× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনসাক্ষাতকাররকমারিপ্রবাসীদের কথামত-মতান্তরফেসবুক ডায়েরিবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকলকাতা কথকতাখোশ আমদেদ মাহে রমজানস্বাধীনতার সুবর্ণ জয়ন্তীসেরা চিঠিইতিহাস থেকে
ঢাকা, ২৭ নভেম্বর ২০২১, শনিবার , ১৩ অগ্রহায়ণ ১৪২৮ বঙ্গাব্দ, ২১ রবিউস সানি ১৪৪৩ হিঃ
বৃটিশ পুলিশের ঘোষণা

এমপি ডেভিড অ্যামেজ হত্যাকাণ্ড সন্ত্রাসী হামলা

প্রথম পাতা

মানবজমিন ডেস্ক
১৭ অক্টোবর ২০২১, রবিবার

রক্ষণশীল কনজারভেটিভ দলের এমপি স্যার ডেভিড অ্যামেজের (৬৯) হত্যাকাণ্ডকে সন্ত্রাসী হামলা বলে ঘোষণা করেছে বৃটিশ পুলিশ। গত শুক্রবার এসেক্সের লেই-অন-সি’তে তাকে কয়েক দফা ছুরিকাঘাত করে হত্যা করা হয়। মেট্রোপলিটন পুলিশ বলছে, উগ্র ইসলামপন্থিদের সঙ্গে এই হামলার যোগসূত্র আছে। ঘটনাস্থল থেকে তারা সন্দেহজনকভাবে ২৫ বছর বয়সী এক বৃটিশ যুবককে গ্রেপ্তার করেছে। এর বাইরে অন্য কাউকে এই হত্যায় তারা সন্দেহ করছে না। তবু তারা লন্ডনের দুটি এলাকায় তল্লাশি করছিল। এ খবর দিয়েছে অনলাইন বিবিসি। পুলিশ মনে করছে, হামলাকারী একাই এই হামলা চালিয়েছে।
কি কারণে সে হামলা চালিয়েছে তার রহস্য উদঘাটনে তদন্ত অব্যাহত রয়েছে। আটক যুবককে এসেক্সে নিরাপত্তা হেফাজতে নেয়া হয়েছে। তবে তার নাম, পরিচয় প্রকাশ করা হয়নি। সরকারি সূত্র বলেছে, সে একজন বৃটিশ নাগরিক। প্রাথমিক তদন্তে মনে হচ্ছে সে সোমালি বংশোদ্ভূত। স্যার ডেভিড অ্যামেজ বৃটেনের সাউথএন্ড ওয়েস্টের এমপি। তিনি বেলফেয়ার মেথোডিস্ট চার্চে একটি কনস্টিটিউয়েন্সি সার্জারিতে ব্যস্ত ছিলেন। কনস্টিটিউয়েন্সি সার্জারি হলো এমন এক ব্যবস্থা, যেখানে ভোটাররা তাদের এমপিদের সঙ্গে সাক্ষাৎ করতে পারেন এবং উদ্বেগ নিয়ে, সমস্যা নিয়ে আলোচনা করতে পারেন। সেখানেই স্থানীয় সময় দুপুর ১২টা ৫ মিনিটে তার ওপর হামলা হয়। এসেক্স পুলিশের প্রধান কনস্টেবল বি জে হ্যারিংটন বলেছেন, স্যার ডেভিড তার দায়িত্ব পালন করছিলেন। কিন্তু এরই মধ্যে তাকে দুনিয়া থেকে সরিয়ে দেয়া হয়েছে। মেট্রোপলিটন পুলিশ বলেছে, এসেক্সের পুলিশ, ইস্টার্ন রিজিয়ন স্পেশালিস্ট অপারেশন্স ইউনিটের সঙ্গে সন্ত্রাস বিরোধী কর্মকর্তারা কাজ করছেন। বলা হয়েছে, লেই-অন-সি’তে ভয়াবহ ছুরিকাঘাতে হত্যাকাণ্ডকে সন্ত্রাসী হামলা হিসেবে ঘোষণা করা হয়েছে। এ বিষয়ে কাউন্টার টেরোরিজম পুলিশিং তদন্ত করছে। প্রাথমিক তদন্তে দেখা গেছে এর সঙ্গে ইসলামপন্থি উগ্রবাদের সম্পর্ক আছে। হামলার বিষয়ে কারো কাছে কোনো তথ্য, সিসিটিভি ফুটেজ, ড্যাম ক্যাম বা ভিডিও ডোরবেল থাকলে পুলিশের সঙ্গে যোগাযোগ করতে অনুরোধ করা হয়েছে। এ ঘটনায় এমপিদের নিরাপত্তা ব্যবস্থা অবিলম্বে পর্যালোচনা করতে পুলিশ বাহিনীকে নির্দেশ দিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী প্রীতি প্যাটেল। তিনি বলেন, এই কাণ্ডজ্ঞানহীন হামলা গণতন্ত্রের ওপর হামলা। এতে আমাদের দেশে নির্বাচিত জনপ্রতিনিধিদের নিরাপত্তা নিয়ে যথার্থই প্রশ্ন উঠতে পারে। প্রধানমন্ত্রী বরিস জনসন তার মৃত্যুতে শোক প্রকাশ করেছেন। বলেছেন, তিনি ছিলেন রাজনীতিতে একজন হৃদয়বান, চমৎকার এবং অসাধারণ ভদ্রলোক। উল্লেখ্য, স্যার ডেভিড ১৯৮৩ সাল থেকে এমপি হিসেবে নির্বাচিত হয়ে আসছিলেন। তিনি বিবাহিত। ৫ সন্তানের জনক। এর আগে ২০১৬ সালে লেবার দলের এমপি জো কক্সকে হত্যা করা হয়।

তার ৫ বছর পরে দায়িত্বে থাকা একজন এমপি হিসেবে তিনি প্রাণ হারালেন সন্ত্রাসী হামলায়।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
পাঠকের মতামত
**মন্তব্য সমূহ পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।
মাহমুদ
১৭ অক্টোবর ২০২১, রবিবার, ১০:১৪

.. এরা সারা পৃথিবীতে ঔপনিবেশিক রাজত্ব কায়েম করে, পরাশক্তির অহংকারে এ যাবত যত নিরীহ মানুষ হত্যা করেছে তার প্রতিশোধে এগুলো বিচ্ছিন্ন ঘটনাই বলা যায়। তারপরও হত্যাকান্ড নিন্দনীয়।

Kazi
১৭ অক্টোবর ২০২১, রবিবার, ৬:১২

অমানবিক কাজ।

অন্যান্য খবর