× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনসাক্ষাতকাররকমারিপ্রবাসীদের কথামত-মতান্তরফেসবুক ডায়েরিবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকলকাতা কথকতাখোশ আমদেদ মাহে রমজানস্বাধীনতার সুবর্ণ জয়ন্তীসেরা চিঠিইতিহাস থেকে
ঢাকা, ১ ডিসেম্বর ২০২১, বুধবার , ১৭ অগ্রহায়ণ ১৪২৮ বঙ্গাব্দ, ২৫ রবিউস সানি ১৪৪৩ হিঃ

বিশ্বকাপ ঢাকা পড়ছে দুবাই এক্সপোর আড়ালে

খেলা

ইশতিয়াক পারভেজ, দুবাই (আরব আমিরাত) থেকে
২৩ অক্টোবর ২০২১, শনিবার

করোনার বিমান ভ্রমণ এক যন্ত্রণার নাম। ওমানে বাংলাদেশের বিশ্বকাপ মিশন শেষ হয়েছে। এবার আরব আমিরাতে সুপার টুয়েলভের চ্যালেঞ্জ। মাসকাটে স্কটল্যান্ডের বিপক্ষে হারলেও ওমান ও পিএনজিকে হারিয়ে টাইগাররা পেয়েছে মূল পর্বে খেলার ছাড়পত্র। গতকালই বাংলাদেশ দল এসে পৌঁছেছে দুবাইয়ে। দলের পিছু পিছু সংবাদকর্মীদেরও যাত্রা আবর আমিরাতে। তবে ওমান থেকে ভোর ৪টা ৫০ মিনিটে (বাংলাদেশ সময় ৬ টা ৫০) ফ্লাইট থাকায় মাসকাট বিমানবন্দরে কাটিয়ে দিতে হলো সারা রাত। এরমধ্যে এমিরেটস চেকিং কাউন্টারের সার্ভার ডাউন হওয়াতে সময় মতো বিমান ছাড়াও ছিল দারুণ শঙ্কা। অবশেষে বিশ্বের তৃতীয় বৃহত্তম বিমানবন্দরে পা রেখে চমকে উঠতে হলো। ইমিগ্রেশন কাউন্টারে তিল ধারণের জায়গা নেই। স্বাভাবিকভাবে মনে প্রশ্ন জাগবে তাহলে কি এই ভিড়কি টি-টোয়েন্টি বিশ্বকাপকে ঘিরে! না, এই ধারণা একবারেই ভুল। বিমানবন্দর থেকে শহর সর্বত্র আপনার চোখ পড়বে শুধু দুবাই ‘এক্সপোর’ ব্যানার, ফেস্টুন আরও কতো কী। দুবাই শহর বরণ করে নিচ্ছে এক্সোপোতে অংশ নিতে আসা ব্যবসায়ী ও পর্যটকদের। বিমানবন্দর থেকে  হোটেলে পৌঁছাতে ট্যাক্সি পেতেই আরও কত বিড়ম্বনা পোহাতে হয়েছে তার শেষ নেই। কারণ গোটা শহর এখন ছুটছে এক্সপোর দিকে। তাই বলার অপেক্ষা রাখে না টি-টোয়েন্টি বিশ্বকাপ ঢাকা পড়বে এই আন্তর্জাতিক বাণিজ্য মেলার আড়ালে। অন্যদিকে বাংলাদেশ থেকে দুবাইগামী যাত্রীদের করোনা টেস্টের  একটি পিসিআর ও বিমানবন্দরে আরও একটি আরটিপিসিএল টেস্ট করতে হয়। আমার ওমানের করোনা রিপোর্ট খুলেও দেখিনি দুবাই এর ইমিগ্রেশন। বলা হচ্ছে এক্সপোর কারণেই করোনাভাইরাসের অনেক কঠোর নিয়মনীতি শিথিল করেছে আরব আমিরাতের সরকার।
অনেক অপেক্ষার পর বিমানবন্দর থেকে প্রায় ১৮ কিলোমিটার দূরে হোটেলে গেলাম। সেখানে বিড়ম্বনার শেষ নেই। দুবাই এক্সপোর জন্য সেখানে রুম পাওয়া যেন সোনার হরিণ। যদিও শেষ পর্যন্ত চড়ামূল্যে মিললো মাথা গোঁজার ঠাঁই। গতকালই বিকালে দুবাইয়ে পা রেখেছে টাইগাররা। তবে যে শহরে এসেছে সেখানে সত্যিকার অর্থে তাদের বরণ হয়নি বিশ্বকাপের জন্য। কারণটা তো পরিষ্কার, চাইলেও দুবাই এক্সপোকে পেছনে ফেলতে পারবে না টি-টোয়েন্টি বিশ্বকাপের আয়োজন।
এ বছর অক্টোবর মাসে শুরু হতে চলা এক্সপো-২০২০ এর প্রস্তুতিতে ব্যস্ত ছিল দুবাই। বিশ্বের অন্যতম এই ওয়ার্ল্ড এক্সপোতে গত বছরের উদ্যোক্তা চীনকে ছাপিয়ে যাওয়ার জন্য প্রস্তুতি নিচ্ছিল তারা। তবে করোনা মহামারির কারণে দুবাই এক্সপো-২০২০ এক বছর পিছিয়ে দেয়া হয়েছে। অন্যদিকে চলতি বছরের ২০শে অক্টোবর থেকে শুরু এই বাণিজ্যমেলার। চলবে ২০২২-এ ১০ই এপ্রিল পর্যন্ত এই মেলা অনুষ্ঠিত হওয়ার কথা থাকলেও নতুন সময়সূচি অনুযায়ী আজ মাঠে গড়াচ্ছে। বিশ্ব বাণিজ্যমেলা বা ওয়ার্ল্ড এক্সপো, যা আকার, সময়কাল এবং দর্শনার্থীর সংখ্যার ক্ষেত্রে একটি মেগা আন্তর্জাতিক ইভেন্ট হতে যাচ্ছে। গেল দুই বছর করোনার কঠিন মহামারির কারণে এক্সপো-২০২০ বন্ধ হয়ে গিয়েছিল। তবে আজ থেকে শুরু হতে যাওয়া এই এক্সপো এমন এক উৎসব যেখানে সারা বিশ্বের মানুষ একত্রিত হয় এবং একে অপরের সঙ্গে সংযুক্ত আরব আমিরাতকে নতুন করে চিনে নেয়।’ এক্সপো-২০২০ দুবাইয়ের আয়োজকরা বলেছেন যে, তারা বিশ্বব্যাপী এ অনুষ্ঠানের উদ্বোধনের ঠিক এক বছর আগেই কাজ শেষ করার প্রতিশ্রুতিবদ্ধ ছিলেন এবং তা করছেন। অন্যদিকে আজ থেকে বিশ্বকাপের মূল পর্বে বাংলাদেশের চ্যালেঞ্জ শুরু হবে কাল থেকে। এখন সুপার টুয়েলভে বাংলাদেশ খেলবে গ্রুপ ১-এ। সেখানে তাদের প্রতিপক্ষ গত আসরের চ্যাম্পিয়ন ওয়েস্ট ইন্ডিজ, রানার্স-আপ ইংল্যান্ড, অস্ট্রেলিয়া, দক্ষিণ আফ্রিকা ও প্রথম পর্বে গ্রুপ ‘এ’-এর চ্যাম্পিয়ন দল। সর্বশেষ দলটি শ্রীলঙ্কা। টাইগারদের প্রথম ম্যাচ ২৪শে অক্টোবর  শ্রীলঙ্কার বিপক্ষে। তবে এই ক্রিকেট উৎসব শেষ পর্যন্ত আড়ালেই পড়ে যাবে এক্সপো-২০২০ এর।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর