× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনসাক্ষাতকাররকমারিপ্রবাসীদের কথামত-মতান্তরফেসবুক ডায়েরিবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকলকাতা কথকতাখোশ আমদেদ মাহে রমজানস্বাধীনতার সুবর্ণ জয়ন্তীসেরা চিঠিইতিহাস থেকে
ঢাকা, ২৮ নভেম্বর ২০২১, রবিবার , ১৩ অগ্রহায়ণ ১৪২৮ বঙ্গাব্দ, ২২ রবিউস সানি ১৪৪৩ হিঃ

পোল্যান্ড থেকে কুরিয়ারে আসছে ভয়াবহ মাদক ‘ডিওবি’

শেষের পাতা

স্টাফ রিপোর্টার, খুলনা থেকে
২৫ নভেম্বর ২০২১, বৃহস্পতিবার
সর্বশেষ আপডেট: ১২:৫৭ অপরাহ্ন

বাংলাদেশে এই প্রথমবারের মতো ভয়াবহ ‘ডিওবি’ (ডাইমেথ অক্সি ব্রোমোঅ্যামফেটামাইন) মাদকের চালান খুলনায় জব্দ করা হয়েছে। কুরিয়ার সার্ভিসের মাধ্যমে  পোল্যান্ড থেকে দেশে এসেছে ভয়াবহ ওই মাদক। মাদক চোরাকারবারিরা ডার্কওবেয়ে বিটকয়েন ব্যবহার করে পোল্যান্ড থেকে মাদক ক্রয় করে। কিছুটা এলএসডি’র মতো  দেখতে এই মাদকের চালান আটক করেছে মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তরের ঢাকা মেট্রো (উত্তর)। সোমবার ঢাকা মেট্রো (উত্তর কার্যালয়) মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তরের একটি বিশেষ টিম খুলনা নগরীর বিভিন্ন জায়গায় অভিযান চালিয়ে ৩ জনকে গ্রেপ্তার করে। আটককৃতরা হচ্ছে মো. আসিফ আহম্মেদ শুভ (৩১), অর্ণব কুমার শর্মা (৩০) এবং নগরীর বয়রাস্থ সুন্দরবন কুরিয়ার সার্ভিসের ম্যানেজার মো. মামুনুর রশিদ। এদের কাছ থেকে ১০ পিস এলএসডির এবং ৯০ পিস নতুন মাদক ডিওবি উদ্ধার করা হয়। তাদেরকে ওইদিন রাতে খুলনা থেকে ঢাকার উদ্দেশ্যে নিয়ে যাওয়া হয়।
উদ্ধারকৃত মাদকের মূল্য ১০ লাখ টাকা।
ঢাকা মেট্রো (উত্তর কার্যালয়) মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তরের উপ-পরিচালক মো. রাশেদুজ্জামান বলেন, আমরা ৪-ব্রোমো-২, ৫-ডাইমিথোক্সি এমফিটামাইন যা সাধারণত ডাইমিথোক্সি ব্রোমো এমফিটামাইন, ব্রোল এমফিটামাইল, ব্রোমো-ডিএমএ অথবা ডিওবি (উঙই) নামক নতুন একটি মাদক উদ্ধার করতে সক্ষম হই যা মাদকদ্রব্য নিয়ন্ত্রণ আইন, ২০১৮ (সংশোধিত ২০২০)-এর ‘ক’  শ্রেণিভুক্ত মাদক। তিনি বলেন, ‘এটা দেখতে কিছুটা এলএসডি’র মতো।’ আমরা প্রথমে একটি কী ওয়ার্ড-ঝঃধংয’ এর সূত্র ধরে আগস্ট মাস থেকে অনুসন্ধান করতে থাকি এবং আমরা ধারণা পাই যে, একটি নতুন মাদক দেশে প্রবেশ করেছে। পরবর্তীতে আমরা কয়েকটি চক্রকে আইসসহ গ্রেপ্তার করতে সক্ষম হই। তাদের  দেয়া তথ্য-উপাত্ত বিশ্লেষণ করে আমরা এলএসডি ও ডিওবি মাদকের এই চক্রটির সন্ধান পাই এবং গত ২১শে নভেম্বর সুন্দরবন কুরিয়ার সার্ভিসের এলিফ্যান্ট রোড শাখা থেকে ৫টি এলএসডি’র ইষড়ঃঃবৎ/ঝঃৎরঢ় জব্দ করা হয়।
জানা গেছে, একটি নতুন মাদক দেশে প্রবেশ করেছে এবং এর মূল হোতা খুলনায় অবস্থান করছে এই সূত্র ধরে রেইডিং টিম গঠন করে ঢাকা মেট্রো (উত্তর কার্যালয়) মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তর। টিমটি ২২শে নভেম্বর দুপুর ২টায় খুলনা মহানগরীর বয়রা মুজগুন্নী এলাকায় অভিযান চালায়। নগরীর মুজগুন্নী আবাসিক এলাকার বাসিন্দা মৃত আফসার উদ্দিনের পুত্র মো. আসিফ আহমেদ শুভকে ১০ পিস এলএসডিসহ আটক করা হয়। জিজ্ঞাসাবাদে আসিফ আহমেদ শুভ তাদের জানায়, ৫টি এলএসডি কুরিয়ার সার্ভিসের মাধ্যমে সুন্দরবনের কুরিয়ার সার্ভিসের ম্যানেজার মো. মামুনুর রশীদের সহায়তায় তথ্য গোপন করে ঢাকায় প্রেরণ করে। পরবর্তীতে ব্যাপক জিজ্ঞাসাবাদে শুভ আরও জানায় তার বন্ধু অর্ণব কুমার শর্মা বাসায় বিপুল পরিমাণ ডিওবি নামক নতুন মাদক আছে। উক্ত টিম অর্ণব কুমার শর্মার বাসায় অভিযান পরিচালনা করে ৯০ পিস ডিওবি মাদক জব্দ করে।
উপ-পরিচালক মো. রাশেদুজ্জামান বলেন, প্রথমে আমাদের ধারণা ছিল ওগুলো সবই এলএসডি মাদক। আসামিদের খুলনা থেকে ঢাকায় এনে জিজ্ঞাসাবাদের পর জানতে পারি এলএসডি’র চেয়েও ভয়াবহ মাদক ডিওবি। শুভ’কে জিজ্ঞাসাবাদে জানা যায় সে ডার্কওয়েব ব্যবহার করে ক্রিপ্টোকারেন্সি-বিটকয়েন-এ  পেমেন্ট করে পোস্ট অফিসের মাধ্যমে  পোল্যান্ড থেকে উক্ত মাদক সংগ্রহ করে। উদ্ধারকৃত আলামতের আনুমানিক মূল্য ১০ লাখ টাকা। গ্রেপ্তারকৃত আসামিদের বিরুদ্ধে  তেজগাঁও সার্কেল পরিদর্শক মো. হেলাল উদ্দিন ভূঁইয়া বাদী হয়ে মামলা করেন। এ চক্রের সঙ্গে আরও কোনো মাদক কারবারি জড়িত কিনা তা অনুসন্ধানে আমাদের তৎপরতা অব্যাহত রয়েছে। গ্রেপ্তারকৃত আসিফ আহম্মেদ শুভ খুলনা পলিটেকনিকে সিভিল ইঞ্জিনিয়ারিংয়ে পড়াশুনা করতেন। পেশায় একজন ওয়েব ডিজাইনার। ৮ মাস ধরে এই মাদক ব্যবসার সঙ্গে সে জড়িত। ইন্টারনেটের মাধ্যমে ডিওবি সম্পর্কে জ্ঞান লাভ করে। পরবর্তীতে ডার্কওয়েব নামে ওয়েবসাইটের মাধ্যমে ক্রিপ্টক্যারেন্সি এবং বিটকয়েন ব্যবহার করে মাদক পোস্ট অফিসের মাধ্যমে আনতো। নিজে সেবন করতো এবং ঢাকা ও খুলনার বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের ছাত্রছাত্রীদের নিকট সরবরাহ করতো। ২৫০ পিস স্টিপ আনে শুভ। অর্ণব কুমার শর্মা সাবেক কৃষি কর্মকর্তা ছিলেন। পড়াশোনা করেছিলেন খুলনা নর্থ ওয়েস্টার্ন বিশ্ববিদ্যালয়ে। বয়রা শাখা সুন্দরবন কুরিয়ার সার্ভিসের ম্যানেজার মো. মামুনুর রশীদ (৩২)-এর সহায়তায় এলএসডি ও ডিওবি কুরিয়ার সার্ভিসের মাধ্যমে ঢাকা ও খুলনার বিভিন্ন জায়গায় প্রেরণ করতেন তারা।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর