× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনসাক্ষাতকাররকমারিপ্রবাসীদের কথামত-মতান্তরফেসবুক ডায়েরিবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকলকাতা কথকতাখোশ আমদেদ মাহে রমজানস্বাধীনতার সুবর্ণ জয়ন্তীসেরা চিঠিইতিহাস থেকে
ঢাকা, ৯ ডিসেম্বর ২০২১, বৃহস্পতিবার , ২৫ অগ্রহায়ণ ১৪২৮ বঙ্গাব্দ, ৪ জমাদিউল আউয়াল ১৪৪৩ হিঃ

বাজার মূলধন কমলো সাড়ে ১৭ হাজার কোটি টাকা

প্রথম পাতা

অর্থনৈতিক রিপোর্টার
২৪ অক্টোবর ২০২১, রবিবার

গেল সপ্তাহে দেশের শেয়ারবাজার বড় ধরনের মন্দার মধ্যে দিয়ে পার করেছে। এতে কমেছে লেনদেন ও বেশিরভাগ কোম্পানির শেয়ার ও ইউনিট দর। ফলে আলোচ্য সময়ে দেশের দুই স্টক এক্সচেঞ্জে বাজার মূলধন কমেছে ১৭ হাজার ৪৪২ কোটি ৩৩ লাখ টাকা। অবশ্য সপ্তাহের শেষ দিনে বাজার কিছুটা ঘুরে দাঁড়িয়েছে। সাপ্তাহিক পর্যালোচনায় এ তথ্য জানা গেছে। বাজার বিশ্লেষণে দেখা গেছে, ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) গেল সপ্তাহের শুরুতে বাজার মূলধন ছিল ৫ লাখ ৮০ হাজার ১১২ কোটি ৮১ লাখ টাকা। সপ্তাহের শেষে তা দাঁড়িয়েছে ৫ লাখ ৬৯ হাজার ৮৫১ কোটি ২৪ লাখ টাকা। এক সপ্তাহের ব্যবধানে ডিএসইতে বাজার মূলধন কমেছে ১০ হাজার ২৬১ কোটি ৫৬ লাখ ৪২ হাজার টাকা।
অপরদিকে, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) গেল সপ্তাহের শুরুতে বাজার মূলধন ছিল ৪ লাখ ৯৫ হাজার ৩৯৪ কোটি ১৪ লাখ টাকা। সপ্তাহের শেষ দিন তা দাঁড়িয়েছে ৪ লাখ ৮৮ হাজার ২১৩ কোটি ৩৭ লাখ টাকা। সপ্তাহের ব্যবধানে সিএসইতে মূলধন কমেছে ৭ হাজার ১৮০ কোটি ৭৭ লাখ টাকা। আলোচ্য সময়ে দেশের দুই পুঁজিবাজারে বাজার মূলধন কমেছে ১৭ হাজার ৪৪২ কোটি ৩৩ লাখ টাকা।  
এদিকে গেল সপ্তাহে ডিএসইতে লেনদেন হয়েছে ৬ হাজার ৪৩ কোটি ৩ লাখ ৩৩ হাজার টাকা। আগের সপ্তাহে লেনদেন হয়েছিল ৯ হাজার ৬২ কোটি ১১ লাখ ৫৩ হাজার টাকা। সময়ের ব্যবধানে লেনদেন কমেছে ৩ হাজার ১৯ কোটি ৮ লাখ ১৯ হাজার টাকা বা ৩৩.৩২ শতাংশ।
সপ্তাহের ব্যবধানে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ১৬৭ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ৭ হাজার ৭৬ পয়েন্টে। অপর সূচকগুলোর মধ্যে শরিয়াহ সূচক ৪৯ পয়েন্ট কমে ১ হাজার ৫১৮ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ১৯ পয়েন্ট কমে ২ হাজার ৬৯৯ পয়েন্টে অবস্থান করছে।
ডিএসইতে গেল সপ্তাহে ৩৮২টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এর মধ্যে বেড়েছে ৩১টির, কমেছে ৩৩৮টির এবং অপরিবর্তিত রয়েছে ৯টির শেয়ার ও ইউনিট দর।
এদিকে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) গেল সপ্তাহে ২২৮ কোটি ৯৮ লাখ ১২ হাজার টাকার শেয়ার লেনদেন হয়েছে। আগের সপ্তাহে লেনদেন হয়েছিল ৩২৪ কোটি ৯৯ লাখ ৬৯ হাজার টাকা। সপ্তাহের ব্যবধানে সিএসইতে লেনদেন কমেছে। সপ্তাহের ব্যবধানে সিএসই’র সার্বিক সূচক সিএএসপিআই ৪২৩ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ২০ হাজার ৬৯৩ পয়েন্টে। সিএসই’র অপর সূচকগুলোর মধ্যে সিএসসিএক্স ২৪৯ পয়েন্ট কমে ১২ হাজার ৪৩৩ পয়েন্টে, সিএসই-৩০ সূচক ২৮৬ পয়েন্ট কমে ১৪ হাজার ৭৯১ পয়েন্টে, সিএসই-৫০ সূচক ১৫ পয়েন্ট কমে ১ হাজার ৫৫৮ পয়েন্টে অবস্থান করছে। সিএসইতে গেল সপ্তাহে ৩৩৫টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এরমধ্যে বেড়েছে ৪১টির, কমেছে ২৮৬টির এবং অপরিবর্তিত রয়েছে ৮টির শেয়ার দর।
গত সপ্তাহে ডিএসইতে টাকার অঙ্কে সব থেকে বেশি লেনদেন হয়েছে বেক্সিমকোর শেয়ার। সপ্তাহজুড়ে কোম্পানিটির শেয়ার লেনদেন হয়েছে ৪৭৫ কোটি ৮১ লাখ ১৮ হাজার টাকা, যা মোট লেনদেনের ৭.৮৭ শতাংশ। দ্বিতীয় স্থানে থাকা আইএফআইসি ব্যাংকের শেয়ার লেনদেন হয়েছে ৩১৩ কোটি ৮৫ লাখ ১৭ হাজার টাকার।
অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর