× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনসাক্ষাতকাররকমারিপ্রবাসীদের কথামত-মতান্তরফেসবুক ডায়েরিবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকলকাতা কথকতাখোশ আমদেদ মাহে রমজানস্বাধীনতার সুবর্ণ জয়ন্তীসেরা চিঠিইতিহাস থেকে
ঢাকা, ১৭ জানুয়ারি ২০২২, সোমবার , ৩ মাঘ ১৪২৮ বঙ্গাব্দ, ১৩ জমাদিউস সানি ১৪৪৩ হিঃ

বছর শেষে চলচ্চিত্রাঙ্গনে সুবাতাস

বিনোদন

মাজহারুল তামিম
২৪ নভেম্বর ২০২১, বুধবার

করোনার ধকল সামলে আবারো চলচ্চিত্রাঙ্গন সচল হতে শুরু করেছে। শুটিংয়ের পাশাপাশি আটকে থাকা ও নতুন ছবি মুক্তি পেতে শুরু করায় বছর শেষে এই অঙ্গনে লেগেছে সুবাতাস। শুধু নভেম্বর-ডিসেম্বর এই দুই মাসে মুক্তির তালিকায় আছে ১০টির অধিক সিনেমা। সবশেষ কান চলচ্চিত্র উৎসব ঘুরে আসা নির্মাতা আব্দুল্লাহ মোহাম্মদ সাদ ও  আজমেরী হক বাঁধন অভিনীত সিনেমা ‘রেহানা মরিয়ম নূর’ ও রাশিদ পলাশের প্রথম চলচ্চিত্র ‘পদ্মাপূরাণ’ মুক্তি পাওয়ার পর দর্শকরা কিছুটা হলেও হলমুখী হতে শুরু করেছেন। ‘রেহানা মরিয়ম নূর’র নির্বাহী প্রযোজক এহসানুল হক বাবু বলেন, সিনেমা মুক্তির প্রথম দিন থেকেই আমরা দর্শকদের ভালো সাড়া পাচ্ছি। প্রথম সপ্তাহে ঢাকা, চট্টগ্রাম, নারায়ণগঞ্জ, বগুড়ার ১২টি হলে মুক্তির পর থেকে অন্যান্য জেলা থেকে নিয়মিত জানতে চাওয়া হচ্ছিল কবে তাদের শহরে আসবে ছবিটি। দ্বিতীয় সপ্তাহ থেকে পাবনার ঐতিহ্যবাহী রূপকথা সিনেমা হলে চলছে সিনেমাটি। এছাড়া ঢাকা, নারায়ণগঞ্জ, বগুড়ার প্রায় সব হলে দ্বিতীয় সপ্তাহেও ব্যাপক দর্শক সমাগমের খবর পাচ্ছি।
‘পদ্মাপূরাণ’ সিনেমার পরিচালক রাশিদ পলাশ বলেন, করোনার কারণে দীর্ঘদিন গৃহবন্দি থাকা মানুষ আবার হলে ফিরতে শুরু করেছেন। আমাদের ‘পদ্মাপূরাণ’ দেখতেও দর্শক এসেছেন। বেশকিছু হাউজফুল শো দেখার সৌভাগ্য হয়েছিল আমাদের। এটা সুবাতাস বাংলা চলচ্চিত্রের জন্য। তবে ৫ই নভেম্বর মুক্তি পাওয়া এফআই মানিক পরিচালিত ‘এদেশ তোমার আমার’ দর্শক টানতে ব্যর্থ হয়েছে। বাংলাদেশ চলচ্চিত্র প্রযোজক ও পরিবেশক সমিতির দেয়া তালিকা অনুযায়ী আগামী ২৬শে নভেম্বর মুক্তি পাবে মনতাজুর রহমান আকবর পরিচালিত সিনেমা ‘আয়না’। এতে অভিনয় করেছেন জয় চৌধুরী, আঁচল, আমান রেজা, তানহা মৌমাছি প্রমুখ। ‘নোনাজলের কাব্য’ আগামী ২৬শে নভেম্বর মুক্তি পেতে যাচ্ছে। এতে অভিনয় করেছেন ফজলুর রহমান বাবু, তিতাস জিয়া, তাসনুভা তিশা ও শতাব্দী ওয়াদুদ। ৩রা ডিসেম্বর মুক্তি নিশ্চিত করেছে ‘মিশন এক্সট্রিম’, ‘ছিটমহল’ ও ‘অবাস্তব ভালোবাসা’। সানী সানোয়ার ও ফয়সাল আহমেদের যৌথ পরিচালনায় ‘মিশন এক্সট্রিম’ ছবির প্রধান চরিত্রে আছেন আরিফিন শুভ ও ঐশী। ইতিমধ্যে ছবিটি প্রচারণায় ব্যতীক্রমী সব উদ্যোগ দেখা যাচ্ছে। তাই এই সিনেমা নিয়ে দর্শকদের আগ্রহ বেড়েই চলছে। সিনেমাটির অন্যতম প্রযোজক ও পরিচালক সানী সানোয়ার বলেন, সবাই ব্যাপক উৎসাহ নিয়ে আমাদের ‘মিশন এক্সট্রিম’ সিনেমাটি প্রদর্শন করতে আগ্রহ দেখাচ্ছেন। এটা বেশ ভালো লাগার বিষয়। করোনা পরবর্তী সংকট কাটিয়ে ‘মিশন এক্সট্রিম’ সর্বোচ্চ সিনেমা হলে মুক্তি পাওয়ার সম্ভাবনা রয়েছে। দর্শক পূর্ণ তৃপ্তি নিয়ে সিনেমা দেখে বের হবেন বলে আশা রাখছি। এদিকে, ‘ছিটমহল’ পরিচালনা করেছেন এইচআর হাবিব। এতে অভিনয় করেছেন শিমুল খান, জান্নাতুল ফেরদৌস পিয়া, মৌসুমী হামিদ প্রমুখ। ‘অবাস্তব ভালোবাসা’ পরিচালনা করেছেন কাজল কুমার। অভিনয় করেছেন জয় চৌধুরী ও মাহিয়ান চৌধুরী।  প্রয়াত নির্মাতা সাইদুল আনাম টুটুল পরিচালিত ‘কালবেলা’ মুক্তি পাবে ১০ই ডিসেম্বর। একইদিনে মুক্তি পেতে যাচ্ছে নুরুল আলম আতিকের ‘লাল মোরগের ঝুঁটি’ সিনেমাটি। ১৭ই ডিসেম্বর মুক্তি পাবে ‘বিয়ে আমি করবো না’ ও ‘পরাণের পাখি’। রকিবুল আলম রকিব পরিচালিত ‘বিয়ে আমি করবো না’ ছবির রয়েছেন তানহা তাসনিয়া, ইমন, কাজী হায়াৎ ও বড়দা মিঠু। খোরশেদ আলম খসরু পরিচালিত ‘পরাণের পাখি’তে অভিনয় করেছেন আরমান, শীতল, ডন, লামিয়া ও সুব্রত। ২৪শে ডিসেম্বরও মুক্তি পাবে ‘স্বপ্নে দেখা রাজকন্যা’ ও ‘আগামীকাল’। মোস্তাফিজুর রহমান মানিক পরিচালিত ‘স্বপ্নে দেখা রাজকন্যা’য় অভিনয় করেছেন আদর আজাদ চৌধুরী, সালওয়া, মিথিলা, আলীরাজ প্রমুখ। অন্যদিকে অঞ্জন আইচ পরিচালিত ‘আগামীকাল’ ছবিতে অভিনয় করেছেন মম, ইমন, টুটুল, শতাব্দী ওয়াদুদ ও সূচনা আজাদ। সবশেষ বলা যায়, মূলত ভিন্ন ধাঁচের সিনেমাই বছরের শেষদিকে এসে আশার আলো দেখাচ্ছে। বাকিটা বরাবরই নির্ভর করছে দর্শকদের ওপরই।
অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর