× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনসাক্ষাতকাররকমারিপ্রবাসীদের কথামত-মতান্তরফেসবুক ডায়েরিবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকলকাতা কথকতাখোশ আমদেদ মাহে রমজানস্বাধীনতার সুবর্ণ জয়ন্তীসেরা চিঠিইতিহাস থেকে
ঢাকা, ৯ ডিসেম্বর ২০২১, বৃহস্পতিবার , ২৪ অগ্রহায়ণ ১৪২৮ বঙ্গাব্দ, ৪ জমাদিউল আউয়াল ১৪৪৩ হিঃ

জলবায়ু সম্মেলনে লক্ষ্য অর্জনে ইইউকে পাশে চায় বাংলাদেশ

দেশ বিদেশ

স্টাফ রিপোর্টার
১৮ অক্টোবর ২০২১, সোমবার

জলবায়ু পরিবর্তন শীর্ষ সম্মেলন কপ-২৬ এ জলবায়ু ইস্যুতে নিজেদের লক্ষ্য অর্জনে বেশ কিছু বিষয় তুলে ধরবে বাংলাদেশ। এ লক্ষ্য অর্জনে ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) সহযোগিতা চেয়েছে পররাষ্ট্র মন্ত্রণালয়। চলতি মাসের শেষদিন গ্লাসগোতে কপ-২৬ শুরু হতে যাচ্ছে। রোববার জলবায়ু সম্মেলন নিয়ে পররাষ্ট্র মন্ত্রণালয়ে বাংলাদেশে নিযুক্ত ইইউ’র দূতদের সঙ্গে বৈঠক অনুষ্ঠিত হয়। বৈঠক শেষে সাংবাদিকদের ব্রিফ করেন পররাষ্ট্রমন্ত্রী ড. একে আব্দুল মোমেন এবং পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী শাহাব উদ্দিন। ড. মোমেন বলেন, কপ-২৬এ আমাদের লক্ষ্যগুলো যেন আমরা অর্জন করতে পারি সেজন্য ইইউ’র সহযোগিতা চেয়েছি। আমাদের ইউরোপীয় ইউনিয়নের সঙ্গে বৈঠকের মূল কারণ আমরা চাই তাদের সহযোগিতা, তাদের পার্টনারশিপ। যাতে আমাদের যে ইস্যুগুলো কপ-২৬ তুলে ধরবো তারা যেন আমাদের সঙ্গে একাত্ম হয়ে আমাদের পক্ষে কথা বলে।
কপ-২৬ একমাত্র আমাদের আশা। ওটাতে যদি আমরা ইফেক্টিভ পদক্ষেপ নেই তাহলে আমাদের সব সমস্যা দূর হবে। এক প্রশ্নের জবাবে ড. মোমেন জানান, বাংলাদেশে ১১ লাখেরও বেশি রোহিঙ্গা আশ্রয় নেয়ায় পরিবেশ ও বনভূমির অনেক ক্ষতি হয়েছে। আসন্ন বিশ্ব জলবায়ু সম্মেলনে সেটা তুলে ধরা হবে। পররাষ্ট্রমন্ত্রী বলেন, বিশ্ব জলবায়ু সম্মেলনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশের প্রতিনিধিদল যোগ দেবে। সে সময় যুক্তরাজ্যের প্রধানমন্ত্রীর সঙ্গে শেখ হাসিনার বৈঠক হবে বলে আমরা আশা করছি। ড. মোমেন এ সময় জানান, আগামী ২০৫০ সালের মধ্যে বাংলাদেশের জিরো পার্সেন্ট কার্বন নির্গমন কমিয়ে আনা সম্ভব নয়। পরিবেশ ও বনমন্ত্রী জানান, মূল বিষয় হচ্ছে কপ-২৬ চলতি মাসের ৩১ তারিখ। আমরা সেখানে যোগদান করছি। আমরা প্রস্তুতি ও উদ্দেশ্য, বিশেষ করে কি কি বিষয় নিয়ে আমরা আলোচনা করব, কি কি সিদ্ধান্ত নেব সেসব বিষয়ে আলোচনা করেছি।
অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর