× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনসাক্ষাতকাররকমারিপ্রবাসীদের কথামত-মতান্তরফেসবুক ডায়েরিবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকলকাতা কথকতাখোশ আমদেদ মাহে রমজানস্বাধীনতার সুবর্ণ জয়ন্তীসেরা চিঠিইতিহাস থেকে
ঢাকা, ২৯ জানুয়ারি ২০২২, শনিবার , ১৫ মাঘ ১৪২৮ বঙ্গাব্দ, ২৫ জমাদিউস সানি ১৪৪৩ হিঃ

মারা গেছেন নেলসন ম্যান্ডেলার সঙ্গে নোবেলজয়ী দ. আফ্রিকার সাবেক প্রেসিডেন্ট ডি ক্লার্ক

বিশ্বজমিন

মানবজমিন ডেস্ক
(২ মাস আগে) নভেম্বর ১১, ২০২১, বৃহস্পতিবার, ৫:০৩ অপরাহ্ন
সর্বশেষ আপডেট: ৯:৩০ পূর্বাহ্ন

দক্ষিণ আফ্রিকার সাবেক প্রেসিডেন্ট ফ্রেডরিক উইলেম ডি ক্লার্ক মারা গেছেন। মৃত্যুর সময় তার বয়স হয়েছিল ৮৫ বছর। দেশটিতে বর্ণবাদের যে ইতিহাস রয়েছে তার সর্বশেষ নেতা ছিলেন তিনি। দক্ষিণ আফ্রিকায় গণতন্ত্র আনতে বড় ভূমিকা ছিল ডি ক্লার্কের। তার ব্যাক্তিগত ফাউন্ডেশন থেকে মৃত্যুর খবর নিশ্চিত করা হয়েছে। বৃহস্পতিবার দেয়া এক বিবৃতিতে এফডব্লিউ ডি ক্লার্ক ফাউন্ডেশন বলেন, সাবেক প্রেসিডেন্ট ডি ক্লার্ক তার ফ্রেসনায়ের বাড়িতে বৃহস্পতিবার সকালে শান্তির সঙ্গে শেষ নিঃশ্বাস ত্যাগ করেছেন। মৃত্যুর সময় তিনি ক্যান্সারের সঙ্গে লড়াই করছিলেন।

১৯৮৯ থেকে ১৯৯৪ সাল পর্যন্ত তিনি দক্ষিণ আফ্রিকার প্রেসিডেন্ট ছিলেন। ১৯৯৩ সালে অবিসংবাদিত নেতা নেলসন ম্যান্ডেলার সাথে তিনিও শান্তিতে নোবেল পুরস্কার লাভ করেন।
দক্ষিণ আফ্রিকায় গণতন্ত্রের নতুন যুগের সূচনা ও শান্তিপূর্ণ সহাবস্থানের প্রেক্ষাপটে তাদেরকে নোবেল দেয়া হয়। ক্লার্ক ১৯৯১ সালে হুফুয়েত-বোইগনি শান্তি পুরস্কার লাভ করেন। ১৯৯২ সালে প্রিন্স অব অ্যাজটুরিয়াস অ্যাওয়ার্ড লাভ করেন। ১৯৯৪ থেকে ১৯৯৬ সাল পর্যন্ত তিনি ভাইস প্রেসিডেন্টের দায়িত্বও পালন করেন। মহান এই রাজনীতিবিদের জন্ম ১৯৩৬ সালে দক্ষিণ আফ্রিকার জোহানেসবার্গে। ১৯৯৭ সালে তিনি রাজনীতি থেকে অব্যহতি নিয়েছিলেন।
অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর