× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনসাক্ষাতকাররকমারিপ্রবাসীদের কথামত-মতান্তরফেসবুক ডায়েরিবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকলকাতা কথকতাখোশ আমদেদ মাহে রমজানস্বাধীনতার সুবর্ণ জয়ন্তীসেরা চিঠিইতিহাস থেকে
ঢাকা, ২৮ নভেম্বর ২০২১, রবিবার , ১৪ অগ্রহায়ণ ১৪২৮ বঙ্গাব্দ, ২২ রবিউস সানি ১৪৪৩ হিঃ

কাতারে তালেবান-যুক্তরাষ্ট্র আলোচনা শুরু আগামী সপ্তাহে

বিশ্বজমিন

মানবজমিন ডেস্ক
(৩ দিন আগে) নভেম্বর ২৪, ২০২১, বুধবার, ৩:১৬ অপরাহ্ন
সর্বশেষ আপডেট: ১১:১৮ পূর্বাহ্ন

আগামী সপ্তাহে কাতারে তালেবানদের সঙ্গে আলোচনা শুরু করবে যুক্তরাষ্ট্র। এ সময়ে অন্য ইস্যুর সঙ্গে আলোচনায় উঠে আসবে সন্ত্রাসের বিরুদ্ধে যুদ্ধ এবং আফগানিস্তানের মানবিক সঙ্কট। এতে যুক্তরাষ্ট্রের প্রতিনিধি দলের নেতৃত্ব দেবেন আফগানিস্তান বিষয়ক যুক্তরাষ্ট্রের বিশেষ প্রতিনিধি টম ওয়েস্ট। মঙ্গলবার এ কথা জানিয়ে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র নেড প্রাইস বলেছেন, এই আলোচনা দু’সপ্তাহ চলবে বলে পরিকল্পনা নেয়া হয়েছে।

এ খবর দিয়েছে বার্তা সংস্থা এএফপি। নেড প্রাইস জানিয়েছেন, এতে উভয় পক্ষ জাতীয় স্বার্থে গুরুত্বপূর্ণ বিষয়ে আলোচনা করবে। এর মধ্যে রয়েছে আইএস গ্রুপ, আল কায়েদার বিরুদ্ধে সন্ত্রাস বিরোধী অভিযান। মানবিক সহায়তা।
আফগানিস্তানের বিধ্বস্ত অর্থনীতি। আফগানিস্তানে থাকা মার্কিন নাগরিক এবং ২০ বছরের যুদ্ধের সময়ে তাদের সঙ্গে যেসব আফগান কাজ করেছেন, তাদের নিরাপদ প্রস্থানের ইস্যু। এর দু’সপ্তাহ আগে টম ওয়েস্ট তালেবান প্রতিনিধিদের সঙ্গে সাক্ষাত করেছেন পাকিস্তানে।

প্রথম দফা আলোচনা ৯ ও ১০ই অক্টোবর কাতারের রাজধানী দোহা’য় অনুষ্ঠিত হয়েছে। তালেবানরা ক্ষমতা নেয়ার পর আফগানিস্তানে পরিবর্তনের বিষয়ে এতে দৃষ্টি দিয়েছেন যুক্তরাষ্ট্রের কূটনীতিকরা। যুক্তরাষ্ট্রের আর্থিক ও কূটনৈতিক সমর্থন পেতে গত শুক্রবারই তালেবান নেতাদের পূর্ব শর্ত দিয়েছেন টম ওয়েস্ট। এর মধ্যে আছে সন্ত্রাসের বিরুদ্ধে যুদ্ধ, সবার অংশগ্রহণমূলক সরকার, সংখ্যালঘুদের অধিকারের প্রতি সম্মান, নারী ও কন্যা শিশুদের অধিকার এবং শিক্ষা ও চাকরি ক্ষেত্রে তাদের সমান অধিকার প্রতিষ্ঠা।

টম ওয়েস্ট বলেছেন, তালেবানদের সঙ্গে অব্যাহতভাবে আলোচনা চালিয়ে যাবে যুক্তরাষ্ট্র। তবে এখন শুধু মানবিক সহায়তা দেয়া হবে। অন্যদিকে তালেবান সরকারকে এখনও স্বীকৃতি দেয়নি আন্তর্জাতিক সম্প্রদায়। এই সরকারের পররাষ্ট্রমন্ত্রী আমির খান মুত্তাকি গত সপ্তাহে যুক্তরাষ্ট্রের কংগ্রেসের কাছে একটি চিঠি লিখেছেন। তাতে আফগানিস্তানের যেসব সম্পদ জব্দ করে রেখেছে যুক্তরাষ্ট্র, তা ছাড় দেয়ার অনুরোধ করা হয়েছে।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর