্তিরা দীর্ঘ লাইনে দাঁড়িয়ে টিকা গ্রহণ করেছেন। এ কার্যক্রম সুষ্ঠু ও শান্তিপূর্ণভাবে পরিচালনা করার জন্য পুলিশ, আনসার ও স্বেচ্ছাসেবকরা সহযোগিতা করেছেন। টিকা নিতে আসা অনেকের মুখে মাস্ক দেখা যায়নি। অনেকটা অসচেনতনভাবেই টিকা গ্রহণ করেছেন। মেহেরপুর জেলা প্রশাসক ড. মুনসুর আলম খান জানান এবারের টিকা কার্যক্রম বড় ধরনের উৎসবের মতো মনে হচ্ছে। কারণ উপস্থিতি বলে দেয় মানুষের মধ্যে টিকা গ্রহণে একটু আনন্দ উদ্দীপনা রয়েছে।
চাঁদপুর
চাঁদপুর প্রতিনিধি: প্রধানমন্ত্রীর জন্মদিনে করোনার গণটিকা দান সারা দেশের সঙ্গে একযোগে চাঁদপুর জেলার সকল ইউনিয়ন ও ২টি পৌরসভার ওয়ার্ড পর্যায়ে করোনার গণটিকার প্রথম ডোজ দেয়া শুরু হয়েছে।
গতকাল সকাল ৯টা থেকে বিকাল ৩টা পর্যন্ত কেন্দ্রগুলোতে টিকা প্রদান করা হয়। এ দিন জেলার প্রতিটি ইউনিয়নের টিকা কেন্দ্রগুলোতে নারী-পুরুষদের ভিড় লক্ষ্য করা গেছে।
স্বাস্থ্য বিভাগ সূত্রে জানা গেছে, প্রশিক্ষিত স্বাস্থ্যকর্মীরাই জেলার ৮ উপজলার ৯২টি ইউনিয়নের ৯২টি কেন্দ্রে এবং চাঁদপুর ও হাজীগঞ্জ পৌরসভার ২৮টি ওয়ার্ডের ২৮টি স্বাস্থ্য কেন্দ্রে ২৫ বছর বয়সের ঊর্ধ্ব নারী-পুরুষদের এই টিকা দিচ্ছে।
গোপালগঞ্জ
গোপালগঞ্জ প্রতিনিধি: প্রধানমন্ত্রী ও বাংলাদেশ আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনার ৭৫তম জন্মদিন উপলক্ষে গোপালগঞ্জের ৫টি উপজেলার ৬৮টি ইউনিয়ন ও একটি পৌরসভার ২১৬টি কেন্দ্রে এক লাখ ৮ হাজার ভ্যাকসিন দেয়ার কাজ চলছে।
গতকাল সকাল ৯টায় বিকাল ৫টা পর্যন্ত ভ্যাকসিন দেয়ার কাজ চলে। দুইজন টিকাদান কর্মী ও ৩ জন স্বেচ্ছাসেবকের সমন্বয়ে গঠিত টিম প্রতিটি কেন্দ্রে আলাদা আলাদাভাবে কাজ করছে।
গোপালগঞ্জ সিভিল সার্জন অফিসের মেডিকেল অফিসার সাকিবুর রহমান বলেন, সকাল ৯টা থেকেই টিকাদান কর্মসূচি নির্বিঘ্নে চলছে। নিবন্ধনকৃত এক লাখ ৮ হাজার মানুষ পাবে এই টিকা। এ ছাড়া প্রধানমন্ত্রীর জন্মদিন উপলক্ষে জেলা আওয়ামী লীগ কার্যালয়ে আলোচনা সভা ও কেক কেটে প্রধানমন্ত্রীর জন্মদিন পালন করেছে আওয়ামী লীগ ও এর অঙ্গসংগঠনের নেতাকর্মীরা ।
চিলমারী
চিলমারী (কুড়িগ্রাম) প্রতিনিধি: কুড়িগ্রামের চিলমারীতে ইউনিয়ন পর্যায়ে করোনার গণ টিকাদান কর্মসূচি পালিত হয়েছে। গতকাল টিকাদান কর্মসূচি অনুষ্ঠিত হওয়ার সময় দুর্ভোগে পড়েছিলেন চরাঞ্চলবাসী।
জানা গেছে, উপজেলার ৬টি ইউনিয়নে ৪হাজার ৫শত মানুষকে করোনার টিকা প্রদান করা হয়েছে। ইউনিয়ন পর্যায়ে টিকা দেয়া হলেও ইউনিয়ন ভিত্তিক একটি করে স্থানে টিকা দান কর্মসূচি পালন করায় বেশি দুর্ভোগে পড়েছিলেন চরাঞ্চলবাসী। তারা অভিযোগ করে বলেন, চরগুলো খণ্ড খণ্ড। শুধু ইউনিয়ন পরিষদ টিকাদান কেন্দ্র ভেনু করায় বিভিন্ন চর ও গ্রাম থেকে আসা মানুষকে বিপাকে পড়তে হয়েছিল। অনেকে বাধ্য হয়ে টিকা নিতে আসতে পারেননি। স্থানীয় সচেতন মহল বলেন, একটি করে কেন্দ্রে তিনটি করে বুথ করা হয়েছিল । চরাঞ্চলের জন্য তিনটি স'ানে তিনটি বুথ করলে চরাঞ্চলবাসীর জন্য অনেক সুবিধা হতো। লোকবল সংকট জানিয়ে উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা ডাঃ মো. আমিনুল ইসলাম বলেন, পরবর্তীতে  বিষয়টি নিয়ে আলোচনা করে প্রয়োজনীয় পদক্ষেপ হাতে নেয়া হবে।
মানিকগঞ্জ
স্টাফ রিপোর্টার, মানিকগঞ্জ থেকে: প্রধানমন্ত্রীর জন্মদিন উপলক্ষে সারা দেশের ন্যায় মানিকগঞ্জে পালিত করা হয়েছে গণটিকা উৎসব। জেলার ৭টি উপজেলার ৬৫টি ইউনিয়ন ও দু’টি পৌরসভায় গতকাল সকাল ৯টা থেকে এ কর্মসূচি শুরু হয়। প্রতিটি কেন্দ্রে মানুষজন উৎসাহ-উদ্দীপনায় টিকা গ্রহণ করেছেন। ১ লাখ ৪ হাজার ৪শ’ জনের মধ্যে এই টিকা প্রয়োগ করা হয়েছে বলে জানিয়েছে জেলা স্বাস্থ্য বিভাগ। সরজমিন মানিকগঞ্জের ঘিওর উপজেলার বানিয়াজুরী ইউনিয়ন পরিষদের টিকা কেন্দ্রে দেখা গেছে, সকাল থেকেই টিকা নিতে আসা মানুষের উপচে পড়া ভিড়। তবে নারী-পুরুষের লম্বা লাইনে স্বাস্থ্যবিধির কোনো বালাই লক্ষ্য করা যায়নি। এমনকি মাস্ক পরিধানেও ছিল অনীহা। টিকা নিতে আসা মনির উদ্দিন ভূঁইয়া বলেন, মাননীয় প্রধানমন্ত্রীর জন্মদিন উপলক্ষে টিকা নিতে পেরে খুব আনন্দ লাগছে। এই বৃদ্ধ বয়সে স্ত্রীকে সঙ্গে নিয়ে টিকা দিলাম। দিনটি স্মরণীয় হয়ে থাকবে। স্থানীয় বানিয়াজুরী ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মোখতারুজ্জামান  বাবু বলেন, মাননীয় প্রধানমন্ত্রী এবং জননেত্রী শেখ হাসিনার জন্মদিন উপলক্ষে গণটিকা কার্যক্রম উৎসবমুখর পরিবেশে পালিত হয়েছে। বিশেষ এই দিনে টিকা নিতে পেরে সবাই খুব খুশি। টিকা কেন্দ্রের সুপারভাইজার খন্দকার মনোয়ার হোসেন  বলেন, বানিয়াজুরী ইউনিয়নে ১৫শ’ মানুষের মাঝে গণটিকা দেয়া হচ্ছে। ইউনিয়ন পরিষদের ৩টি বুথে ৬ জন স্বাস্থ্যকর্মী ও ১৭ জন স্বেচ্ছাসেবী কাজ করছেন। সকাল থেকে কোনো ধরনের বিশৃঙ্খলা ছাড়াই সুষ্ঠুভাবে টিকাদান কার্যক্রম সম্পন্ন হয়েছে।
রংপুর
স্টাফ রিপোর্টার, রংপুর থেকে : প্রধানমন্ত্রীর জন্মদিন উপলক্ষে রংপুরে বিশেষ ক্যাম্পেইনের আওতায় দেড় লাখ ডোজ টিকা প্রদান করা হয়েছে। গতকাল রংপুর নগরীর ৩৩টি ওয়ার্ড ও ৮ উপজেলার ৭৬টি ইউনিয়নসহ মোট ১০৯ টি কেন্দ্রে টিকাদান কর্মীরা নিবন্ধিত ব্যক্তিদের টিকা প্রদান করেন। প্রতিটি কেন্দ্রে ১৫’শ জন করে মোট ১ লাখ ৬৩ হাজার ডোজ টিকা প্রদান করা হয়েছে এ কার্যক্রমে। এদিকে বিশেষ ক্যাম্পেইনের আওতায় কেন্দ্রগুলোতে টিকা নিতে নারী-পুরুষদের ভিড় লক্ষ্য করা গেছে। ঘন্টার পর ঘন্টা দাঁড়িয়ে থেকে টিকাগ্রহীতারা টিকা নিয়েছেন। তারা বুথ সংখ্যা বাড়ানোর দাবীও জানিয়েছেন।  
রংপুর সিভিল সার্জন হিরম্ব কুমার রায় জানান, নিয়মিত টিকাদানের পাশাপাশি প্রধানমন্ত্রীর জন্মদিন উপলক্ষ্যে টিকা প্রদান করা হচ্ছে। করোনা মোকাবেলায় বর্তমান সরকারের গণটিকা কার্যক্রম রংপুরে করোনার সংক্রমণ ও হার কমিয়ে এসেছেন।
রংপুর সিটি কর্পোরেশনের মেয়র মোস্তাফিজার রহমান মোস্তফা বলেন, প্রধানমন্ত্রীর জন্মদিনকে স্মরণীয় করে রাখতে আমরা সিটি কর্পোরেশনের ৩৩টি ওয়ার্ডের ৭২টি কেন্দ্রে করোনা টিকার প্রথম ডোজ প্রদান করা হচ্ছে। আমরা মোট ৮০ হাজার নারী-পুরুষকে এ টিকা প্রদান করতে পারবো। টিকা কেন্দ্রে আসা শেষ ব্যক্তি পর্যন্ত নিরবচ্ছিন্নভাবে টিকা প্রদান করা হবে। এদিকে প্রধানমন্ত্রীর জন্মদিবস উপলক্ষ্যে রংপুর মহানগর আওয়ামী লীগের সভাপতি সাফিউর রহমান সফি ও সাধারণ সম্পাদক তুষার কান্তি মন্ডলের নেতৃত্বে দুপুরে নগরীর বঙ্গবন্ধু ম্যূরাল থেকে একটি আনন্দ শোভাযাত্রা বের হয়। শোভাযাত্রাটি নগরীর গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে। এছাড়া জেলা আওয়ামী লীগের উদ্যোগে বিকেলে দলীয় কার্যালয়ে আলোচনা সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়। একই সময়ে জেলা ছাত্রলীগের উদ্যোগে রংপুর জিলা স্কুলে বৃক্ষরোপণ কর্মসূচি পালিত হয়।
ডুমুরিয়া
ডুমুরিয়া (খুলনা) প্রতিনিধি: সারা দেশের ন্যায় ডুমুরিয়ায় করোনা প্রতিরোধে গণটিকা প্রদান করা হয়েছে।
গতকাল সকাল ৯টায় গণটিকা কার্যক্রম শুরু হয়। জানা যায়, অত্র উপজেলার ১০টি ইউনিয়নে মোট ৩০ টি বুথে গণ টিকার কার্যক্রম চলে। ইউনিয়ন পরিষদের নিয়ন্ত্রণে গণটিকার কার্যক্রম পরিচালিত হয়। এসময় উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা ডা. শেখ সুফিয়ান রুস্তম বিভিন্ন গণটিকা কেন্দ্র পরিদর্শন করেন।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর