× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনসাক্ষাতকাররকমারিপ্রবাসীদের কথামত-মতান্তরফেসবুক ডায়েরিবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকলকাতা কথকতাখোশ আমদেদ মাহে রমজানস্বাধীনতার সুবর্ণ জয়ন্তীসেরা চিঠিইতিহাস থেকে
ঢাকা, ৫ ডিসেম্বর ২০২১, রবিবার , ২১ অগ্রহায়ণ ১৪২৮ বঙ্গাব্দ, ২৯ রবিউস সানি ১৪৪৩ হিঃ
শাহবাগে সমাবেশ

সাম্প্রদায়িক সহিংসতা বন্ধে ৮ দফা দাবি

প্রথম পাতা

বিশ্ববিদ্যালয় রিপোর্টার
২০ অক্টোবর ২০২১, বুধবার

কুমিল্লা, রংপুর নোয়াখালীসহ দেশের বিভিন্ন স্থানে সনাতন ধর্মাবলম্বীদের ওপর হামলার ঘটনায় জড়িতদের অবিলম্বে গ্রেপ্তার ও বিচারের দাবি জানিয়েছেন সংস্কৃতিসেবীরা। কবি-সাহিত্যিক-শিল্পী-সাংবাদিকদের যৌথ উদ্যোগে মঙ্গলবার বিকাল ৫টায় শাহ্‌বাগ জাতীয় জাদুঘরের সামনে আয়োজিত সমাবেশ   থেকে এ দাবি জানানো হয়। সমাবেশে কবি-সাহিত্যিকদের পক্ষ থেকে ৮ দফা দাবি তুলে ধরা হয়। দাবিগুলো হলো-এবারের দুর্গাপূজাকে কেন্দ্র করে দেশের বিভিন্ন স্থানে সামপ্রদায়িক হামলাকারীদের চিহ্নিত করে অবিলম্বে গ্রেপ্তার ও বিচারের মুখোমুখি করা।
রামু, নাসিরনগর, শাল্লা, কুমিল্লা, হাজীগঞ্জ, নোয়াখালী ও রংপুরে সংঘটিত সামপ্রদায়িক হামলার ঘটনার প্রকৃত কারণ জনসম্মুখে প্রকাশ করা ও প্রতিটি ঘটনার বিচার করা। অতীতে সামপ্রদায়িক হামলার হোতা অভিযুক্ত অনেক ব্যক্তিকে রাজনৈতিক দলগুলোতে প্রকাশ্যে কর্মরত দেখা যায়। তাদের চিহ্নিত করে বহিস্কার ও বিচার করা।
ফেসবুক, ইউটিউবসহ সামাজিক যোগাযোগ মাধ্যম এবং ধর্মসভা তথা ওয়াজ মাহফিলে সামপ্রদায়িক ও নারীবিদ্বেষমূলক বক্তব্য বন্ধের উদ্যোগ নেয়া।
স্কুল-কলেজের পাঠ্যপুস্তক থেকে সামপ্রদায়িক পাঠ বিলুপ্ত করে অসামপ্রদায়িক পাঠ্যপুস্তক প্রণয়ন করতে হবে।
বহু জাতি এবং ধর্ম-সমপ্রদায়ের এই দেশের সংবিধান থেকে ‘রাষ্ট্রধর্ম’ বাতিল করা।
সামপ্রদায়িক সমপ্রীতি প্রতিষ্ঠায় সরকারি উদ্যোগে ধর্ম মন্ত্রণালয়ের মাধ্যমে আন্তঃধর্মীয় সংলাপের আয়োজন করা।
সরকারি পৃষ্ঠপোষকতায় সারা দেশের সংস্কৃতিচর্চার (নাটক, গান, নৃত্য, যাত্রাপালা, পালাগান, বাউলগান) প্রসার ঘটানো। পাশাপাশি স্বাধীন সাংস্কৃতিক সংগঠনগুলোকে সরকারি পৃষ্টপোষকতায় প্রাণিত করা।
দেশের প্রতিটি ইউনিয়নে একটি করে পাঠাগার ও সংস্কৃতি কেন্দ্র স্থাপন করা।
সমাবেশে সংহতি প্রকাশ করে বক্তৃতা করেন লেখক আনিসুল হক, চলচ্চিত্র নির্মাতা অমিতাভ রেজা, কবি চঞ্চল আশরাফ, সাংবাদিক আহমাদ মোস্তফা কামাল, জুলহাস নূস, এফএম শাহীন, ঝর্ণা রহমান, মাসুদ পথিক, মৌটুসী বিশ্বাস, নাজমুল হক প্রধান, কবি টোকন ঠাকুর, লেখক পারভেজ হোসেন, রেজা ঘটক, মুনা চৌধুরী, লীনা পারভীন, মাসুম আজিজুল বাসার, শাকিরা পারভীন সোমা, হুমায়ূন কবীর ঢালী, কবি শাহেদ কায়েস, মোজাফ্‌ফর হোসেন, লোপা মমতাজ, মুভিয়ানার বেলায়েত হোসেন মামুন, কানিজ আকলিমা সুলতানা, জোবায়দা নাসরিন, কৃষ্ণা সরকার, আলতাফ শাহ নেওয়াজ, আফরোজা সোমা প্রমুখ।
এ সময় অন্যদের মধ্যে ইশরাত তানিয়া, মামুন খান, আহমেদ শিপলু, অরবিন্দ চক্রবর্তী, লেখক ও সাংবাদিক হাবিবুল্লাহ ফাহাদ, খালেদ রাহী, জয়দীপ দে, রনি রেজা, অপু মেহেদী, মানজারে হাসান মুরাদ, রঞ্জনা বিশ্বাস, অপর্ণা হালদার, জাহারা জাহান পার্লিয়া, রিপন আহসান ঋতু, দুর্জয় খান প্রমুখ উপস্থিত ছিলেন।।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর