× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনসাক্ষাতকাররকমারিপ্রবাসীদের কথামত-মতান্তরফেসবুক ডায়েরিবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকলকাতা কথকতাখোশ আমদেদ মাহে রমজানস্বাধীনতার সুবর্ণ জয়ন্তীসেরা চিঠিইতিহাস থেকে
ঢাকা, ৯ ডিসেম্বর ২০২১, বৃহস্পতিবার , ২৪ অগ্রহায়ণ ১৪২৮ বঙ্গাব্দ, ৪ জমাদিউল আউয়াল ১৪৪৩ হিঃ

বাংলাদেশ জাতীয় জাদুঘরে বঙ্গবন্ধু লোকশিল্প প্রদর্শনী শুরু

দেশ বিদেশ

স্টাফ রিপোর্টার
১৭ অক্টোবর ২০২১, রবিবার

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষে বাংলাদেশ জাতীয় জাদুঘরে শুরু হয়েছে বঙ্গবন্ধু লোকশিল্প প্রদর্শনীর। শনিবার এ প্রদর্শনীর উদ্বোধন করেন সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ এমপি। উদ্বোধনী অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন সুইজারল্যান্ডের রাষ্ট্রদূত নাথাইলি চুয়ার্ড। এছাড়া অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন বাংলাদেশ জাতীয় জাদুঘরের মহাপরিচালক মো. খোন্দকার মোস্তাফিজুর রহমান এনডিসি। অনুষ্ঠানের আয়োজকরা জানান, হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান যে এ দেশের সর্বস্তরের মানুষের অন্তরে চিরজাগরূক রয়েছেন– লোকশিল্পীদের শিল্পের ভাষায় সেটি তুলে ধরাই এই প্রদর্শনীর মূল লক্ষ্য। বাংলাদেশ জাতীয় জাদুঘর বিশ্বাস করে, স্বাধীনতার ৫০ বছরপূর্তির এই ক্ষণে ব্যতিক্রমী এই লোকশিল্প প্রদর্শনীটি সব শ্রেণির দর্শক আকৃষ্ট করতে সক্ষম হবে। প্রদর্শনীটি পরিদর্শনের মাধ্যমে দর্শকদের, বিশেষ করে নতুন প্রজন্মের মধ্যে বাংলাদেশের লোকশিল্প এবং জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে আরও গভীরভাবে জানা ও বোঝার প্রতি আগ্রহ-উদ্দীপনা সৃষ্টি হলে এই আয়োজন সার্থক হবে।
উল্লেখ্য, ১৯১৩ সালে বাংলাদেশ জাতীয় জাদুঘর প্রতিষ্ঠার পর থেকেই বাঙালির ইতিহাস তুলে ধরার পাশাপাশি দেশের সংস্কৃতি, ঐতিহ্য ও শিল্পকলার ধারক হিসেবে কাজ করে আসছে। বাংলার স্বকীয় বৈশিষ্ট্য বহনকারী লোকশিল্প ও কারুশিল্প সংগ্রহ-সংরক্ষণ করছে।
দেশের সৃজনশীল কারুশিল্পী ও লোকশিল্পীদের কারুকার্যময় নানা শিল্পকর্মকে মানুষের কাছে পরিচয় করিয়ে দেওয়ার মানসে বাংলাদেশ জাতীয় জাদুঘরের নির্বাচিত গ্যালারিতে প্রদর্শনসহ বিভিন্ন সময়ে মেলা ও বিশেষ প্রদর্শনীর আয়োজন করে। এরই ধারাবাহিকতায় বাংলাদেশ জাতীয় জাদুঘরের জাতিতত্ত্ব ও অলংকরণ শিল্পকলা বিভাগ জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদযাপন উপলক্ষে বাংলার বিভিন্ন অঞ্চলে বঙ্গবন্ধুকে উপজীব্য করে কাজ করেন এমন কিছু শিল্পী নিয়ে ‘বঙ্গবন্ধু লোকশিল্প প্রদর্শনী’ আয়োজন করেছে। এই শিল্পীরা তাদের নিজস্ব শিল্পমাধ্যমের সাধারণ কাজের পাশাপাশি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতি ভালোবাসা ও শ্রদ্ধার বহিঃপ্রকাশ ঘটিয়েছেন তাঁদের সৃষ্টি শিল্পকর্মে। অগাধ শ্রদ্ধা ও গভীর মমতায় এই শিল্পীরা তাঁদের হাতের নিপুণ স্পর্শে তৈরি করেছেন জাতির পিতার প্রতিকৃতি ও অবয়ব। এই শিল্পীরা হচ্ছেন– নকশিকাঁথা শিল্পী, শোলাশিল্পী, সিনেমা ব্যানার শিল্পী, মৃৎশিল্পী, বাঁশের শিল্পী, ধাতব খোদাই শিল্পী, লোকচিত্র শিল্পী, সূচিশিল্পী, পাটশিল্পী, পটচিত্র শিল্পী, পোড়ামাটির ফলক শিল্পী, শীতলপাটি শিল্পী ও রিকশা পেইন্টিং শিল্পী।
অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর