× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনসাক্ষাতকাররকমারিপ্রবাসীদের কথামত-মতান্তরফেসবুক ডায়েরিবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকলকাতা কথকতাখোশ আমদেদ মাহে রমজানস্বাধীনতার সুবর্ণ জয়ন্তীসেরা চিঠিইতিহাস থেকে
ঢাকা, ৭ ডিসেম্বর ২০২১, মঙ্গলবার , ২৩ অগ্রহায়ণ ১৪২৮ বঙ্গাব্দ, ২ জমাদিউল আউয়াল ১৪৪৩ হিঃ
কলকাতা কথকতা

করোনা-মারীকে সঙ্গে নিয়ে দেবীপক্ষের সূচনা, মমতা চক্ষুদান করবেন আজ ফিরহাদের প্রতিমার

কলকাতা কথকতা

জয়ন্ত চক্রবর্তী, কলকাতা
(২ মাস আগে) অক্টোবর ৬, ২০২১, বুধবার, ১:৫০ অপরাহ্ন

এবারও করোনা-মারীকে সঙ্গে নিয়ে পিতৃপক্ষের অবসানে দেবীপক্ষের সূচনা হল বঙ্গে। ভোরের সেই মাহেন্দ্রক্ষনে বীরেন্দ্র কৃষ্ণ ভদ্রের চন্ডিপাঠে বাঙালির ঘুম ভাঙলো। এই একটা দিন বঙ্গবাসী ধুলো ঝেড়ে বের করে পুরোনো রেডিও কিংবা ট্রানজিস্টর। আশ্বিনের শারদ প্রাতে। ইথার তরঙ্গে ভেসে আসে সেই মন্দ্রিত কণ্ঠস্বর। বাঙালি বুঝলো- পুজো এসে গেছে। টেলিভিশনও আজকাল কম যায়না। ভোর পাঁচটায় চ্যানেলে চ্যানেলে শুরু হয়ে গেল মহিষাসুরমর্দিনী। কোথাও দুর্গারূপে শুভশ্রী গাঙ্গুলি, কোথাও আবার কোয়েল মল্লিক। মহালয়ার আগের দিনে বাংলায় করোনা কেড়ে নিয়েছে ১১টি প্রাণ। প্রকোপ কিছুটা কমলেও করোনা আছে। ইন্ডিয়ান কাউন্সিল অফ মেডিকেল রিসার্চ জানিয়েছে, সামান্য স্খলন তৃতীয় ঢেউ ডেকে আনতে পারে। তাই রাতে মেট্রো পুজোর সময় বন্ধ হচ্ছে রাত ১১টায়। রাতভর সাধারণ যাত্রীবাহী ট্রেন চলছে না। যদিও নাইট কারফিউ শিথিল ১০ দিনের জন্যে, তবু মণ্ডপে প্রবেশধিকার নেই কোনও দর্শনার্থীর। কলকাতা পুলিশ জানিয়ে দিয়েছে, এর অন্যথা হলে পুজো উদ্যাক্তাদের বিপদ। মাস্ক পরে, স্যানিটাইজার নিয়ে বাড়ি থেকে বেরোতে হবে দর্শনার্থীদের। মা দুর্গার মুখেও মাস্ক পরানো হয়েছে অনেক মণ্ডপে।
পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় মহালয়ার দিন চক্ষুদান করবেন সন্ধ্যা সাড়ে ছটায় মন্ত্রী ফিরহাদ হাকিমের চেতলা অগ্রণীর পুজোর। এছাড়াও এদিন তিনি উদ্বোধন করবেন সেলিমপুর পল্লী, বাবুবাগান ও যোধপুর পার্কের পুজোর। পুজোর অনুসঙ্গ তৈরি দেবীপক্ষ থেকে। মার্কেটিং এর ঢল বাজারগুলিতে। দেখে মনে হচ্ছে দেবী দূর্গা করোনাসুরকে বধ করার আগেই মানুষই বধ করেছে এই ব্যাধিসুরকে।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর