× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনসাক্ষাতকাররকমারিপ্রবাসীদের কথামত-মতান্তরফেসবুক ডায়েরিবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকলকাতা কথকতাখোশ আমদেদ মাহে রমজানস্বাধীনতার সুবর্ণ জয়ন্তীসেরা চিঠিইতিহাস থেকে
ঢাকা, ১৭ জানুয়ারি ২০২২, সোমবার , ৩ মাঘ ১৪২৮ বঙ্গাব্দ, ১৩ জমাদিউস সানি ১৪৪৩ হিঃ

যেভাবে মেয়েদের বিশ্বকাপে খেলতে পারে বাংলাদেশ

খেলা

স্পোর্টস ডেস্ক
২৫ নভেম্বর ২০২১, বৃহস্পতিবার

গত বছরের মার্চে টি-টোয়েন্টি বিশ্বকাপের পর মহামারির কারণে থমকে গিয়েছিল বাংলাদেশের মেয়েদের ক্রিকেট। তারপর প্রথম আন্তর্জাতিক ম্যাচ খেলেছে তারা গত ১০ই নভেম্বর জিম্বাবুয়ের বিপক্ষে। এই দ্বিপক্ষীয় ওয়ানডে সিরিজে স্বাগতিকদের হোয়াইটওয়াশ করে বিশ্বকাপ বাছাইয়ে পা রাখে বাংলাদেশ। ‘বি’ গ্রুপের সবচেয়ে কঠিন প্রতিপক্ষ পাকিস্তানকে হারিয়ে শুরু, এরপর দ্বিতীয় ম্যাচে যুক্তরাষ্ট্রকে উড়িয়ে দিলো তারা ২৭০ রানে জিতে। বাংলাদেশের সামনে সুযোগ প্রথমবার ওয়ানডে বিশ্বকাপে খেলার।
এর আগে তিনবার টি-টোয়েন্টি বিশ্বকাপ খেললেও ৫০ ওভারের ইভেন্টে কখনো খেলেনি বাংলাদেশ। ২০১১ ও ২০১৭ সালের বাছাইয়ে পঞ্চম স্থানে ছিল তারা, হয়নি মূল পর্বে যাওয়া। ২০১৩ সালের বিশ্বকাপে খেলতে ২০১১ সালের বাছাইয়ে প্রথম রাউন্ডে ‘বি’ গ্রুপের তৃতীয় দল হয়ে কোয়ার্টার ফাইনালে উঠেছিল বাংলাদেশ।
কিন্তু শ্রীলঙ্কার কাছে ৬ উইকেটে হেরে যায় তারা। পরে পঞ্চম স্থান নির্ধারণী ম্যাচে যুক্তরাষ্ট্রকে ৯ উইকেটে হারায় বাংলাদেশ। ২০১৭ সালের বিশ্বকাপ বাছাইয়ে খেলার সুযোগ পায় বাংলাদেশ। সেবার প্রথম রাউন্ডে চারটি গ্রুপ ম্যাচের দুটি জিতে সেরা তিন দলের একটি হয়ে সুপার সিক্সে উঠেছিল বাংলাদেশ। কিন্তু আয়ারল্যান্ড ছাড়া আর কোনো দলকে হারাতে পারেনি। পাঁচ নম্বরে থেকে বিদায় নিতে হয় বাংলাদেশকে। এবার প্রথম রাউন্ডে ‘বি’ গ্রুপে পাকিস্তান, তারপর যুক্তরাষ্ট্রকে হারিয়ে সেরা তিন দলের একটি হয়ে সুপার সিক্সের পথে বড় ধাপ ফেললো বাংলাদেশ। পরের দুটি ম্যাচ তারা খেলবে জিম্বাবুয়ে ও থাইল্যান্ডের সঙ্গে। ‘এ’ গ্রুপে আছে আয়ারল্যান্ড, নেদারল্যান্ডস, শ্রীলঙ্কা ও ওয়েস্ট ইন্ডিজ। দুই গ্রুপের শীর্ষ তিনটি দল যাবে সুপার সিক্সে, যে পর্ব শুরু হবে ১লা ডিসেম্বর। কোন দল এই পর্বে খেলবে তা এখনো চূড়ান্ত হয়নি। সুপার সিক্সের শীর্ষ তিনটি দল খেলবে ২০২২ সালে নিউজিল্যান্ডে হতে যাওয়া বিশ্বকাপে। সেক্ষেত্রে সালমা-জাহানারাদের বিশ্বকাপ খেলতে হলে সুপার সিক্সে অন্তত তিনটি ম্যাচ জিততে হবে।
অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর