× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনসাক্ষাতকাররকমারিপ্রবাসীদের কথামত-মতান্তরফেসবুক ডায়েরিবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকলকাতা কথকতাখোশ আমদেদ মাহে রমজানস্বাধীনতার সুবর্ণ জয়ন্তীসেরা চিঠিইতিহাস থেকে
ঢাকা, ২৭ নভেম্বর ২০২১, শনিবার , ১৩ অগ্রহায়ণ ১৪২৮ বঙ্গাব্দ, ২১ রবিউস সানি ১৪৪৩ হিঃ

ইংল্যান্ডের কোয়ারেন্টিনের কঠোর নিয়মকে ‘ডজ’ দিলো লিভারপুল

খেলা

স্পোর্টস ডেস্ক
১৬ অক্টোবর ২০২১, শনিবার

ইংলিশ প্রিমিয়ার লীগে খেলা ফুটবলারদের কোয়ারেন্টিন ইস্যুতে মুখোমুখি অবস্থানে ছিল ব্রাজিল ও প্রিমিয়ার লীগ কর্তৃপক্ষ। গত সেপ্টেম্বরে ব্রাজিলিয়ান ফুটবলারদের ছাড়েনি লিভারপুল, ম্যানচেস্টার সিটি, এভারটনের মতো ক্লাবগুলো। বিষয়টি গড়িয়েছিল ফিফার টেবিলে। কঠোর অবস্থানে যাওয়ার কথাও জানিয়েছিল ফিফা। যদিও বিষয়টির সুরাহা হয় সমঝোতার মাধ্যমে। চলতি মাসে আরেকটি ফিফা উইন্ডোতে ইংলিশ ক্লাবগুলো ব্রাজিলিয়ান ও দক্ষিণ আমেরিকান অঞ্চলের অন্য দেশের ফুটবলারদের ছাড়লেও জুড়ে দেয় কঠিন কোয়ারেন্টিন নিয়ম। তবে বৃটেন সরকারের লাল তালিকাভূূক্ত থেকে নাম সরে যাওয়ায় নিয়মের বেড়াজাল এড়াতে পেরেছেন আর্জেন্টিনা, উরুগুয়ে ও প্যারাগুয়ের ফুটবলাররা। তবে ব্রাজিল ও কলম্বিয়া এখনো লাল তালিকায় থাকায় কঠোর নিয়মের বেড়াজালে এই দু’দেশের ফুটবলাররা।
তবে প্রিমিয়ার লীগ কতৃপক্ষের নিয়মকে দারুণভাবে ‘ডজ’ দিয়েছে লিভারপুল।
ব্রাজিলিয়ান গোলরক্ষক আলিসন বেকার ও ডিফেন্ডার ফাবিনহো ব্রাজিলের জার্সিতে মাঠে নেমেছেন চলতি মাসের তিনটি ম্যাচেই। ব্রাজিল থেকে সরাসরি ইংল্যান্ডে ফিরলে অন্যদের মধ্যে তাদেরও মানতে হতো কঠিন নিয়ম। তার মধ্যে রয়েছে, ফিরতে হবে ভাড়া করা বিমানে। ভ্রমণ সঙ্গী হতে পারবে না প্রিমিয়ার লীগ ছাড়া অন্য লীগের ফুটবলার। প্রাইভেট বিমানের চালকের দুই ডোজ টিকা নেয়া থাকতে হবে। ম্যাচ খেলার সুযোগ থাকবে। তবে টিম হোটেল থেকে স্টেডিয়ামে যাতায়াত করতে হবে ব্যক্তিগত গাড়িতে। প্রতিদিন কোভিড-১৯ পরীক্ষা করাতে হবে। হোটেলে একা থাকার সঙ্গে খেতেও হবে সতীর্থদের ছাড়া। সংবাদমাধ্যম থেকে দূরে থাকতে হবে। এমনকি ম্যাচসেরা হলেও ব্রডকাস্টারদের সঙ্গে কথা বলতে পারবেন না। এই নিয়ম মেনে চলতে হবে ইংল্যান্ডে পা রাখার দিন থেকে টানা ১০ দিন।
আলিসন ও ফাবিনহোকে ‘ঝামেলাহীন’ রাখতে দারুণ পদক্ষেপ নিয়েছে লিভারপুল। দুই ব্রাজিলিয়ান তারকা দলের সঙ্গে যোগ দেবেন স্পেনে। আন্তর্জাতিক বিরতি থেকে ফেরার পর আজ
ওয়াটফোর্ডের বিপক্ষে এমনিতেই খেলার সম্ভাবনা নেই আলিসন ও ফাবিনহোর। দলের অপরিহার্য দুই সদস্যকে চ্যাম্পিয়নস লীগের ম্যাচে মিস করতে চায় না লিভারপুল। মঙ্গলবার অ্যাটলেটিকো মাদ্রিদের মাঠে আতিথ্য নেবে অলরেডরা। আর স্পেনে ব্রাজিলিয়ানদের কোভিড-১৯ নীতি নিয়ে কড়াকড়ি নেই। আর স্পেন থেকে ইংল্যান্ডে ফিরলে প্রিমিয়ার লীগ কতৃপক্ষের কঠোর নিয়মের বেড়াজাল এড়ানো সম্ভব হবে। তবে কঠোর নিয়মের ঝক্কি পোহাতে হবে গ্যাব্রিয়েল জেসুসকে। ম্যানচেস্টার সিটি স্ট্রাইকার ভাড়া করা বিমানে ফিরেছেন ইংল্যান্ডে, সঙ্গী ছিলেন ক্লাব সতীর্থ এডারসন, লিডস ইউনাইটেড তারকা রাফিনহা ও ম্যানচেস্টার ইউনাইটেড মিডফিল্ডার ফ্রেড। জাতীয় দলে ডাক না পাওয়ায় ইংল্যান্ডে ছিলেন রিচার্লিসন ও রবার্তো ফিরমিনো।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর