× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনসাক্ষাতকাররকমারিপ্রবাসীদের কথামত-মতান্তরফেসবুক ডায়েরিবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকলকাতা কথকতাখোশ আমদেদ মাহে রমজানস্বাধীনতার সুবর্ণ জয়ন্তীসেরা চিঠিইতিহাস থেকে
ঢাকা, ২৮ নভেম্বর ২০২১, রবিবার , ১৪ অগ্রহায়ণ ১৪২৮ বঙ্গাব্দ, ২২ রবিউস সানি ১৪৪৩ হিঃ

সাইবার অপরাধের ধরন বুঝে পুলিশকে প্রস্তুত করা হচ্ছে: স্বরাষ্ট্রমন্ত্রী

দেশ বিদেশ

স্টাফ রিপোর্টার
২৫ নভেম্বর ২০২১, বৃহস্পতিবার
সর্বশেষ আপডেট: ১০:৩২ পূর্বাহ্ন

সাইবার অপরাধের ধরন ও পরিমাণ বুঝতে আরও দক্ষ করে তুলতে পুলিশ বাহিনীকে প্রস্তুত করা হচ্ছে বলে জানিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল। গতকাল দুপুরে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশনে (বিটিআরসি) এক সমঝোতা স্মারক সই অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন স্বরাষ্ট্রমন্ত্রী। বিটিআরসি’র ‘এনওসি অটোমেশন এবং আইএমইআই ডেটাবেইস’ সিস্টেমের সঙ্গে এনটিএমসি’র ‘ইন্টিগ্রেটেড ল’ফুল ইন্টারসেপশন সিস্টেম’-এর ইন্টিগ্রেশন বিষয়ক এ সমঝোতা স্মারক সই হয়েছে। চুক্তিতে সই করেন বিটিআরসি’র স্পেকট্রাম বিভাগের রেডিও কমিউনিকেশন স্ট্যাডি অ্যান্ড রিসার্চ ডিরেক্টরের পরিচালক মো. সোহেল রানা এবং বিটিএমসি’র অতিরিক্ত পরিচালক মো. শাওগাতুল আলম। স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, বঙ্গবন্ধুর স্বপ্নকে বাস্তবে নিয়ে আসছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ডিজিটাল বাংলাদেশের কারণে আজ অনেক কিছুই বাস্তবায়ন সম্ভব হয়েছে। পাশাপাশি অপরাধের ধরন পাল্টে গেছে। ভবিষ্যতে সাইবার অপরাধ বাড়বে, সেজন্য আমরা আইনশৃঙ্খলা বাহিনীকে প্রস্তুত করছি।
এনটিএমসিকেও আমরা সেভাবে তৈরি করছি। এ সমঝোতা স্মারক সইয়ের মাধ্যমে এনটিএমসি আরও শক্তিশালী হবে। দুর্গাপূজায় কুমিল্লার একটি মন্দিরে কোরআন শরীফ রেখে আসা যুবকের বিষয়ে আসাদুজ্জামান খান বলেন, আপনারা দেখেছেন, গভীর রাতে কুমিল্লায় একটি ছেলে কীভাবে কোরআন শরীফ নিয়ে কী ধরনের কাণ্ড ঘটিয়েছিল। তার উদ্দেশ্য কী ছিল, সেটাও আমরা বের করে নিয়ে এসেছি। সেটা শনাক্ত করা সম্ভব হতো না, যদি আমরা আধুনিক প্রযুক্তি ব্যবহার না করতাম। কুমিল্লা সিটি করপোরেশনের ১৭ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর ও মহানগর আওয়ামী লীগের সদস্য মো. সোহেল ও তার সহযোগী হরিপদ সাহাকে সোমবার বিকালে গুলি করে হত্যা করা হয়। এ ঘটনার দিকে ইঙ্গিত করে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান বলেন, ‘গত পরশু দিন একটা হত্যাকাণ্ড ঘটেছে। আমাদের পুলিশ বাহিনী চেষ্টা করছে। আশা করছি, আমরা আজকে বা কালকে সমস্ত রহস্য উদ্‌?ঘাটন করতে পারবো। অনুষ্ঠানের বিশেষ অতিথি ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার বলেন, আগামী ১২ই ডিসেম্বর আমরা ৫-জি প্রযুক্তির যুগে প্রবেশ করবো। প্রচলিত যে অবস্থা আছে বা সমাজ, সংস্কৃতি, অর্থনীতি অথবা যে জগতে বসবাস করি, তাতে এমন পরিবর্তন আনবে, যা হয়তো আমরা ধারণাও করতে পারছি না। ডিজিটাল অপরাধগুলোর বড় একটা অংশ সংঘটিত হয় ডিজিটাল প্রযুক্তি ব্যবহারকারীদের মধ্যে সচেতনতা না থাকার কারণে বলেও উল্লেখ করেন তিনি। বিটিআরসি আয়োজিত অনুষ্ঠানে আরও বক্তব্য দেন ডাক ও টেলিযোগাযোগ বিভাগের সচিব মো. খলিলুর রহমান, এনটিএমসি’র পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল জিয়াউল আহসান, বিটিআরসি’র স্পেকট্রাম বিভাগের মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মো. শহীদুল আলম, বিটিআরসি’র কমিশনার প্রকৌশলী একেএম শহীদুজ্জামান।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর