× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনরকমারিমত-মতান্তরবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে কলকাতা কথকতাসেরা চিঠিইতিহাস থেকেঅর্থনীতি
ঢাকা, ১৯ মে ২০২২, বৃহস্পতিবার , ৫ জ্যৈষ্ঠ ১৪২৯ বঙ্গাব্দ, ১৭ শওয়াল ১৪৪৩ হিঃ

পাকিস্তানে ৩ বছরে ২৮,৭৩২ জনের লিঙ্গ পরিবর্তনের আবেদন

বিশ্বজমিন

মানবজমিন ডেস্ক
(৬ মাস আগে) নভেম্বর ১১, ২০২১, বৃহস্পতিবার, ১১:৪১ পূর্বাহ্ন

নারী থেকে পুরুষ অথবা পুরুষ থেকে নারীতে রূপান্তরিত হওয়ার জন্য গত তিন বছরে পাকিস্তানে আনুষ্ঠানিকভাবে আবেদন করেছেন কমপক্ষে ২৮ হাজার ৭৩২ জন মানুষ। অনলাইন এক্সপ্রেস ট্রিবিউন এ খবর দিয়ে বলছে, বুধবার জাতীয় পরিষদ পার্লামেন্টের সামনে এ তথ্য উপস্থাপন করেছে দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয়। মন্ত্রণালয় থেকে সিনেটে এ বিষয়ে বিস্তারিত তথ্য তুলে ধরা হয়। সিনেট হলো পাকিস্তান পার্লামেন্টের উচ্চকক্ষ।

সেখানে মন্ত্রণালয় যে তথ্য উপস্থাপন করেছে, তাতে বলা হয়েছে- বর্তমান সরকারের আমলেই গত তিন বছরে এই পরিমাণ মানুষ লিঙ্গ পরিবর্তনের মাধ্যমে নারী থেকে পুরুষ অথবা পুরুষ থেকে নারীতে পরিবর্তন হওয়ার জন্য আবেদন করেছেন। মন্ত্রণালয়ের তথ্য অনুযায়ী ২০১৮ সাল থেকে ২০২১ সালের মধ্যে মোট ১৬ হাজার ৫৩০ জন পুরুষ লিঙ্গ পরিবর্তনের মাধ্যমে নারীতে পরিণত হতে এবং ১২ হাজার ১৫৪ জন নারী লিঙ্গ পরিবর্তনের মাধ্যমে পুরুষে পরিণত হওয়ার জন্য আবেদন করেছেন।

একজন পুরুষ লিঙ্গ পরিবর্তনের মধ্য দিয়ে হিজড়ায় পরিণত হতে আবেদন করেছেন। আবার ২১ জন হিজড়া লিঙ্গ পরিবর্তনের মাধ্যমে পুরুষে পরিণত হওয়ার জন্য আবেদন করেছেন। হিজড়াদের লিঙ্গ পরিবর্তনের মাধ্যমে নারীদের পরিবর্তন হওয়ার জন্য আবেদন করেছেন ৯ জন।।
অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
পাঠকের মতামত
**মন্তব্য সমূহ পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।
Mohammad Sirajullah,
২১ ফেব্রুয়ারি ২০২২, সোমবার, ১:৩৩

Good news !! people should have their choice of life and government should not interfere with it.

অন্যান্য খবর