× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনসাক্ষাতকাররকমারিপ্রবাসীদের কথামত-মতান্তরফেসবুক ডায়েরিবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকলকাতা কথকতাখোশ আমদেদ মাহে রমজানস্বাধীনতার সুবর্ণ জয়ন্তীসেরা চিঠিইতিহাস থেকে
ঢাকা, ২৭ নভেম্বর ২০২১, শনিবার , ১৩ অগ্রহায়ণ ১৪২৮ বঙ্গাব্দ, ২১ রবিউস সানি ১৪৪৩ হিঃ

কুমিল্লায় হামলার ঘটনায় ১৬ জনকে জিজ্ঞাসাবাদের আদেশ

বাংলারজমিন

স্টাফ রিপোর্টার, কুমিল্লা থেকে
২৮ অক্টোবর ২০২১, বৃহস্পতিবার

 কুমিল্লা শহরের কাপড়িয়াপট্টি চাঁন্দমনি রক্ষাকালী মন্দিরে হামলা ও ভাঙচুরের ঘটনায় বিশেষ ক্ষমতা আইনে মামলায়  গ্রেপ্তার ১৭ জনের মধ্যে ১৬ জনকে কুমিল্লা কেন্দ্রীয় কারাগারের সামনে দুইদিন করে জিজ্ঞাসাবাদের নির্দেশ দিয়েছেন আদালত। মঙ্গলবার কুমিল্লার সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট ১নং আমলী আদালতের (কোতোয়ালি) বিচারক নুসরাত জাহান ঊর্মি এ আদেশ দেন।
আদালত সূত্রে জানা গেছে, ১৭ জনের মধ্যে একজন শিশু হওয়ায় নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনাল-১ (জেলা ও দায়রা জজ) আদালত জামিন প্রদান করেন। মামলার বাকি ১৬ জন আসামিকে দুইদিন করে জিজ্ঞাসাবাদের আদেশ দেয়া হয়। কোতোয়ালি মডেল থানার মামলার বাদী উপ-পরিদর্শক আলিম খান। সূত্র জানায়, হামলা, ভাংচুর ও লুটপাটের ঘটনায় বিশেষ ক্ষমতা আইনের এই মামলায় আসামিরা হচ্ছে- কুড়িগ্রাম জেলার মৈদীপুর এলাকার কাশেম আলীর ছেলে মো. এরশাদুল হক (২৭), কুমিল্লার সদর-দক্ষিণ উপজেলার শাকতলা এলাকার আবুল কাশেম মজুমদারের ছেলে আবু ফয়সাল (২৪), ব্রাহ্মণবাড়িয়া জেলার কসবা উপজেলার মাওলানা আবুল খায়েরের ছেলে আব্দুল্লাহ আল মামুন (২১), কুমিল্লার মনোহরগঞ্জ উপজেলার হাতিমারা এলাকার মৃত ওমর ফারুকের ছেলে তানভীর হোসেন (২৩), বরুড়া উপজেলার ছোট দুর্গাপুর মো. ইসমাইল হোসেনের ছেলে হাসিবুল ইসলাম (২৩), সদর দক্ষিণ উপজেলার উনাইসার এলাকার জাকির হোসেনের ছেলে মোয়াজ্জেম হোসেন (২১), নাঙ্গলকোট উপজেলার আজিয়ারা, আবদুর রবের ছেলে মো. রাকিব হাসান (১৯), সদর দক্ষিণ উপজেলার শাওড়াতলী, নুরুল ইসলামের ছেলে সাইফুল ইসলাম (৩৫), কুমিল্লা শহরের মনোহরপুর এলাকার নুরুল ইসলামের ছেলে তৌহিদুল ইসলাম অপি (২২), ছোটরা, আলীবক্সের ছেলে মামুন (৩০), কাপড়িয়াপট্টি, নাজির মিয়ার ছেলে সোহেল (৩০), বজ্রপুরের, মৃত হাসেম মিয়ার ছেলে সিরাজুল ইসলাম প্রকাশ মঞ্জিল (৩২), বজ্রপুর মৌলভীপাড়া কাজী মো. ইউছুফের ছেলে সাইফুল ইসলাম (৪০), ডিগাম্বরীতলা মৃত ইদ্রিস মিয়ার ছেলে রেজাউল করিম (৪৭), একই এলাকার মৃত খোরশেদ আলমের ছেলে মঈনুল হাসান মজুমদার (৪৫), বরুড়া উপজেলার দিগুলী এলাকার ফরিদ আহমেদের ছেলে মাহবুবুর রহমান (২৪), সদর দক্ষিণ উপজেলার চাঁদপুর এলাকার সুরুজ মিয়ার ছেলে এমরান হোসেন (২২)। মঙ্গলবার এই ১৭ জন আসামির রিমান্ড শুনানির দিন ধার্য ছিল। আদালতে তাদের উপস্থাপনের পর ১৬জন আসামিকে দুইদিন করে কুমিল্লা কারাগারের সামনে জিজ্ঞাসাবাদ করার জন্য আদেশ প্রদান করেন।
বাকি এক শিশু আসামিকে নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনাল-১ (জেলা ও দায়রা জজ) জামিন প্রদান করেন। এদিকে, পূজামণ্ডপ ভাঙচুরের ঘটনায় কুমিল্লার বিভিন্ন থানায় এ পর্যন্ত ১১টি মামলা করা হয়েছে। এরমধ্যে কোতোয়ালি মডেল থানায় সাতটি, কুমিল্লা সদর দক্ষিণ মডেল থানায় দু’টি এবং দাউদকান্দি ও দেবীদ্বার থানায় একটি করে মামলা হয়েছে। এসব মামলায় এ পর্যন্ত ৭২জনকে গ্রেপ্তার করেছে আইনশৃঙ্খলা বাহিনী। গত ১৩ই অক্টোবর নগরীর নানুয়ার দীঘির পাড় পূজামণ্ডপে পবিত্র কোরআন শরীফ রাখার ঘটনায় কুমিল্লা নগরীর কয়েকটি পূজামণ্ডপে হামলা, ভাঙচুর ও অগ্নিসংযোগের ঘটনা ঘটে। এর জেরে চাঁদপুরের হাজীগঞ্জ, নোয়াখালীর চৌমুহনী, রংপুরের পীরগঞ্জসহ দেশের বিভিন্ন স্থানে সামপ্রদায়িক সহিংসতা ছড়িয়ে পড়ে।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর