× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনরকমারিমত-মতান্তরবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে কলকাতা কথকতাসেরা চিঠিইতিহাস থেকেঅর্থনীতি
ঢাকা, ১৯ মে ২০২২, বৃহস্পতিবার , ৫ জ্যৈষ্ঠ ১৪২৯ বঙ্গাব্দ, ১৭ শওয়াল ১৪৪৩ হিঃ

করোনা: রাশিয়ায় একদিনে রেকর্ড মৃত্যু

বিশ্বজমিন

মানবজমিন ডেস্ক
(৬ মাস আগে) নভেম্বর ১১, ২০২১, বৃহস্পতিবার, ১২:০৪ অপরাহ্ন

করোনা ভাইরাসে রাশিয়ায় একদিনে মৃত্যুর সংখ্যা নতুন রেকর্ড গড়েছে। বুধবার বলা হয়েছে, সেখানে ২৪ ঘন্টায় মৃত্যু হয়েছে কমপক্ষে ১২৩৯ জনের।হাসপাতালগুলোতে দেখা দিয়েছে মারাত্মক অক্সিজেন সংকট। স্বাস্থ্যমন্ত্রী মিখাইল মুরাশকা পরিস্থিতিতে আশঙ্কা ব্যক্ত করেছেন। বলেছেন, যে পরিমাণ অক্সিজেনের মজুদ আছে, তা সর্বোচ্চ দু’দিন চলতে পারে। অন্যদিকে এমন পরিস্থিতিতে হতাশা ব্যক্ত করেছেন উপপ্রধানমন্ত্রী তাতিয়ানা গোলিকোভা।

এ খবর দিয়েছে বার্তা সংস্থা রয়টার্স। রাশিয়ায় করোনা সংক্রমণ ও মৃত্যু কমিয়ে আনার জন্য দেশজুড়ে এক সপ্তাহের জন্য কর্মক্ষেত্রে শাটডাউন ঘোষণা করা হয়েছিল। বিভিন্ন অঞ্চলের সেই লকডাউন প্রত্যাহার করার দু’দিন পরেই সর্বোচ্চ মৃত্যুর রেকর্ড জানানো হলো। বুধবার সরকারি এক মিটিংয়ে উপপ্রধানমন্ত্রী তাতিয়ানা গোলিকোভা বলেছেন- এখন আর আমরা দৃঢ়তার সঙ্গে বলতে পারছিনা যে, করোনাভাইরাস পরিস্থিতি স্থিতিশীল রয়েছে এবং সংক্রমণের হার কমে এসেছে।
এর আগে স্বাস্থ্যমন্ত্রী মিখাইল মুরাশকো বলেছিলেন ৩০শে অক্টোবর থেকে ৭ই নভেম্বর পর্যন্ত রাশিয়াজুড়ে করোনা মহামারির গতি কমিয়ে আনার জন্য শাটডাউন দেয়া হয়েছিল।

ওদিকে উপপ্রধানমন্ত্রী গোলিকোভার বক্তব্য রাশিয়ার পরিস্থিতি কতটা ভয়াবহ তারই ইঙ্গিত দিচ্ছে। দেশটিতে অক্সিজেন সংকট কতটা ভয়াবহ আকার ধারণ করেছে সে বিষয়ে বুধবার পার্লামেন্টের সামনে বক্তব্য দেন স্বাস্থ্যমন্ত্রী মুরাশকো। তিনি বলেন, বিভিন্ন অঞ্চলে হাসপাতালগুলোতে যে অক্সিজেন আছে তাতে সর্বোচ্চ দুই দিন অথবা তারও কম সময়ে চলতে পারে। এ সময়ের মধ্যে অবশ্যই হাসপাতালগুলোকে নতুন করে অক্সিজেন সরবরাহ দিতে হবে। একই সময়ে তিনি আরো বলেন, কিছু অঞ্চলে এরইমধ্যে সংক্রমণের হার কমে আসার তথ্য পাওয়া যাচ্ছে। এর অর্থ হলো করোনা ভাইরাসের টিকা ফলপ্রসূ হচ্ছে। রাশিয়ায় যাদেরকে টিকা দেয়ার হয়েছে, তার মধ্যে শতকরা ৩ থেকে ৪ ভাগ মানুষ করোনাই আক্রান্ত হচ্ছেন। স্বাস্থ্যমন্ত্রী আরো বলেন, রাশিয়ার ৬ কোটি ২০ লাখের বেশি মানুষ কে কমপক্ষে এক ডোজ টিকা দেয়া হয়েছে।

ওদিকে উপ-প্রধানমন্ত্রী গোলিকভা বলেছেনম এখনো কমপক্ষে ২ কোটি ২০ লাখ মানুষকে টিকা দিতে হবে।প্রায় ৯০ লাখ মানুষকে দিতে হবে বুস্টার ডোজ। ওদিকে সরকারের করোনাভাইরাস বিষয়ক টাস্কফোর্স রিপোর্ট করেছে যে, ২৪ঘন্টায় পুরো রাশিয়ায় নতুন করে করোনায় আক্রান্ত হয়েছেন ৩৮ হাজার ৫৮ জন। এরমধ্যে রাজধানী মস্কোতে আক্রান্তের সংখ্যা ৩ হাজার ৯২৭।
অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর