× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনরকমারিমত-মতান্তরবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে কলকাতা কথকতাসেরা চিঠিইতিহাস থেকেঅর্থনীতি
ঢাকা, ১৯ মে ২০২২, বৃহস্পতিবার , ৫ জ্যৈষ্ঠ ১৪২৯ বঙ্গাব্দ, ১৭ শওয়াল ১৪৪৩ হিঃ

টিটিপির সঙ্গে পাকিস্তানের চুক্তি: যুক্তরাষ্ট্রের সুনির্দিষ্ট প্রতিক্রিয়া নেই

বিশ্বজমিন

মানবজমিন ডেস্ক
(৬ মাস আগে) নভেম্বর ১১, ২০২১, বৃহস্পতিবার, ১০:৪২ পূর্বাহ্ন

নিষিদ্ধ ঘোষিত তেহরিকে তালেবান পাকিস্তান (টিটিপি)- এর সাথে প্রধানমন্ত্রী ইমরান খানের সরকারের আলোচনা নিয়ে সুনির্দিষ্ট কোনো প্রতিক্রিয়া দিতে অস্বীকৃতি জানিয়েছে যুক্তরাষ্ট্র। তারা বলেছে, আফগানিস্তান ইস্যুতে পাকিস্তান এবং যুক্তরাষ্ট্র স্বার্থগত দিক দিয়ে একই অবস্থানে (অ্যালাইনমেন্ট অব ইন্টারেস্ট) রয়েছে। এ খবর দিয়ে অনলাইন ডন বলছে, সোমবার যুক্তরাষ্ট্রের বিভিন্ন মিডিয়ার রিপোর্টে বলা হয়েছে- পাকিস্তান এবং টিটিপি পরিপূর্ণ একটি অস্ত্রবিরতি চুক্তিতে সম্মত হয়েছে।

যুক্তরাষ্ট্রের মিডিয়ায় আরও খবর প্রচার হয় যে, আফগানিস্তানের ভারপ্রাপ্ত পররাষ্ট্রমন্ত্রী আমির খান মুত্তাকি বুধবার ইসলামাবাদে পৌঁছেছেন তিন দিনের সফরে। ১৫ই আগস্ট তালেবানরা আফগানিস্তানের ক্ষমতা দখলের পর এটাই তালেবান সরকারের কোন মন্ত্রীর প্রথম পাকিস্তান সফর।

বুধবার বিকেলে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রণালয়ের নিয়মিত ব্রিফিংয়ে এসব বিষয় উত্থাপন করেন সাংবাদিকরা। এ সময় একজন সাংবাদিক মন্ত্রণালয়ের মুখপাত্রকে স্মরণ করিয়ে দেন যে, যুক্তরাষ্ট্র এখনও টিটিপিকে একটি সন্ত্রাসী সংগঠন হিসেবে বিবেচনা করে। এক্ষেত্রে পাকিস্তান সরকারের কর্মকাণ্ডের বিষয়ে যুক্তরাষ্ট্র সরকারের অবস্থান কি? জবাবে মুখপাত্র নেড প্রাইস বলেন, পাকিস্তানি তালেবানদের সঙ্গে পাকিস্তানের আলোচনার বিষয়ে আমাদের সুনির্দিষ্ট প্রতিক্রিয়া আছে অবশ্যই। এটা আপনাকে জানানো উচিত।

আমরা আফগানিস্তান ইস্যুতে পাকিস্তানের সাথে নিয়মিত যোগাযোগ রক্ষা করে চলেছি। আন্তর্জাতিক সম্প্রদায়ের সঙ্গে আমরা যে অভিব্যক্তি প্রকাশ করেছি তার অধীনে এসব করা হচ্ছে।
অতীতেও পাকিস্তান সরকারের সাথে এসব ইস্যুতে আলোচনা করেছে যুক্তরাষ্ট্র সরকার। এসব নিয়ে আমরা পাকিস্তানের সঙ্গে সরকারিভাবে এবং অনানুষ্ঠানিক উভয় মাধ্যমেই কথা বলে যাচ্ছি।
অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর