× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনসাক্ষাতকাররকমারিপ্রবাসীদের কথামত-মতান্তরফেসবুক ডায়েরিবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকলকাতা কথকতাখোশ আমদেদ মাহে রমজানস্বাধীনতার সুবর্ণ জয়ন্তীসেরা চিঠিইতিহাস থেকে
ঢাকা, ২৯ নভেম্বর ২০২১, সোমবার , ১৫ অগ্রহায়ণ ১৪২৮ বঙ্গাব্দ, ২৩ রবিউস সানি ১৪৪৩ হিঃ

দুই ক্যাচ মিসে লঙ্কানদের কাছে হারলো বাংলাদেশ

খেলা

স্পোর্টস ডেস্ক
২৪ অক্টোবর ২০২১, রবিবার

ভানুকা রাজাপাকসে তখন ১৪ রানে। আফিফ হোসেনের ওভারে রাজাপাকসের ক্যাচ ফেলেন লিটন দাস। ৩০তম জন্মদিনে লিটনের কাছ থেকে যেনো জন্মদিনের ‘উপহার’ পেলেন রাজাপাকসে। জীবন পেয়ে রাজাপাকসে খেললেন ৩১ বলে ৫৩ রানের ম্যাচ জেতানো ইনিংস। লঙ্কানদের জয়ের আরেক নায়ক চারিথ আসালাঙ্কার ক্যাচও মিস করেন লিটন।মোস্তাফিজুর রহমানের বলে লিটন ক্যাচ করার সময় আসালাঙ্কার রান ছিল ৬৩। শেষ পর্যন্ত ৪৯ বলে ৮০ রানে অপরাজিত থাকেন আসালাঙ্কা। বাংলাদেশের দেয়া ১৭২ রানের লক্ষ্য মাঝে কঠিন হলেও লিটনের দুই ক্যাচ মিসে সহজেই জয়ের লক্ষ্যে পৌঁছে যায় শ্রীলঙ্কা। ৭ বল ও ৫ উইকেট হাতে রেখে জয় তুলে নেয় লঙ্কানরা।

১৭২ রানের বড় লক্ষ্য টপকাতে গিয়ে প্রথম ওভারেই উইকেট হারায় শ্রীলঙ্কা।
বিশ্বকাপে অভিষেক ম্যাচে বোলিং ওপেন করেন নাসুম আহমেদ। প্রথম ওভারের চতুর্থ বলে কুশল পেরেরাকে (৩ বলে ১ রান) বোল্ড করে সাজঘরের পথ ধরান নাসুম। সেখান থেকে ৬৯ রানের জুটি গড়েন পাথুম নিশাঙ্কা ও আসালাঙ্কা। এক ওভারেই সাকিব ফেরান নিশাঙ্কা (২১ বলে ২৪ রান) ও আভিস্কা ফার্নান্ডোকে (০ রান)।

শ্রীলঙ্কার লক্ষ্য ১৭২
গুরুত্বপূর্ণ সময়ে ছন্দে ফিরলেন মুশফিকুর রহীম। খেললেন ৩৭ বলে ৫৭ রানের ঝোড়ো ইনিংস। চারে নেমে অপরাজিত ইনিংস খেলার পথে হাঁকান ২ ছক্কা ও ৫ বাউন্ডারি। ইনিংস ওপেন করতে নেমে বাংলাদেশকে ভালো শুরু এনে দেয়া নাঈম শেখ পেলেন টানা দুই ফিফটি। নাঈমের ৫২ বলে ৬২ রান এবং মুশফিকের ঝোড়ো ইনিংসে ৪ উইকেটে ১৭১ রানে থামে বাংলাদেশ। জয়ের জন্য শ্রীলঙ্কার লক্ষ্য ১৭২ রান।

প্রথমে ব্যাট করতে নেমে শুরুটা দারুণ করে বাংলাদেশ। আগের তিন ম্যাচের ব্যর্থতা ভুলে ওপেনিংয়ে শুভ সূচনা করেন নাঈম শেখ ও লিটন দাস। তবে ইনিংস বড় করতে পারেননি লিটন। ১৬ বলে ১৬ রানে ফেরেন লিটন। ৪০ রানে প্রথম উইকেট হারায় বাংলাদেশ। চলমান আসরে উদ্বোধনী জুটিতে এটাই বাংলাদেশের সর্বোচ্চ রান। তিনে নেমে আগ্রাসী শুরু করেছিলেন সাকিব আল হাসান। বেশিক্ষণ টেকেননি টাইগার অলরাউন্ডার। ৭ বলে ১০ রানে ফেরেন সাকিব। তৃতীয় উইকেট জুটিতে ৭৩ রান যোগ করেন নাঈম-মুশফিক। বিশ্বকাপে টানা দ্বিতীয় ফিফটি তুলে নিয়ে ফেরেন নাঈম। ৫২ বলে ৬২ রান করেন এই বাঁহাতি ওপেনার। পাঁচে ব্যাট করতে নেমে ঝড় তুলতে পারেননি আফিফ হোসেন (৬ বলে ৭ রান)। মুশফিকের সঙ্গে অপরাজিত ছিলেন মাহমুদুল্লাহ রিয়াদ (৫ বলে ১০ রান)।

বাংলাদেশ সুপার টুয়েলভে উঠেছে ঘাম ঝরিয়ে। অন্যদিকে শ্রীলঙ্কা প্রথম পর্ব পেরিয়েছে দাপুটে তিন জয়ে। প্রথম পর্বের সবকিছুই এখন অতীত। নতুন শুরুর আশায় সুপার টুয়েলভে নিজেদের প্রথম ম্যাচে বাংলাদেশ মুখোমুখি শ্রীলঙ্কার। শারজাহ ক্রিকেট স্টেডিয়ামে টসে হেরে ব্যাটিংয়ে নামে বাংলাদেশ। তাসকিন আহমেদের জায়গায় খেলছেন বাঁহাতি স্পিনার নাসুম আহমেদ।
শ্রীলঙ্কা আবার এক স্পিনারের পরিবর্তে খেলাচ্ছে বাঁহাতি পেসার বিনুরা ফার্নান্ডোকে। টসে জিতে শ্রীলঙ্কা অধিনায়ক দাশুন শানাকা বোলিং নিলেন। অন্যদিকে বাংলাদেশ অধিনায়ক মাহমুদুল্লাহ রিয়াদ টসে জিতলে প্রথমে ব্যাট করার পরিকল্পনার কথা জানিয়েছেন।

বাংলাদেশ একাদশ:
লিটন দাস, নাঈম শেখ, সাকিব আল হাসান, মাহমুদুল্লাহ রিয়াদ (অধিনায়ক), মুশফিকুর রহীম, আফিফ হোসেন, নুরুল হাসান সোহান (কিপার), শেখ মেহেদি, মোহাম্মদ সাইফুদ্দিন, নাসুম আহমেদ ও মোস্তাফিজুর রহমান।

শ্রীলঙ্কা একাদশ:
কুশল পেরেরা, পাথুম নিসাঙ্কা, চরিত আসালাঙ্কা, আভিস্কা ফার্নান্ডো, ভানুকা রাজাপক্ষে, দাশুন শানাকা (অধিনায়ক), ওয়ানিন্দু হাসারাঙ্গা, চামিকা করুনারত্নে, দুষ্মন্ত চামিরা, লাহিরু কুমারা ও বিনুরা ফার্নান্ডো।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
পাঠকের মতামত
**মন্তব্য সমূহ পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।
সুলেমান কবির
২৪ অক্টোবর ২০২১, রবিবার, ১১:০৬

লিটন ছন্দে নেই সুপার টুয়েলভে উঠার আগে ব্যাটে সাফল্য আসেনি তখনও ক্যাচ মিস করেছিলেন এই ওপেনার আগামী ম্যাচগুলি আরও শক্ত দলের সাথে তাই তপ্ত মরুর বুকে বিকল্প খুঁজে নিলে ভালো হয়।

BUKM
২৪ অক্টোবর ২০২১, রবিবার, ৮:১৭

পাপন সাহেব ও তার অন্যান্য বোর্ড কর্মকর্তাদের অবিলম্বে পদত্যাগ করা উচিত, তাদের উর্বর মস্তিষ্ক থেকে ভালো কিছু বের হওয়ার আর সুযোগ নাই। এ জীবনে পাপন সাহেব ও তার সঙ্গীরা ভালো যা কিছু অর্জন করেছেন বর্তমান সময় তাহা নিমজ্জিত পর্যায়ে আছে। নিজেরা তো গালি খাচ্ছেন, মা - বাবাকেও খাওয়াচ্ছেন। পাবলিক এখন পঁচা ডিম মারবে।

Riaz
২৪ অক্টোবর ২০২১, রবিবার, ৭:১১

We lost our game when our one man show talkative (coach, captain, selector, president ) Start talking.. He should be a player also.. I dont know why nobody talking those thing. Why he is talking tomuch.. what is his role in team, he should read the job description...

ঊর্মি
২৪ অক্টোবর ২০২১, রবিবার, ৮:০১

ক্যাপ্টান্সিকে কেন এত গুরত্ব দেওয়া হয় ক্রিকেটে তা আজ ভাল করে বুঝিয়ে দিল আমাদের পানকৌড়ি

Riaz
২৪ অক্টোবর ২০২১, রবিবার, ৬:৪৮

I dont know why they are selecting mahmudullah as a captain.. in which way he looks captain i have doubt.. he do not have any control to the players and match.. he looks like a watch man..

sattar
২৪ অক্টোবর ২০২১, রবিবার, ৭:৪৫

লিটনের লজ্জা থাকলে নিজেই আর খেলবে না।

Riaz
২৪ অক্টোবর ২০২১, রবিবার, ৬:৪৪

যতদিন পর্যন্ত বাংলাদেশর কোচ সিলেক্টর ক্যাপ্টেন সভাপতি নাজমুল হাসান যাবে না এর থাকে ভালো কিসু আশা করা যায়না বাংলাদেশ টীম থেকে.. ইনি টুর্নামেন্ট এর মাঝখানে যেভাবে একেরপর এক ভাষণ দিয়ে যাচ্ছেন আমাদের মনে হয় কোনো ক্রিয়েট বোর্ড এ kortece না.. এই ভদ্রলোক মনে করেন ইনি সারা বোর্ড চলবেনা. ইনি একমাত্র ব্যাক্তি যিনি টীম কে জেতান...

অন্যান্য খবর