× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনসাক্ষাতকাররকমারিপ্রবাসীদের কথামত-মতান্তরফেসবুক ডায়েরিবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকলকাতা কথকতাখোশ আমদেদ মাহে রমজানস্বাধীনতার সুবর্ণ জয়ন্তীসেরা চিঠিইতিহাস থেকে
ঢাকা, ১ ডিসেম্বর ২০২১, বুধবার , ১৭ অগ্রহায়ণ ১৪২৮ বঙ্গাব্দ, ২৫ রবিউস সানি ১৪৪৩ হিঃ

যুক্তরাষ্ট্রে প্রথম ৪ তারকা সহকারী স্বাস্থ্যমন্ত্রী হলেন একজন ট্রান্সজেন্ডার

বিশ্বজমিন

মানবজমিন ডেস্ক
(১ মাস আগে) অক্টোবর ২০, ২০২১, বুধবার, ১০:০৮ পূর্বাহ্ন

যুক্তরাষ্ট্রে সহকারী স্বাস্থ্যমন্ত্রী হিসেবে প্রথমবারের মতো নিয়োগ দেয়া হয়েছে চার তারকা বিশিষ্ট ট্রান্সজেন্ডার সম্প্রদায়ের এডমিরাল ড. র‌্যাচেল লেভিন (৬৩)কে। যুক্তরাষ্ট্রের ইতিহাসে এমন নিয়োগ এটাই প্রথম। ড. র‌্যাচেল লেভিন বর্তমানে যুক্তরাষ্ট্রের পাবলিক হেলথ সার্ভিস কমিশন্ড কোরের একজন এডমিরাল। তাকে মন্ত্রী পর্যায়ে নিয়োগ দিয়েছেন প্রেসিডেন্ট জো বাইডেন। এমনিতেই তিনি যুক্তরাষ্ট্রে উচ্চ পদস্থ একজন ট্রান্সজেন্ডার কর্মকর্তা। এ খবর দিয়েছে অনলাইন বিবিসি। মঙ্গলবার শপথ গ্রহণ অনুষ্ঠানে তিনি এ নিয়োগকে ঐতিহাসিক বলে বর্ণনা করেছেন। তার আগে এলজিবিটিকিউ সম্প্রদায়ের অন্য যারা সরকারি পদে এসেছিলেন তাদের প্রতি এদিন সম্মান জানিয়ে বক্তব্য রাখেন ড. র‌্যাচেল। তিনি বলেন, হয়তো এই নিয়োগের পর আরও এমন নিয়োগ দেয়া হবে। কারণ, আমাদের রয়েছে বৈচিত্রপূর্ণ এক সংস্কৃতি এবং অধিক অংশগ্রহণমূলক ভবিষ্যত।
উল্লেখ্য, ড. র‌্যাচেল লেভিন হার্ভার্ড কলেজ এবং তুলানি ইউনিভার্সিটি স্কুল অব মেডিসিন থেকে গ্রাজুয়েশন সম্পন্ন করেছেন। এর আগে তিনি পুষ্টিবিদ হিসেবে কাজ করেছেন। যুক্তরাষ্ট্রে পাবলিক হেলথ সার্ভিস কমিশন্ড কোরে ইউনিফর্ম পরা কর্মকর্তা আছেন প্রায় ৬ হাজার। তারা করোনা ভাইরাস মহামারি ও প্রাকৃতিক অন্যান্য দুর্যোগের মতো স্বাস্থ্য সংকটের সময় দায়িত্ব পালন করে থাকেন।
ড. র‌্যাচেল লেভিনকে নিয়োগের ঘটনাকে সমতার ভিত্তিতে এক জাতি গঠনের ক্ষেত্রে এক বিশাল পদক্ষেপ বলে বর্ণনা করেছেন স্বাস্থ্যমন্ত্রী জাভিয়ের বেচারা।
ড. র‌্যাচেল লেভিন পেনসিলভ্যানিয়ায় ফিজিশিয়ান জেনারেল এবং রাজ্যটির স্বাস্থ্যমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেছেন। তাকে যুক্তরাষ্ট্রের সহকারী স্বাস্থ্যমন্ত্রী হিসেবে নিশ্চিত করতে মার্চে সিনেটে ভোট হয়। এতে তার পক্ষে ভোট পড়ে ৫২টি। বিপক্ষে ভোট দেন ৪৮ জন। নিয়োগ চূড়ান্তকরণ প্রক্রিয়ায় মনোনীত ব্যক্তিকে করোনা ভাইরাসের মতো মহামারি নিয়ে বিভিন্ন প্রশ্নের মুখোমুখি হতে হয়।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর