× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনসাক্ষাতকাররকমারিপ্রবাসীদের কথামত-মতান্তরফেসবুক ডায়েরিবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকলকাতা কথকতাখোশ আমদেদ মাহে রমজানস্বাধীনতার সুবর্ণ জয়ন্তীসেরা চিঠিইতিহাস থেকে
ঢাকা, ২৯ নভেম্বর ২০২১, সোমবার , ১৫ অগ্রহায়ণ ১৪২৮ বঙ্গাব্দ, ২৩ রবিউস সানি ১৪৪৩ হিঃ

বিকেন্দ্রীকরণ পরীক্ষা নেয়ার চ্যালেঞ্জে সফল ঢাবি

দেশ বিদেশ

বিশ্ববিদ্যালয় রিপোর্টার
২৪ অক্টোবর ২০২১, রবিবার

সব ধরনের চ্যালেঞ্জ মোকাবিলা করে প্রথমবারের মতো বিভাগীয় শহরগুলোতে ভর্তি পরীক্ষা নেয়ার সিদ্ধান্ত বেশ সফলভাবেই বাস্তবায়ন করেছে ঢাকা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।
বিশ্ববিদ্যালয়সহ রাজধানীর বিভিন্ন কেন্দ্রে ঢাবির ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়ে থাকলেও করোনা মহামারির মধ্যে স্বাস্থ্যঝুঁকি এবং শিক্ষার্থীদের কষ্ট লাঘবের কথা চিন্তা করে ঢাকাসহ দেশের সব বিভাগীয় শহরে পরীক্ষা গ্রহণের সিদ্ধান্ত নেয় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। ফলে প্রথমবারের মতো ঢাকাতে না এসেই নিজ বিভাগে থেকেই ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষায় অংশগ্রহণের সুযোগ পান সারা দেশের শিক্ষার্থীরা।
দেশের সবচেয়ে স্বনামধন্য এ বিশ্ববিদ্যালয়ে তীব্র প্রতিযোগিতার ভর্তি যুদ্ধে শিক্ষার্থীদের আবেগকে পুঁজি করে প্রশ্ন ফাঁস, ডিজিটাল জালিয়াতি, অনলাইনে প্রতারণাসহ ভর্তি পরীক্ষাকে প্রশ্নবিদ্ধ করতে নানা ধরনের অপচেষ্টায় সক্রিয় থাকে একটি  স্বার্থন্বেষী চক্র। পরীক্ষা ঢাকার বাইরে নিলে এ চক্রের তৎপরতা বৃদ্ধি, প্রশ্ন ফাঁসের সম্ভাবনা বৃদ্ধি, সবকেন্দ্রই সুষ্ঠুভাবে একই মানদণ্ডের পরীক্ষা নেয়াসহ নানা ধরনের চ্যালেঞ্জ ছিল বিশ্ববিদ্যালয় প্রশাসনের সামনে।
তবে সুস্পষ্ট পরিকল্পনা, কেন্দ্রীয়ভাবে যথাযথ সমন্বয়, প্রশাসন ও আইনশৃঙ্খলা বাহিনীর তৎপরতা ও বিভাগীয় বিশ্ববিদ্যালয়গুলোর সার্বিক সহায়তায় কোনো ধরনের অপ্রীতিকর ঘটনা বা অভিযোগ ছাড়াই শান্তিপূর্ণভাবেই অনুষ্ঠিত হয়েছে সব বিভাগের ভর্তি পরীক্ষা। সর্বশেষ গতকাল ‘ঘ’ ইউনিটের ভর্তি পরীক্ষাও অনাকাঙ্খিত কোনো ঘটনা ছাড়াই সম্পন্ন হয়েছে।
কষ্ট লাগব, খরচ সাশ্রয় ও যাত্রাপথের ভোগান্তি থেকে মুক্তি পেয়ে নিজ বিভাগে পরীক্ষাতে বসতে পেরে খুশি ভর্তিচ্ছু শিক্ষার্থীরাও। শিক্ষার্থী ও অভিভাবকসহ শিক্ষা সংশ্লিষ্ট অনেকেরই মত শিক্ষার্থীদের সামগ্রিক সুবিধার কথা মাথায় রেখে সামনে থেকে এই পদ্ধতিতেই যেন পরীক্ষার আয়োজন করে ঢাকা বিশ্ববিদ্যালয়।
গতকাল পরীক্ষা কেন্দ্র পরিদর্শনে এসে বিশ্ববিদ্যালয়ের ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. মুহাম্মদ আখতারুজ্জামান বলেন, শিক্ষার্থীদের সময় ও অর্থ সাশ্রয়ের কথা বিবেচনায় নিয়ে এবার এই প্রথমবারের মতো বিভাগীয় শহরে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে। ভর্তি জালিয়াতি রোধে শুরু থেকেই কঠোর পদক্ষেপ নেয়ার কারণে কোথাও কোনো ধরনের অপ্রীতিকর ঘটনা ঘটেনি। শিক্ষার্থীদের সামগ্রিক সুবিধার কথা বিবেচনায় নিয়ে আগামী থেকে পরীক্ষা গ্রহণে এই পদ্ধতিই অনুসরণ করা হবে।।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর