× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনসাক্ষাতকাররকমারিপ্রবাসীদের কথামত-মতান্তরফেসবুক ডায়েরিবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকলকাতা কথকতাখোশ আমদেদ মাহে রমজানস্বাধীনতার সুবর্ণ জয়ন্তীসেরা চিঠিইতিহাস থেকে
ঢাকা, ৯ ডিসেম্বর ২০২১, বৃহস্পতিবার , ২৪ অগ্রহায়ণ ১৪২৮ বঙ্গাব্দ, ৪ জমাদিউল আউয়াল ১৪৪৩ হিঃ

ন্যাটোতে কূটনৈতিক মিশনের কর্মকাণ্ড স্থগিত ঘোষণা রাশিয়ার

বিশ্বজমিন

মানবজমিন ডেস্ক
(১ মাস আগে) অক্টোবর ১৯, ২০২১, মঙ্গলবার, ১০:৩৪ পূর্বাহ্ন

গুপ্তচরবৃত্তির অভিযোগে একটানা আট রাশিয়ানকে বহিষ্কারের প্রতিবাদে ন্যাটোতে নিজেদের কূটনৈতিক মিশনের কর্মকাণ্ড স্থগিত করবে রাশিয়া। একই সঙ্গে মস্কোতে ন্যাটোর যে লিয়াজোঁ অফিস আছে তা বন্ধ করে দেবে। সোমবার এ ঘোষণা দিয়েছেন রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ। আগামী মাসে এই নির্দেশ কার্যকর হবে। এতে মস্কো এবং ন্যাটোর মধ্যে নতুন করে সম্পর্কের অবনতি হবে। এ খবর দিয়েছে অনলাইন আল জাজিরা। মস্কোতে সোমবার সাংবাদিকদের কাছে ল্যাভরভ বলেন, ন্যাটোর সুনির্দিষ্ট কিছু পদক্ষেপের কারণে কাজের মৌলিক অবস্থা আর নেই। তাদের কর্মকাণ্ডের জবাবে ন্যাটোতে আমাদের স্থায়ী মিশনের কাজ সাময়িক স্থগিত করছি।
এর মধ্যে রয়েছে প্রধান সামরিক প্রতিনিধির কর্মকাণ্ড। আর এই নির্দেশ কার্যকর হবে ১লা নভেম্বর থেকে। অথবা তা কার্যকর হতে আরও কয়েকদিন সময় লাগতে পারে।
তিনি আরো বলেন, মস্কোতে ন্যাটোর সামরিক লিয়াজোঁ এবং তথ্য বিষয়ক অফিস বন্ধ করে দেয়া হবে। নভেম্বরের শুরুতে অ্যাক্রিডিটেশন ফেরত চাওয়া হবে। তিনি আরো জানিয়েছেন, পশ্চিমা এই জোট এবং মস্কোর মধ্যে যোগাযোগ রক্ষা করা যাবে বেলজিয়ামে অবস্থিত রাশিয়ান দূতাবাসের মাধ্যমে। জবাবে ন্যাটো বলছে, তারা ল্যাভরভের মন্তব্য নোট আকারে নিয়েছে। এ বিষয়ে আনুষ্ঠানিকভাবে তাদের সঙ্গে যোগাযোগ করা হয়নি।
উল্লেখ্য, ন্যাটোতে রাশিয়ান মিশনে নিযুক্ত আট রাশিয়ানকে এ মাসের শুরুর দিকে বহিষ্কার করে ন্যাটো। ন্যাটোর অভিযোগ, ওইসব ব্যক্তি রাশিয়ার গোয়েন্দা সংস্থার কর্মকর্তা। কিন্তু রাশিয়া তা প্রকাশ করেনি। এর অর্থ হলো, ওই ব্যক্তিরা গুপ্তচর। জবাবে মস্কো বলেছে, মযুক্তরাষ্ট্রের নেতৃত্বাধীন ন্যাটো জোটকে স্বাভাবিক করার আশাকে অবনমিত করেছে এই বহিষ্কার। ন্যাটো মহাসচিব জেন্স স্টোলটেনবার্গ বলেছেন, বিশেষ কোনো ইভেন্টের সঙ্গে যুক্ত নয় এই বহিষ্কারাদেশ। তবে ওই আট ব্যক্তির কর্মকাণ্ড তাদের অ্যাক্রিডিটেশন অনুযায়ী ছিল না। রাশিয়ার এমন কর্মকাণ্ডের কারণে ন্যাটোকে নজরদারি বাড়ানোর প্রয়োজনীয়তার কথা বলেন তিনি। একই সঙ্গে শীতল যুদ্ধের পরে রাশিয়ার সঙ্গে তাদের সম্পর্ক সর্বনি¤œ পর্যায়ে এসেছে বলে বর্ণনা করেন।
অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর