× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনরকমারিমত-মতান্তরবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে কলকাতা কথকতাসেরা চিঠিইতিহাস থেকেঅর্থনীতি
ঢাকা, ৮ ডিসেম্বর ২০২২, বৃহস্পতিবার , ২৪ অগ্রহায়ণ ১৪২৯ বঙ্গাব্দ, ১৪ জমাদিউল আউয়াল ১৪৪৪ হিঃ

টিকা জীবন বাঁচায়, সংক্রমণ রোধ করে না- বিশ্ব স্বাস্থ্য সংস্থা

বিশ্বজমিন

মানবজমিন ডেস্ক
(১ বছর আগে) নভেম্বর ২৫, ২০২১, বৃহস্পতিবার, ১:৫৩ অপরাহ্ন

করোনা ভাইরাস নিয়ে আবারো সতর্কতা দিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। বড়দিনের উৎসবকে সামনে রেখে সংস্থাটি নতুন হুঁশিয়ারি দিয়েছে। বলেছে, সামাজিক মেলামেশা আবার সেই মহামারি শুরুর আগের অবস্থায় এসে পৌঁছেছে। এর ফলে সামনে ছুটির দিনগুলোতে এই ভাইরাস ছড়িয়ে পড়ার ঝুঁকি সৃষ্টি হয়েছে। এ খবর দিয়ে অনলাইন গার্ডিয়ান বলছে, সংস্থার মহাপরিচালক টেডরোস আধানম ঘেব্রেয়েসাস বলেছেন, আমাদের মধ্যে একটি ধারণা সৃষ্টি হয়েছে যে- করোনা ভাইরাসের টিকা নেয়ার ফলে বুঝি এই মহামারি শেষ হয়ে গেছে।

এটা আসলে আমাদের নিরাপত্তা বিষয়ক একটি ভুল অনুভূতি। তিনি এ নিয়ে উদ্বেগ প্রকাশ করেন। বলেন, যেসব মানুষ টিকা নিয়েছেন তারা মনে করছেন, তাদেরকে আর কোনো পূর্ব সতর্কতা অবলম্বন করতে হবে না।
ঘেব্রেয়েসাস বলেন, জীবন রক্ষা করে টিকা। কিন্তু টিকা পুরোপুরি সংক্রমণ রোধ করে না।

এক সংবাদ সম্মেলনে তিনি বলেন, গত সপ্তাহে বিশ্বে যে পরিমাণ মানুষ করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছেন এবং মারা গেছেন, তার মধ্যে শতকরা ৬০ ভাগের বেশি ইউরোপের। বিশ্ব স্বাস্থ্য সংস্থার ইমার্জেন্সি বিষয়ক পরিচালক মাইক রায়ান বলেছেন, আমরা ইউরোপে সামাজিক যোগাযোগ বা মেলামেশার দিক দিয়ে মহামারির আগের অবস্থায় ফিরে গিয়েছি। যদিও এক্ষেত্রে খুবই শক্তিশালীভাবে সংক্রমণ বাড়ছে এবং অনেক দেশের স্বাস্থ্য ব্যবস্থার ওপর উচ্চ মাত্রায় চাপ সৃষ্টি হয়েছে।
অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর