× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনসাক্ষাতকাররকমারিপ্রবাসীদের কথামত-মতান্তরফেসবুক ডায়েরিবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকলকাতা কথকতাখোশ আমদেদ মাহে রমজানস্বাধীনতার সুবর্ণ জয়ন্তীসেরা চিঠিইতিহাস থেকে
ঢাকা, ১৯ জানুয়ারি ২০২২, বুধবার , ৫ মাঘ ১৪২৮ বঙ্গাব্দ, ১৫ জমাদিউস সানি ১৪৪৩ হিঃ

যুক্তরাষ্ট্রে করোনা পজেটিভ তিনটি তুষার চিতাবাঘের মৃত্যু

এক্সক্লুসিভ

মানবজমিন ডেস্ক
১৫ নভেম্বর ২০২১, সোমবার

করোনা সংক্রান্ত জটিলতায় যুক্তরাষ্ট্রের নেব্রাস্কায় একটি চিড়িয়াখানায় মারা গেছে তিনটি তুষার চিতাবাঘ। রাজ্যটিতে অবস্থিত লিঙ্কন চিলড্রেনস জু’ কর্তৃপক্ষ শুক্রবার সন্ধ্যায় ফেসবুকে দেয়া এক ঘোষণায় এ কথা জানিয়েছে। ওই পোস্টে বলা হয়েছে, গভীর দুঃখের সঙ্গে জানাচ্ছি যে, কোভিড-১৯ জটিলতায় লিঙ্কন চিলড্রেনস জু’তে তিনটি তুষার চিতাবাঘ মারা গেছে। তাদের নাম র‌্যানি, এভারেস্ট এবং মাকালু। চিড়িয়াখানার ভেতরে এবং বাইরের সবার কাছে খুব প্রিয় ছিল তারা। তাদের এই প্রাণহানি সত্যিকার অর্থে মর্মঘাতী। আমরা সবাই এই শোকে শোকাতুর। এ খবর দিয়েছে অনলাইন দ্য হিল।
স্থানীয় সংবাদ মাধ্যম লিঙ্কন জার্নাল স্টারের খবর অনুযায়ী, ১৩ই অক্টোবর এই চিতাবাঘগুলোর করোনা পজেটিভ ধরা পড়ে। এর পাশাপাশি একই চিড়িয়াখানার সুমাত্রার দুটি বাঘের শরীরেও করোনা পজেটিভ ধরা পড়ে। তবে তারা এখন সুস্থ হয়ে উঠছে। চিতাবাঘ এবং বাঘের শরীরে করোনা পজেটিভ ধরা পড়ার পর এসব প্রাণীকে স্টেরয়েড এবং অ্যান্টিবায়োটিক ব্যবহার করে চিকিৎসা দিয়েছেন সংশ্লিষ্টরা। এই চিড়িয়াখানায় কমপক্ষে ৪০০ পশু আছে। তবে অন্য কোনো প্রজাতির মধ্যে করোনা ছড়িয়ে পড়ার বিষয়ে রিপোর্ট করেননি স্টাফরা। করোনা মহামারি শুরুর পর থেকেই বিভিন্ন স্থানে চিড়িয়াখানায় পশুদের মধ্যে এই ভাইরাসের বিস্তার নিয়ে গবেষণা চলছে। জানার চেষ্টা হচ্ছে, এই ভাইরাস এসব পশুকেও সংক্রমিত করে কিনা। এরই মধ্যে ১২ই নভেম্বর সেইন্ট লুইস জু থেকে রিপোর্ট করা হয়েছে যে, সেখানে আটটি ‘বিগ ক্যাট’ করোনাভাইরাসে আক্রান্ত হয়েছে।
অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর