× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনসাক্ষাতকাররকমারিপ্রবাসীদের কথামত-মতান্তরফেসবুক ডায়েরিবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকলকাতা কথকতাখোশ আমদেদ মাহে রমজানস্বাধীনতার সুবর্ণ জয়ন্তীসেরা চিঠিইতিহাস থেকে
ঢাকা, ৯ ডিসেম্বর ২০২১, বৃহস্পতিবার , ২৫ অগ্রহায়ণ ১৪২৮ বঙ্গাব্দ, ৪ জমাদিউল আউয়াল ১৪৪৩ হিঃ

সেরাম ইনস্টিটিউটকে অনুমোদন, বাংলাদেশে ১০ লক্ষ ডোজ কোভিশিল্ড আসছে এই মাসেই

ভারত

বিশেষ সংবাদদাতা, কলকাতা
(১ মাস আগে) অক্টোবর ২৮, ২০২১, বৃহস্পতিবার, ৯:২৬ পূর্বাহ্ন
সর্বশেষ আপডেট: ১০:৪২ পূর্বাহ্ন

অবশেষে জট কাটল। ফের বাংলাদেশে টিকা রপ্তানির অনুমোদন পেল পুনের সেরাম ইনস্টিটিউট অফ ইন্ডিয়া। অক্টোবরের বাকি দুদিনের মধ্যেই তারা ১০ লক্ষ ডোজ অক্সফোর্ড এস্ট্রাজেনেকা ভ্যাকসিন কোভিশিল্ড পাঠাচ্ছে বাংলাদেশে। নেপাল, মিয়ানমারেও ভারত ভ্যাকসিন মৈত্রী কর্মসূচির মাধ্যমে ১০ লক্ষ ডোজ পাঠাচ্ছে।
বাংলাদেশের সঙ্গে সেরাম ইনস্টিটিউট একটি চুক্তি করে, তিন কোটি ভ্যাকসিন তারা পাঠাবে। অক্সফোর্ড এস্ট্রাজেনেকা ভ্যাকসিন কোভিশিল্ড এর জন্য বাংলাদেশ সেরামকে মোট ভ্যাকসিনের অর্ধেক দাম ছশো কোটি টাকা অগ্রিম হিসেবে দেয়ও। ২৫ জানুয়ারি সেরাম ৫০ লক্ষ এবং ২৩ ফেব্রুয়ারি ২০ লক্ষ ডোজ ভ্যাকসিন পাঠায় বাংলাদেশে। এছাড়াও ভারতের উপহার হিসেবে ২১ জানুয়ারি ২০ লক্ষ ডোজ ও ২৩ মার্চ ১২ লক্ষ ডোজ ভ্যাকসিন পৌছায় বাংলাদেশে।
কিন্তু, এরপরই ভারতে কোভিড ভয়ঙ্কর রূপ নেওয়ায় ভারত সরকার সব ধরণের ভ্যাকসিন রপ্তানির ওপর নিষেধাজ্ঞা জারি করে। বাংলাদেশে ভ্যাকসিন যাওয়া বন্ধ হয়। ভারতে বর্তমানে কোভিড কিছুটা কম হওয়ায় নিষেধাজ্ঞা প্রত্যাহার করা হয়েছে। বাংলাদেশ এবার তাদের অর্ডার দেওয়া ভ্যাকসিন পাবে।
অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর