× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনসাক্ষাতকাররকমারিপ্রবাসীদের কথামত-মতান্তরফেসবুক ডায়েরিবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকলকাতা কথকতাখোশ আমদেদ মাহে রমজানস্বাধীনতার সুবর্ণ জয়ন্তীসেরা চিঠিইতিহাস থেকে
ঢাকা, ৬ ডিসেম্বর ২০২১, সোমবার , ২১ অগ্রহায়ণ ১৪২৮ বঙ্গাব্দ, ১ জমাদিউল আউয়াল ১৪৪৩ হিঃ

সুপার টুয়েলভে যেতে যা করতে হবে বাংলাদেশকে

খেলা

স্পোর্টস রিপোর্টার
২০ অক্টোবর ২০২১, বুধবার

স্কটল্যান্ডের কাছে অপ্রত্যাশিত হারের পর সুপার টুয়েলভে যাওয়া নিয়েই শঙ্কা যেগেছিলে বাংলাদেশের। ওমানের বিপক্ষে জয়ে আশা জিইয়ে থাকলেও পরের রাউন্ডের নিশ্চয়তা দিচ্ছে না এখনই। বাংলাদেশকে জিততে হবে পাপুয়া নিউ গিনির বিপক্ষে পরের ম্যাচেও। শেষ রাউন্ডের অন্য ম্যাচে স্কটল্যান্ডের বিপক্ষে ওমান জিতে গেলে আসতে পারে রান রেটের হিসাবও।
দুটি করে ম্যাচ শেষে স্কটল্যান্ড এখন বি গ্রুপের টেবিলের টপার। তাদের পয়েন্ট ৪। এরপর দুইয়ে থাকা ওমান এবং বাংলাদেশ পয়েন্ট সমান ২। শেষ ম্যাচ জিতলে বাংলাদেশের পয়েন্ট হবে ৪। ওমান স্কটল্যান্ডকে হারালে তাদের পয়েন্টও হবে সমান ৪। স্কটিশরা ওমানের বিপক্ষে জিতে গেলে কোনো হিসেব ছাড়াই বাংলাদেশ উঠে যাবে সুপার টুয়েলভে। আর তারা ওমানের বিপক্ষে হেরে গেলে নেট রান রেট নিয়ে হবে চুলচেড়া বিশ্লেষণ। বর্তমানে স্কটল্যান্ডের নেট রান রেট +.৫৭৫, আর বাংলাদেশের +.৫০০। জয় পেলে বাংলাদেশের রান রেট বাড়বে, আর স্কটল্যান্ড নেট রান রেটে পেছাবে। ফলে স্কটিশদের বিশ্বকাপ মিশন থেমে যাবে। ওমানকে সঙ্গে নিয়ে দ্বিতীয় রাউন্ডে উঠবে বাংলাদেশ।
এ কারণে পরের রাউন্ডে উঠতে বাংলাদেশের আসলে খুব কঠিন কোনো সমীকরণ মেলানোর প্রয়োজন নেই। প্রথম পর্বের শেষ ম্যাচে দুর্বল পাপুয়া নিউগিনির বিপক্ষে জিততেই চলবে। সেটা ন্যুনতম ৩ রানের ব্যবধানে। এরপর যদি ওমান স্কটল্যান্ডকে হারিয়ে দেয়, তবুও নেট রান রেটে এগিয়ে থাকার সুবাদে সুপার টুয়েলভে উঠবে লাল-সবুজের প্রতিনিধিরা।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর