× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনসাক্ষাতকাররকমারিপ্রবাসীদের কথামত-মতান্তরফেসবুক ডায়েরিবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকলকাতা কথকতাখোশ আমদেদ মাহে রমজানস্বাধীনতার সুবর্ণ জয়ন্তীসেরা চিঠিইতিহাস থেকে
ঢাকা, ৯ ডিসেম্বর ২০২১, বৃহস্পতিবার , ২৫ অগ্রহায়ণ ১৪২৮ বঙ্গাব্দ, ৪ জমাদিউল আউয়াল ১৪৪৩ হিঃ

রাজনীতির রং ভারত-পাকিস্তানের টি টোয়েন্টি বিশ্বকাপ ম্যাচে, খেলা বয়কটের আহ্বান দেশ জুড়ে  

ভারত

জয়ন্ত চক্রবর্তী, কলকাতা
(১ মাস আগে) অক্টোবর ২২, ২০২১, শুক্রবার, ৯:১২ পূর্বাহ্ন
সর্বশেষ আপডেট: ৪:৪৩ অপরাহ্ন

মাঝে মাত্র আর একটি দিন। তারপরই সেই ক্লাশ অফ দ্য টাইটানস। ভারত-পাকিস্তানের এল ক্লাসিকো ম্যাচ টি টোয়েন্টি বিশ্বকাপে। কিন্তু ২৪ অক্টোবরের এই ম্যাচকে কেন্দ্র করে ভারতে এখন প্রবল রাজনৈতিক হাওয়া। জম্মু-কাশ্মীরে জঙ্গিদের আক্রমণ চলছে, এই অবকাশে পাকিস্তানের সঙ্গে ক্রিকেট ম্যাচে মুখোমুখি হওয়া উচিত নয় জানিয়ে ম্যাচ বয়কট করার আহ্বান জানিয়েছে শাসক বিজেপি, আম আদমি পার্টি। এই তালিকায় সংযোজিত হলো আসাদউদ্দিন ওয়াইসির অল ইন্ডিয়া মজলিশ-ই-ইত্তেহাদুল মুসলিমিন পার্টি। তাদের বক্তব্য, সীমান্তে ভারতীয় সেনারা রক্ত ঝরাচ্ছে আর দেশ পাকিস্তানের বিরুদ্ধে ক্রিকেট খেলবে, এ হতে পারে না। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির কাছে তাদের আবেদন,ভারতীয় দল যেন এই ম্যাচ না খেলে।

রাজনীতিবিদরা দেশে যাই বলুন, ভারতীয় ক্রিকেটাররা মরু শহর দুবাইতে এই ম্যাচ খেলার জন্য মানসিকভাবে প্রস্তুত।

প্রস্তুতি ম্যাচে ইংল্যান্ড ও অস্ট্রেলিয়াকে হারিয়ে ভারতীয় দলের মনোবল তুঙ্গে। প্রথম প্রস্তুতি ম্যাচ পাকিস্তান জিতলেও দ্বিতীয় প্রস্তুতি ম্যাচে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে পরাজয় তাদের কিছুটা হলেও দমিয়ে দিয়েছে। পাক দলের ব্যাটিং কোচ ম্যাথিউ হেডেন দলের খেলোয়াড়দের মানসিকভাবে উদ্বুদ্ধ করতে বলেছেন, লোকেশ রাহুল আর ঋষভ পন্থ-এর উইকেট দুটো দ্রুত নিতে পারলেই পাকিস্তান শেষ হাসি হাসবে। যদিও পাকিস্তান এখনও পঞ্চাশ কিংবা কুড়ি ওভারের ক্রিকেট-এর ফরম্যাটে  ভারতের বিরুদ্ধে একটি ম্যাচও জিততে পারেনি, তবু হেডেন এই দলটি নিয়ে আশাবাদী যে, বাবর আজমের দল এই ম্যাচ জিততেও পারে। দু’দলের  খেলোয়াড়রা এখনো কোনো ভারভাল ভলিতে না জড়ালেও প্রাক্তনরা আসর গরম করে দিচ্ছেন। প্রাক্তন পাকিস্তান অধিনায়ক ইনজামাম-উল-হক যেমন ভারতকে এগিয়ে রেখেছেন তেমনই ভারতীয় প্রাক্তনরা মনে করছেন, এই ম্যাচ নির্ভর করে ডেজ পারফরমেন্সের ওপর। প্রাক্তন ভারত অধিনায়ক মোহাম্মদ আজহারউদ্দীন ভালো ম্যাচ দেখার আশা করছেন-যে জিতুক কিংবা হারুক, ক্রিকেটের যেন জয় হয়। ভারত-পাকিস্তানের ম্যাচ ঘিরে কিন্তু শুধু মরুশহর নয়, উত্তেজনা সর্বত্র। একটি টিকিটও পড়ে নেই। বেটিং চলছে সর্বত্র - কে জিতবে? আর এটাই বিলিয়ন ডলারের প্রশ্ন।          

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর