× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনসাক্ষাতকাররকমারিপ্রবাসীদের কথামত-মতান্তরফেসবুক ডায়েরিবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকলকাতা কথকতাখোশ আমদেদ মাহে রমজানস্বাধীনতার সুবর্ণ জয়ন্তীসেরা চিঠিইতিহাস থেকে
ঢাকা, ১ ডিসেম্বর ২০২১, বুধবার , ১৭ অগ্রহায়ণ ১৪২৮ বঙ্গাব্দ, ২৫ রবিউস সানি ১৪৪৩ হিঃ

আফগানিস্তানকে ২৮ মিলিয়ন ডলার দেয়ার ঘোষণা পাকিস্তানের

বিশ্বজমিন

মানবজমিন ডেস্ক
(১ মাস আগে) অক্টোবর ২২, ২০২১, শুক্রবার, ৪:৫৯ অপরাহ্ন

তালেবান শাসিত আফগানিস্তানকে ২৮ মিলিয়ন ডলার দেবে পাকিস্তান। এছাড়া দুই দেশের মধ্যেকার সীমান্তে থাকা কড়াকড়িও বাতিল করার ঘোষণা দিয়েছে ইসলামাবাদ। এতে করে আফগানিস্তানের জন্য স্থলপথে ভ্রমণ ও বাণিজ্য সহজ হয়ে উঠবে। বৃহস্পতিবার পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী শাহ মাহমুদ কুরেশি এ ঘোষণা দেন।

আল-জাজিরার খবরে জানানো হয়েছে, আফগানিস্তানের রাজধানী কাবুলে একদিনের সফর করেছেন কুরেশি। এটিই তালেবান ক্ষমতায় আসার পর পাক পররাষ্ট্রমন্ত্রীর প্রথম কাবুল সফর। দেশে ফিরে পাক গণমাধ্যমকে কুরেশি জানান, তালেবান সরকারের সঙ্গে ইতিবাচক আলোচনা করেছেন তিনি। কাবুলে তার সঙ্গে তালেবান নেতা মোহাম্মদ হাসান আখুন্দের বৈঠক হয়। কুরেশি তালেবান নেতাদের আশ্বাস দিয়ে বলেন, পাকিস্তানি জনগণ কঠিন সময়ে আফগানদের পাশে থাকবে। পাকিস্তান কখনো তাদের ছেড়ে যায়নি।

আফগানিস্তানে তালেবান ক্ষমতায় আসার পর সীমান্তে কড়াকড়ি আরোপ করেছিল পাকিস্তান। নিরাপত্তার কথা চিন্তা করে আফগানিস্তান থেকে পাকিস্তান প্রবেশে নিষেধাজ্ঞা জারি ছিল। তবে সেটি এখন বাতিল করা হয়েছে। এছাড়া কুরেশির সফরের পর আফগানিস্তান নিয়ে আরও অনেক নীতিগত পরিবর্তন আসছে বলেও জানিয়েছেন তিনি।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর