× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনরকমারিমত-মতান্তরবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে কলকাতা কথকতাসেরা চিঠিইতিহাস থেকেঅর্থনীতি
ঢাকা, ১০ আগস্ট ২০২২, বুধবার , ২৬ শ্রাবণ ১৪২৯ বঙ্গাব্দ, ১২ মহরম ১৪৪৪ হিঃ

চট্রগ্রামের শায়খ মুখতার আলমের অনন্য কৃতিত্ব সৌদি আরবে, বাংলাদেশের জন্য গৌরবের

মত-মতান্তর

শায়খ আহমাদুল্লাহ
১৭ নভেম্বর ২০২১, বুধবার

একটি ভালো লাগার মতো খবর হলো- পবিত্র কা’বা শরীফের গিলাফের উপরের হস্তলিপি একজন বাংলাদেশির। তাঁর নাম মুখতার আলম শিকদার। সম্প্রতি সৌদি বাদশা কিং সালমান বিন আবদুল আযীয দেশটিতে অবস্থানরত স্ব স্ব কর্মক্ষেত্রে বিশেষ অবদান রাখা কয়েকজন প্রবাসীকে নাগরিকত্ব দিয়েছেন। বাংলাদেশি বংশোদ্ভুদ মুখতার আলমের নাম তাদের শীর্ষে রয়েছে। তিনি বর্তমানে কা’বা শরীফের গিলাফ তৈরির কারখানার চীফ ক্যালিওগ্রাফার হিসেবে কর্মরত আছেন। সৌদি আরবের অতি উঁচু মাপের একজন সম্মানিত ব্যক্তি হিসেবে সৌদি ও মধ্যপ্রাচ্যের বিভিন্ন গণমাধ্যমে প্রশংসায় ভাসছেন তিনি। একজন বাংলাদেশির এমন সম্মান ও গৌরবময় অধ্যায়ের কথা অনেকেরই অজানা।
শায়খ মুখতার আলম শিকদার ১৯৬২ সালে জন্মগ্রহণ করেন। এরপর মক্কাতেই হিফয ও প্রাথমিক শিক্ষা সম্পন্ন করেন।
এরপর মক্কার উম্মুল কুরা বিশ্ববিদ্যালয় থেকে মাস্টার্স সম্পন্ন করেন। অ্যারাবিক ক্যালিওগ্রাফির উপর তিনি বিভিন্ন উচ্চতর ডিগ্রি নেন। মাসজিদুল হারামে অবস্থিত ‘দারুল আরকাম ইনিস্টিটিউট’ এর সম্মানিত শিক্ষক হিসেবে দায়িত্ব পালন করেন। মধ্যপ্রাচ্যের বিভিন্ন হস্তলিপি ও ক্যালিওগ্রাফি প্রতিযোগিতায় তিনি চ্যাম্পিয়ন হওয়ার গৌরব অর্জন করেছেন। সৌদিতে হস্তলিপি শেখার জন্য সবচেয়ে প্রসিদ্ধ সব পুস্তিকাও তাঁর রচিত।
তাঁর সাথে আমার কথা হয়েছে। তিনি বাংলাদেশের চট্রগ্রামের মানুষ। তাঁর বাবার নাম মুফিজুর রহমান শিকদার।
বাংলাদেশি বংশোদ্ভুদ শায়খ মুখতার আলমের এমন কৃতিত্বে একজন বাংলাদেশি হিসেবে আমি গর্বিত ও আনন্দিত। মহান আল্লাহ আমাদেরকে তাঁর সন্তুষ্টির পথে পরিচালিত করুন। দুনিয়া ও আখিরাতে সম্মানিত করুন।

লেখক: চেয়ারম্যান, আস-সুন্নাহ ফাউন্ডেশন
অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর