× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনসাক্ষাতকাররকমারিপ্রবাসীদের কথামত-মতান্তরফেসবুক ডায়েরিবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকলকাতা কথকতাখোশ আমদেদ মাহে রমজানস্বাধীনতার সুবর্ণ জয়ন্তীসেরা চিঠিইতিহাস থেকে
ঢাকা, ২৭ নভেম্বর ২০২১, শনিবার , ১৩ অগ্রহায়ণ ১৪২৮ বঙ্গাব্দ, ২১ রবিউস সানি ১৪৪৩ হিঃ

নেত্রকোনায় সড়কের উপর বাসস্ট্যান্ড, যানজট

বাংলারজমিন

নেত্রকোনা প্রতিনিধি
২৮ অক্টোবর ২০২১, বৃহস্পতিবার

নেত্রকোনা পৌর শহরে বাসস্ট্যান্ডের জন্য নির্দিষ্ট জায়গা না থাকায় প্রধান সড়কে তৈরি হয়েছে অস্থায়ী বাসস্ট্যান্ড। সড়কের উপর সারিবদ্ধ বাস থাকার কারণে অন্য গাড়ি চলাচলে অসুবিধার সৃষ্টি হচ্ছে। ওই সড়কে প্রতিনিয়ত যানজট লেগেই থাকে। পথচারী ও এলাকাবাসীকে দুর্ভোগের মধ্য দিয়ে চলাচল করতে হয়। পরিবহন মালিক, শ্রমিক ও এলাকাবাসী সূত্রে জানা গেছে, নেত্রকোনা পৌর শহরের পাশে রয়েছে দুইটি বাসস্ট্যান্ড। ময়মনসিংহ, রাজধানী ঢাকাসহ দেশের বিভিন্ন স্থানে যাতায়াতের জন্য পারলা আন্তঃজেলা বাসস্ট্যান্ড, মোহনগঞ্জ, কলমাকান্দা, বারহাট্টাসহ পূর্ব ও উত্তরাঞ্চলে যাতায়াতের জন্য রাজুর বাজার বাসস্ট্যান্ড রয়েছে। তবে আটপাড়া, কেন্দুয়া, মদনসহ দক্ষিণ ও পূর্বাঞ্চলে যাতায়াতের জন্য নির্ধারিত কোনো বাসস্ট্যান্ড নেই। নির্দিষ্ট জায়গা না থাকায় দীর্ঘদিন ধরে নেত্রকোনা-মদন সড়কের ওপর অস্থায়ী বাসস্ট্যান্ড তৈরি হয়েছে।
এতে করে যানজটসহ গাড়ি চলাচলে চরম ভোগান্তিতে পড়তে হয় যাত্রী ও সাধারণ মানুষকে। প্রায়শই ঘটে থাকে দুর্ঘটনা। বাসস্ট্যান্ডের বাস চালক ও সাধারণ মানুষের সঙ্গে কথা বলে জানা গেছে, ‘দীর্ঘদিন ধরে বনুয়াপাড়ায় নির্দিষ্ট কোনো বাসস্ট্যান্ডের জায়গা নেই। এতে করে বাধ্য হয়েই সড়কে বাস রাখতে হচ্ছে। সড়কের ওপর বাস থাকায়  প্রতিদিন যানজট লেগেই থাকে। অনেক ভোগান্তির শিকার হতে হয় সাধারণ মানুষের। বনুয়াপাড়া থেকে জেলার আটপাড়া, কেন্দুয়া, মদনসহ দেশের বিভিন্ন স্থানে যানবাহন চলাচল করে থাকে। প্রতিদিন হাজার হাজার মানুষ বিভিন্ন যানবাহনে চলাচল করে এই সড়ক দিয়ে। ভোগান্তি কমাতে দ্রুত বাসস্ট্যান্ডের নির্দিষ্ট জায়গা নির্ধারণ করে সমস্যা সমাধান করার দাবি সাধারণ মানুষের। নেত্রকোনা সদর উপজেলার মদনপুর গ্রামের বাসিন্দা সুজাদুল ইসলাম ফারাস বলেন, ওই সড়ক দিয়ে আমাদের প্রতিনিয়ত চলাচল করতে হয়। নির্ধারিত বাসস্ট্যান্ড না থাকায় যত্রতত্র বাস, ট্রাক দাঁড়িয়ে থাকার কারণে চলাচলে খুবই অসুবিধা হয়।
 বারসিকের আঞ্চলিক সমন্বয়কারী অহিদুর রহমান বলেন, দেশের বিভিন্ন এলাকার যোগাযোগ ব্যবস্থার উন্নয়ন হয়েছে। কিন্তু জেলা শহরের বনুয়াপাড়ায় বাসস্ট্যান্ড না হওয়ায় এলাকার মানুষকে সীমাহীন দুর্ভোগ পোহাতে হয়। ওই সড়ক দিয়ে চলাচলের সময় দুর্ঘটনার আশঙ্কাও থাকে। নেত্রকোনা পরিবহন বাস মালিক সমিতির সাধারণ সম্পাদক আরিফ খান বলেন, বিষয়টি নিয়ে জেলা প্রশাসক ও পৌর মেয়রের সঙ্গে আলোচনা হয়েছে। বাসস্ট্যান্ডের জায়গা দেয়ার ব্যাপারে তারা আমাদের আশ্বস্ত করেছেন। জায়গা পেলেই বাসস্ট্যান্ডের বাস সরিয়ে নেয়া হবে। নেত্রকোনার জেলা প্রশাসক কাজি মো. আবদুর রহমান বলেন, বাসস্ট্যান্ডের নির্ধারিত জায়গা না থাকায় দীর্ঘদিন ধরে সড়কের উপর বাস রাখা হয়। এতে অন্য যানবাহন ও সাধারণ মানুষের চলাচলে অসুবিধার সৃষ্টি হয়। তবে বিষয়টি সমাধানের ব্যাপারে আলোচনা হয়েছে। জায়গা বের করে সমস্যার দ্রুত সমাধান করা হবে।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর