× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনসাক্ষাতকাররকমারিপ্রবাসীদের কথামত-মতান্তরফেসবুক ডায়েরিবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকলকাতা কথকতাখোশ আমদেদ মাহে রমজানস্বাধীনতার সুবর্ণ জয়ন্তীসেরা চিঠিইতিহাস থেকে
ঢাকা, ২ ডিসেম্বর ২০২১, বৃহস্পতিবার , ১৮ অগ্রহায়ণ ১৪২৮ বঙ্গাব্দ, ২৬ রবিউস সানি ১৪৪৩ হিঃ

রোহিঙ্গা ক্যাম্পে মাদ্রাসায় হামলা, নিহত ৭

প্রথম পাতা

স্টাফ রিপোর্টার, কক্সবাজার থেকে
২৩ অক্টোবর ২০২১, শনিবার

কক্সবাজারের উখিয়ায় রোহিঙ্গা ক্যাম্প ১৮’র একটি মাদ্রাসা ঘরে সন্ত্রাসী হামলায় ৭ জন নিহত হয়েছে। ঘটনাস্থলে ৪ জন এবং হাসপাতালে নেয়ার পর আরও ৩ জন মারা গেছে বলে জানিয়েছেন ক্যাম্পে কর্মরত ৮-এপিবিএন উপ-অধিনায়ক কামরান হোসাইন। প্রথমে দুই গ্রুপের গোলাগুলি ও সংঘর্ষের ঘটনা মনে করা হলেও নিহত ও আহতদের অবস্থা দেখে এটি দুষ্কৃতকারীর হামলা বলে দাবি করেছেন তিনি। গতকাল ভোর সোয়া ৪টার দিকে উখিয়ার এফডিএমএন ক্যাম্প-১৮ এইচ-৫২ ব্লকে অবস্থিত ‘দারুল উলুম নাদওয়াতুল ওলামা আল-ইসলামিয়াহ’ মাদ্রাসায় এ ঘটনা ঘটে।
নিহত রোহিঙ্গারা হলেন- এফডিএমএন ক্যাম্প-১৮ এইচ-৫২ ব্লকে অবস্থিত ‘দারুল উলুম নাদওয়াতুল ওলামা আল-ইসলামিয়াহ’ মাদ্রাসার শিক্ষক ক্যাম্প-১২ ব্লক-জে ৫ এর বাসিন্দা হাফেজ মো. ইদ্রীস (৩২), ক্যাম্প-৯’র ব্লক-২৯-এর মৃত মুফতি হাবিবুল্লাহর ছেলে ইব্রাহীম হোসেন (২৪), ক্যাম্প-১৮, ব্লক-এইস-৫২’র ভলান্টিয়ার শিক্ষার্থী আজিজুল হক (২২), মো. আমীন (৩২) ঘটনাস্থলে মারা যান। আর হাসপাতালে মারা যান- এফডিএমএন ক্যাম্প-১৮, ব্লক-এফ-২২ মাদ্রাসার শিক্ষক নুর আলম ওরফে হালিম (৪৫) এফডিএমএন ক্যাম্প-২৪’র মাদ্রাসার শিক্ষক হামিদুল্লাহ (৫৫) ও ক্যাম্প-১৮, ব্লক- এইস ৫২’র মাদ্রাসার ছাত্র নুর কায়সার (১৫)।
৮-এবিপিএন এর উপ-অধিনায়ক (অতিরিক্ত পুলিশ সুপার) কামরান হোসাইন জানান, গতকাল ভোররাত আনুমানিক সোয়া ৪টার দিকে এফডিএমএন ক্যাম্প-১৮ এইচ-৫২ ব্লকে অবস্থিত ্তুদারুল উলুম নাদওয়াতুল ওলামা আল-ইসলামিয়াহ্থ মাদ্রাসায় রোহিঙ্গা দুষ্কৃতিকারীরা হামলা চালায়। হামলায় মাদ্রাসায় অবস্থানরত ৪ জন এফডিএমএন সদস্য মারা যায়। ঘটনা জানতে পেরে ময়নার ঘোনা পুলিশ ক্যাম্প-১২ এর পুলিশ সদস্যরা তাৎক্ষণিকভাবে ঘটনাস্থলে গিয়ে আহতদের উদ্ধার করে চিকিৎসার জন্য হাসপাতালে পাঠায়। হাসপাতালে নেয়ার পর আরও ৩ জন মারা যায়। এ সময় পুলিশ মুজিব নামে হামলাকারীদের একজনকে অস্ত্রসহ (একটি দেশীয় লোডেড ওয়ান শুটারগান, ৬ রাউন্ড গুলি ও একটি ছুরি) হাতেনাতে গ্রেপ্তার করতে সক্ষম হয়। তিনি আরও জানান, বৃহস্পতিবার রাতে ময়নার ঘোনা পুলিশ ক্যাম্প-১২ এর সদস্যরা ‘মদুতুল উম্মা’ মাদ্রাসা ও আশপাশের এলাকায় রাত আনুমানিক সোয়া ১২টা হতে ২টা ৪০ পর্যন্ত ব্লকরেইড পরিচালনা করে। অন্যান্য ক্যাম্প এলাকায়ও একইসঙ্গে ব্লক রেইড পরিচালনা করা হয়। সকালে ঘটনাস্থলে উখিয়া থানা পুলিশ এসে লাশের সুরতহাল তৈরি করেছে। মরদেহগুলো ময়নাতদন্তের জন্য মর্গে প্রেরণের ব্যবস্থা করা হচ্ছে।
 উখিয়ার ১৮নং ক্যাম্পে কর্মরত ৮ আর্মড পুলিশ ব্যাটালিয়নের (৮-এবিপিএন) অধিনায়ক শিহাব কায়সার খান বলেন, কী কারণে এ ঘটনা তা এখনো স্পষ্ট নয়। আরও বেশ কয়েকজন আহতাবস্থায় এমএসএফ হাসপাতালে চিকিৎসা নিচ্ছে। তিনি আরও বলেন, আমাদের সদস্যরা অস্ত্রসহ মুজিব নামে একজনকে আটক করেছে। ক্যাম্পের পরিস্থিতি স্বাভাবিক রয়েছে আর ঘটনার বিস্তারিত জানতে প্রচেষ্টা চলছে।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর