× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনসাক্ষাতকাররকমারিপ্রবাসীদের কথামত-মতান্তরফেসবুক ডায়েরিবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকলকাতা কথকতাখোশ আমদেদ মাহে রমজানস্বাধীনতার সুবর্ণ জয়ন্তীসেরা চিঠিইতিহাস থেকে
ঢাকা, ২৯ জানুয়ারি ২০২২, শনিবার , ১৫ মাঘ ১৪২৮ বঙ্গাব্দ, ২৫ জমাদিউস সানি ১৪৪৩ হিঃ

কানপুর টেস্ট / উজ্জ্বল অভিষেক শ্রেয়াসের

খেলা

স্পোর্টস ডেস্ক
২৬ নভেম্বর ২০২১, শুক্রবার

শ্রেয়াস আইয়ার আন্তর্জাতিক ক্রিকেটের স্বাদ পেতে পারতেন ২০১৭ সালেই। সে বছর মার্চে অস্ট্রেলিয়ার বিপক্ষে টেস্ট অভিষেকের দ্বারপ্রান্তে ছিলেন তিনি। এই ডানহাতি ব্যাটারের আন্তর্জাতিক ক্রিকেটে পা পড়েছে ২০১৭ সালের শেষে। টি-টোয়েন্টি ও ওয়ানডেতে অভিষেক হয়ে গেলেও টেস্টের স্বাদ নেয়া হচ্ছিল না তার। অথচ তার প্রথম শ্রেণির ক্যারিয়ার দুর্দান্ত। ৫৪ ম্যাচে ৫২.১৮ গড়ে ৪ হাজার ৫৯২ রান তার। টেস্ট ক্যাপ পরার অপেক্ষা ফুরিয়েছে শ্রেয়স আইয়ারের। গতকাল নিউজিল্যান্ডের বিপক্ষে অভিষেক হয়েছে তার।
২০১৯ সালে সবশেষ প্রথম শ্রেণীর ম্যাচ খেলা এই ব্যাটার টেস্ট অভিষেকে আলো ছড়িয়েছেন। গুরুত্বপূর্ণ সময়ে ১৩৬ বলে ৭৫ রান করে অপরাজিত রয়েছেন শ্রেয়স। প্রথম টেস্টের প্রথম দিন শেষে ভারতের সংগ্রহ ৪ উইকেটে ২৫৮ রান।
কানপুরের গ্রিন পার্ক স্টেডিয়ামে শ্রেয়সের সঙ্গে দ্বিতীয় দিন শুরু করবেন রবিন্দ্র জাদেজা। ৫০ রানে অপরাজিত রয়েছেন তিনি। পঞ্চম উইকেটে দু’জনে গড়েন ১১৩ রানের জুটি। টসে জিতে ব্যাটিংয়ে নামা ভারতের শুরুটা ভালো হয়নি। দিনের শুরুতে সকালের আদ্রতা কাজে লাগিয়ে মায়াঙ্ক আগারওয়ালকে (১৩ রান) ফেরান কাইল জেমিসন। দারুণ সুইংয়ে ভারতীয় টপ অর্ডারকে ভুগিয়েছেন তিনি। জেমিসনের দ্বিতীয় শিকার হয়ে ফেরার আগে ফিফটি তুলে নেন শুভমন গিল (৫৩ রান)। চেতশ্বর পুজারা থিতু হয়ে গেলেও বড় ইনিংস খেলতে ব্যর্থ। টিম সাউদির শিকার হয়ে ফেরেন পুজারা (২৬ রান)। বিশ্রামে থাকা বিরাট কোহলির জায়গায় ভারতকে নেতৃত্ব দিচ্ছেন অজিঙ্কা রাহানে। ভারতীয় অধিনায়ককে বড় ইনিংস খেলতে দেননি জেমিসন। ৩৫ রানে ফেরেন তিনি। পরের সময়টা শ্রেয়স আইয়ার-রবিন্দ্র জাদেজার। অভিষেকে দারুণ নৈপুণ্য দেখিয়েছেন শ্রেয়স। জাদেজা তুলে নিয়েছেন টেস্ট ক্যারিয়ারের ১৭তম ফিফটি। তিন স্পিনার নিয়ে একাদশ সাজিয়েছে দু’দলই। প্রথম দিনে ৫২ ওভার হাত ঘুরিয়েছেন তিন সফরকারী স্পিনার। এজাজ প্যাটেল, রাচিন রবিন্দ্ররা তেমন কিছুই করতে পারেননি। তবে বেশ কয়েকবার ভারতীয় ব্যাটারদের পরীক্ষা নিতে পেরেছেন উইলিয়াম সোমারভিলে।
অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর