× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনসাক্ষাতকাররকমারিপ্রবাসীদের কথামত-মতান্তরফেসবুক ডায়েরিবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকলকাতা কথকতাখোশ আমদেদ মাহে রমজানস্বাধীনতার সুবর্ণ জয়ন্তীসেরা চিঠিইতিহাস থেকে
ঢাকা, ৭ ডিসেম্বর ২০২১, মঙ্গলবার , ২৩ অগ্রহায়ণ ১৪২৮ বঙ্গাব্দ, ২ জমাদিউল আউয়াল ১৪৪৩ হিঃ

বড়াইগ্রামে ফসলি জমির পানি নিষ্কাশনের দাবিতে মানববন্ধন

বাংলারজমিন

বড়াইগ্রাম (নাটোর) প্রতিনিধি
১৮ অক্টোবর ২০২১, সোমবার

নাটোরের বড়াইগ্রামে দীর্ঘদিনের জলাবদ্ধ প্রায় ৪ হাজার বিঘা ফসলি জমির পানি নিষ্কাশনের জন্য স্থায়ী সমাধানের দাবিতে মানববন্ধন করেছে এলাকাবাসী। রোববার সকালে উপজেলার জোনাইল ইউনিয়নের দিয়ারপাড়া ভেদাগাড়ি বিলের সামনে আয়োজিত মানববন্ধনে চামটা, বোর্ণী এবং জোনাইল গ্রামের প্রায় ৪ শতাধিক কৃষক ও তাদের পরিবারের সদস্যরা এতে অংশ নেন। স্থানীয় প্রবীণ ব্যক্তিত্ব রওশন আলীর সভাপতিত্বে মানববন্ধনে বক্তব্য রাখেন, ইমদাদুল হক, তরিকুল ইসলাম, সুনীল গোমেজ সহ অন্য কৃষকরা। এ সময় বক্তারা বলেন, অতি বৃষ্টির ফলে এই বিলের প্রায় ৪ হাজার বিঘা তিন ফসলি জমিতে পানি আটকে রয়েছে। এই পানি বের হওয়ার জন্য কোনো ক্যানেল না থাকায় বছরের ৭-৮ মাস ধরে জলাবদ্ধতা থাকে। সরকারের সংশ্লিষ্ট বিভাগ ক্যানেল নির্মাণের মাধ্যমে জলাবদ্ধতা নিরসনের উদ্যোগ গ্রহণ না করলে এলাকার কৃষিভিত্তিক অর্থনীতিতে ধস নেমে আসবে এবং এই এলাকার কৃষিনির্ভর পরিবার আর্থিক অনটনের শিকার হবে। তারা আরও বলেন, বিলের পাশাপাশি চামটা ও দিয়ারপাড়া এলাকার বিভিন্ন মাদ্রাসা, মসজিদ, কবরস্থান সহ প্রায় ৪০ শতাংশ বাড়িতে বছরের দীর্ঘ সময় জলাবদ্ধতা থাকে।
এর ফলে বিশেষ করে বয়স্ক ব্যক্তি ও শিশুরা সংক্রমিত হচ্ছে পানিবাহিত ও চর্ম রোগে। প্রতিনিয়ত ও দীর্ঘদিনের এই সমস্যার দ্রুত স্থায়ী সমাধান চেয়ে মাননীয় প্রধানমন্ত্রীর দৃষ্টি আকর্ষণ করেন এলাকাবাসী।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর