× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনসাক্ষাতকাররকমারিপ্রবাসীদের কথামত-মতান্তরফেসবুক ডায়েরিবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকলকাতা কথকতাখোশ আমদেদ মাহে রমজানস্বাধীনতার সুবর্ণ জয়ন্তীসেরা চিঠিইতিহাস থেকে
ঢাকা, ১ ডিসেম্বর ২০২১, বুধবার , ১৭ অগ্রহায়ণ ১৪২৮ বঙ্গাব্দ, ২৫ রবিউস সানি ১৪৪৩ হিঃ

৫ থেকে ১১ বছরের শিশুদের মধ্যে ফাইজারের ভ্যাকসিন ৯০.৭ শতাংশ কার্যকরি

বিশ্বজমিন

মানবজমিন ডেস্ক
(১ মাস আগে) অক্টোবর ২২, ২০২১, শুক্রবার, ৭:৪২ অপরাহ্ন

৫ থেকে ১১ বছরের শিশুদের মধ্যে ফাইজারের ভ্যাকসিন ৯০.৭ শতাংশ কার্যকরি। ট্রায়াল শেষে শুক্রবার তার ফলাফল প্রকাশ করেছে ভ্যাকসিন উৎপাদন কোম্পানিটি। ওই ট্রায়ালের তথ্য যুক্তরাষ্ট্রের ফুড এন্ড ড্রাগ এডমিনিস্ট্রেশনের (এফডিএ) কাছে জমা দিয়েছে ফাইজার। সংবাদ সংস্থা রয়টার্স জানিয়েছে, ৫ থেকে ১১ বছরের শিশুদের ১০ মাইক্রোগ্রামের দুটি ডোজ দেয়া হয়েছে। ১২ বছরের বেশি বয়সীদের জন্য যে পরিমাণ দেয়া হয় এটি তার তিন ভাগের এক ভাগ।

আগামি বৃহস্পতিবার এফডিএ এই ভ্যাকসিনের অনুমোদনের সিদ্ধান্ত নিতে বসবে। এর পরদিন তারা ফলাফল জানাবে বলে আশা করা হচ্ছে। ফাইজার জানিয়েছে, তারা নিজেরা নিশ্চিত হতে বড় পর্যায়ে ট্রায়াল পরিচালনা করেছে। অনুমোদন পাওয়ার বিষয়ে তারা আত্মবিশ্বাসী। ট্রায়ালে ভ্যাকসিন নেয়া শিশুদের মধ্যে কোনো নেতিবাচক পার্শ্বপ্রতিক্রিয়া পাওয়া যায়নি। ১৬ থেকে ২৫ বছরের মানুষদের জন্য এই ভ্যাকসিন যেমন নিরাপদ, শিশুদের জন্যেও নিরাপত্তার মাত্রা সেরকমই। যদিও ফাইজার ও মডার্না উভয়ের ভ্যাকসিনেই কম বয়স্কদের জন্য বিরল মাইয়োকার্ডিটিস রোগের সম্পর্ক পাওয়া গেছে। ফাইজার জানিয়েছে, শিশুদের জন্য মাইয়োকার্ডিটিসের ঝুঁকি অন্যদের তুলনায় কম। তাছাড়া ভ্যাকসিন যে পরিমাণ মানুষকে হাসপাতালে ভর্তি হওয়া থেকে বাঁচিয়েছে তার তুলনায় এই সংখ্যা বড় কিছু নয়। উল্লেখ্য, বর্তমানে যুক্তরাষ্ট্রে ১২ বছরের বেশিদের জন্য ফাইজারের ভ্যাকসিনের অনুমোদন রয়েছে। এখন পর্যন্ত ১২ থেকে ১৭ বছর বয়সী দেশটির ১১ মিলিয়নের বেশি নাগরিক ফাইজারের ভ্যাকসিন নিয়েছে।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর