× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনসাক্ষাতকাররকমারিপ্রবাসীদের কথামত-মতান্তরফেসবুক ডায়েরিবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকলকাতা কথকতাখোশ আমদেদ মাহে রমজানস্বাধীনতার সুবর্ণ জয়ন্তীসেরা চিঠিইতিহাস থেকে
ঢাকা, ৯ ডিসেম্বর ২০২১, বৃহস্পতিবার , ২৪ অগ্রহায়ণ ১৪২৮ বঙ্গাব্দ, ৪ জমাদিউল আউয়াল ১৪৪৩ হিঃ

আইনের শাসন প্রতিষ্ঠায় ১২৪তম বাংলাদেশ

শেষের পাতা

মানবজমিন ডেস্ক
১৭ অক্টোবর ২০২১, রবিবার

আইনের শাসন প্রতিষ্ঠায় অবনতি হয়েছে বাংলাদেশের। বিশ্বের ১৩৯টি দেশের মধ্যে বাংলাদেশের অবস্থান এ বছর ১২৪তম। আন্তর্জাতিক সংগঠন ওয়ার্ল্ড জাস্টিস প্রজেক্টের (ডব্লিউজেপি) ২০২১ সালের সূচকে এ তথ্য জানানো হয়েছে। মূলত বিশ্বের দেশগুলোর আইনশৃঙ্খলা পরিস্থিতির ওপর নির্ভর করে এই সূচক তৈরি করা হয়। গত বছর বিশ্বের ১২৮ দেশের মধ্যে বাংলাদেশের অবস্থান ছিল ১২২তম। ২০২১ সালে দক্ষিণ এশিয়ার মধ্যে বাংলাদেশের অবস্থান ৪র্থ। বাংলাদেশের উপরে রয়েছে নেপাল (৭০তম), শ্রীলঙ্কা (৭৬তম) এবং ভারত (৭৯তম)। বাংলাদেশের নিচে রয়েছে, পাকিস্তান (১৩০তম) ও আফগানিস্তান (১৩৪তম)।
অপরদিকে বৈশ্বিকভাবে শীর্ষে অবস্থান করছে নরওয়ে, ডেনমার্ক ও ফিনল্যান্ড। সর্বনিম্নে অবস্থানকারী তিন দেশ হলো গণপ্রজাতন্ত্রী কঙ্গো, কম্বোডিয়া এবং ভেনিজুয়েলা।
১ স্কোরের মধ্যেই রাষ্ট্রগুলোকে এই সূচকের পয়েন্ট প্রদান করা হয়। ২০২১ সালে বাংলাদেশের প্রাপ্ত স্কোর শূন্য দশমিক ৪০। গত বছর স্কোর ছিল শূন্য দশমিক ৪১। বাংলাদেশ সম্পর্কে ডব্লিউজেপির সূচকে বলা হয়েছে, আইনের শাসন সংক্রান্ত প্রধান বিষয়- ‘অর্ডার অ্যান্ড সিকিউরিটি’ বিভাগে এযাবৎকালে সব থেকে ভালো কাজ করেছে দেশটি। এ সম্পর্কে সংস্থাটির বক্তব্য- বাংলাদেশ কার্যকরভাবে অপরাধ নিয়ন্ত্রণে সক্ষম হয়েছে; অভ্যন্তরীণ সংঘাত বেশ ভালোভাবে নিয়ন্ত্রণ করা সম্ভব হয়েছে। এতে আরও বলা হয়েছে, বাংলাদেশের মানুষ এখন নিজেদের সম্পত্তি রক্ষার্থে ব্যক্তিগতভাবে সহিংসতায় জড়ায় না। এসব ক্ষেত্রে ১ এর মধ্যে দশমিক ৬৩ পয়েন্ট পেয়েছে বাংলাদেশ; আর দক্ষিণ এশিয়ার ছয় দেশের মধ্যে অর্জন করেছে দ্বিতীয় স্থান।
অন্যদিকে, ‘মুক্ত সরকার’ বিভাগের অন্তর্ভুক্ত বিষয়সমূহ, অর্থাৎ আইনগত ও সরকারি তথ্য প্রকাশ, তথ্য অধিকার, জনগণের অংশগ্রহণ প্রভৃতিতে বাংলাদেশের প্রাপ্ত স্কোর শূন্য দশমিক ৪২। দক্ষিণ এশিয়ার ছয় দেশের মধ্যে বাংলাদেশের অবস্থান পঞ্চম। এই দুই পয়েন্টের গড় হিসেবে ২০২১ সালে বাংলাদেশের অবস্থান নির্ধারিত হয়েছে।
অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর