× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনসাক্ষাতকাররকমারিপ্রবাসীদের কথামত-মতান্তরফেসবুক ডায়েরিবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকলকাতা কথকতাখোশ আমদেদ মাহে রমজানস্বাধীনতার সুবর্ণ জয়ন্তীসেরা চিঠিইতিহাস থেকে
ঢাকা, ৫ ডিসেম্বর ২০২১, রবিবার , ২০ অগ্রহায়ণ ১৪২৮ বঙ্গাব্দ, ২৯ রবিউস সানি ১৪৪৩ হিঃ

দশ সেকেন্ডের জন্য ২০ লাখ টাকা দিয়েও ভারত-পাকিস্তান ম্যাচের স্পট পাচ্ছেন না বিজ্ঞাপনদাতারা

ভারত

জয়ন্ত চক্রবর্তী   
(১ মাস আগে) অক্টোবর ১৭, ২০২১, রবিবার, ৯:১৭ পূর্বাহ্ন

ওমানে টি-টোয়েন্টি বিশ্বকাপ ক্রিকেট শুরু হচ্ছে রোববার। কিন্তু নজরের কেন্দ্রবিন্দুতে ২৪ অক্টোবর ভারত-পাকিস্তানের ম্যাচ। যা হবে দুবাইয়ের আন্তর্জাতিক স্টেডিয়ামে। এবারই প্রথম টি-টোয়েন্টি বিশ্বকাপের বাছাই পর্ব ওমানে। আর মূলপর্ব সংযুক্ত আরব-আমিরশাহিতে। ২৪শে অক্টোবর এই আরব-আমিরশাহিতেই মুখোমুখি হবে বিরাট কোহলির ভারত আর বাবর আজমের পাকিস্তান। এমন হাইভোল্টেজ ম্যাচকে কেন্দ্র করে উত্তাপের লাভাস্রোত বয়ে যাচ্ছে এই উপ-মহাদেশ তো বটেই, গোটা দুনিয়ায়। শেষ ভারত - পাকিস্তান ম্যাচটি দেখেছিলো ২৭ কোটি ৩০ লক্ষ দর্শক টেলিভিশনে। এর মধ্যে ২৩ কোটি ৩০ লক্ষ দর্শক ছিল ভারতের। এবার অনুমান করা হচ্ছে- ৪০ কোটি দর্শক টেলিভিশনে ম্যাচটি দেখবেন। সম্প্রচারকারী সংস্থা এই ম্যাচের ১০ সেকেন্ডের বিজ্ঞাপন বিক্রি করছে না। তারা এই ম্যাচটির গুরুত্ব অনুধাবন করে প্যাকেজ বিপণন করেছে আগেই। ফলে ১০ সেকেন্ডের স্পটের জন্য ২০ লক্ষ টাকা দিয়েও স্পট মিলছে না।

অনুমান, টেলিভশন এবং ডিজিটাল মাধ্যমে এই ম্যাচ দেখবেন ৫৮ কোটি ৫০ লক্ষ দর্শক। তাই আইপিএল ম্যাচে যেখানে ১০ লক্ষ টাকায় ১০ সেকেন্ডের স্পট বিক্রি হয়েছে টি - টোয়েন্টি বিশ্বকাপে দ্বিগুন দাম দিয়েও স্পট মিলছে না। সম্প্রচারকারী সংস্থার বক্তব্য-  আইপিএলে যেহেতু  জাতীয়তাবোধ জড়িয়ে থাকে না তাই তার থেকে টি - টোয়েন্টি অনেক বেশি আকর্ষণীয়। ইতিমধ্যেই এই ম্যাচ ঘিরে উৎসাহের পারদ ঊর্ধমুখী। বাবর আজম বলেছেন, পাকিস্তানের ক্রিকেটাররা যেহেতু সংযুক্ত আরব-আমিরশাহিতে গত তিন চার বছর নিয়মিত খেলছেন তাই তাঁরা পরিচিত পরিবেশে খেলার বাড়তি সুবিধা পাবেন। আইপিএল খেলার সুবাদে ভারতীয় দলের অধিকাংশ খেলোয়াড় এখন দুবাইতে। পাকিস্তান বোর্ডের প্রধান রামিজ রাজা পাক খেলোয়াড়দের বলেছেন, এই ম্যাচ জিতে ফিরতেই হবে। রাজনীতির ময়দানে ভারত -পাক সংঘাত তীব্র, ক্রিকেট মাঠেও কি সেই আঁচ পড়বে? সময়, শুধু সময় এই প্রশ্নের জবাব দিতে পারবে।    

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর