× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনসাক্ষাতকাররকমারিপ্রবাসীদের কথামত-মতান্তরফেসবুক ডায়েরিবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকলকাতা কথকতাখোশ আমদেদ মাহে রমজানস্বাধীনতার সুবর্ণ জয়ন্তীসেরা চিঠিইতিহাস থেকে
ঢাকা, ১ ডিসেম্বর ২০২১, বুধবার , ১৭ অগ্রহায়ণ ১৪২৮ বঙ্গাব্দ, ২৫ রবিউস সানি ১৪৪৩ হিঃ

কোভিড: চীনে ৪০ লাখ মানুষের শহরে লকডাউন জারি

বিশ্বজমিন

মানবজমিন ডেস্ক
(১ মাস আগে) অক্টোবর ২৬, ২০২১, মঙ্গলবার, ৮:৪৩ অপরাহ্ন

নতুন করে ৪০ লাখ মানুষের শহর লানঝুতে লকডাউন জারি করা হয়েছে।  মঙ্গলবার জারি করা এই লকডাউনের কারণে শুধুমাত্র জরুরী প্রয়োজনেই ঘর থেকে বের হতে পারবেন শহরটির বাসিন্দারা। কোভিড সংক্রমণ নিয়ন্ত্রণে বরাবরই সফল চীন। মূলত কঠিনভাবে লকডাউন কার্যকর করার মধ্য দিয়েই দেশটি নিয়ন্ত্রণে রেখেছে ভাইরাসটির বিস্তার। এরই অংশ হিসেবে গাংসু প্রদেশের রাজধানী শহর লানঝুতে লকডাউন দিয়েছে চীন সরকার। দেশটির উত্তর পশ্চিমাঞ্চলীয় শহরটিতে নতুন করে ৬ জনের কোভিড সনাক্ত হয়েছে। এগুলো করোনার ডেল্টা ভ্যারিয়েন্ট।

লকডাউনের ফলে শহরটির বাসিন্দাদের এখন থেকে বাড়িতেই অবস্থান করতে হবে। শহরে প্রবেশ ও শহর ছেড়ে যাওয়ার উপরেও নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে। তবে জরুরী প্রয়োজনে এবং চিকিৎসা সংক্রান্ত কারণে বাড়ির বাইরে যাওয়া যাবে। বন্ধ করা হয়েছে বাস ও ট্যাক্সি সার্ভিস। বেইজিং ও শিয়ান শহর থেকে ৭০টিরও বেশি ট্রেন বাতিল করা হয়েছে। সাউদার্ন এয়ারলাইনসের এক প্রতিনিধি জানিয়েছেন, লানঝুর সকল ফ্লাইটও বাতিল করা হয়েছে। কবে থেকে তা আবার চালু হবে সেটি জানানো হয়নি।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর