× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনসাক্ষাতকাররকমারিপ্রবাসীদের কথামত-মতান্তরফেসবুক ডায়েরিবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকলকাতা কথকতাখোশ আমদেদ মাহে রমজানস্বাধীনতার সুবর্ণ জয়ন্তীসেরা চিঠিইতিহাস থেকে
ঢাকা, ২৯ জানুয়ারি ২০২২, শনিবার , ১৫ মাঘ ১৪২৮ বঙ্গাব্দ, ২৫ জমাদিউস সানি ১৪৪৩ হিঃ

অভিষেক টেস্টে সেঞ্চুরি হাঁকালেন শ্রেয়াস আইয়ার

খেলা

স্পোর্টস ডেস্ক
২৬ নভেম্বর ২০২১, শুক্রবার

বেরসিক চোট গত কয়েক মাস বেশ ভুগিয়েছে শ্রেয়াস আইয়ারকে। সুস্থ হয়ে সুযোগ পেলেন নিউজিল্যান্ডের বিপক্ষে ভারতের টেস্ট স্কোয়াডে। আর অভিষেক টেস্টেই নির্বাচকদের আস্থার প্রতিদান দিলেন এই ভারতীয় ব্যাটার, করলেন সেঞ্চুরি। ভারতের হয়ে ১৬তম ব্যাটার হিসেবে অভিষেক টেস্টেই শতক হাঁকানোর নজির করলেন তিনি। আর বিশ্বে ১১তম।

পাঁচে নেমে ১৭১ বলে ১০৫ রানে থামেন আইয়ার। রেকর্ড গড়া ইনিংসটিতে ১৩টি চার ও ২টি ছক্কা হাঁকান তিনি।
ভারতীয়দের মধ্যে এর আগে অভিষেক টেস্টে সেঞ্চুরি করার কৃতিত্ব দেখিয়েছেন শেখর ধাওয়ান, রোহিত শর্মা, গুন্ডাপ্পা বিশ্বনাথ, পৃথ্বী শ, সৌরভ গাঙ্গুলী, সুরিন্দর অমরনাথ, সুরেশ রায়না, লালা অমরনাথ, আব্বাস আলী বেগ, মহম্মদ আজহারউদ্দিন, দীপক শোধন, হনুমন্ত সিং, বীরেন্দ্র শেওয়াগ, প্রবীণ আমরে এবং এজি কৃপাল সিং।

ভারতীয়দের মধ্যে সর্বপ্রথম এই নজির গড়েন লালা অমরনাথ। ১৯৩৩ সালে মুম্বইতে ইংল্যান্ডের বিপক্ষে অভিষেক টেস্টে দ্বিতীয় ইনিংসে ১১৮ রান করেন তিনি।
অভিষেক টেস্টে ভারতীয়দের মধ্যে সবচেয়ে বেশি রানের রেকর্ড ধাওয়ানের। ২০১৩ সালে অস্ট্রেলিয়ার বিপক্ষে টেস্ট ম্যাচের প্রথম ইনিংসে ১৮৭ রান করেন তিনি। শ্রেয়াসের আগে ভারতের হয়ে শেষবার এই কৃতিত্ব অর্জন করেন পৃথ্বি। ২০১৮ সালে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ভারতের রাজকোটে প্রথম ইনিংসে ১৩৪ রান করেছিলেন তিনি।

রানের হিসেবে ভারতীয়দের মধ্যে ধাওয়ানের পরে রয়েছেন রোহিত (১৭৭), বিশ্বনাথ (১৩৭), পৃথ্বী (১৩৪), সৌরভ (১৩১), সুরিন্দর অমরনাথ (১২৪), রায়না (১২০), লালা অমরনাথ (১১৮), বেগ (১১২), আজহার (১১০), শোধন (১১০), হনুমন্ত (১০৫), শেহবাগ (১০৫), আমরে (১০৩), কৃপাল (১০০)। এর মধ্যে আজহারের আবার প্রথম তিনটি টেস্টে শতরানের নজির রয়েছে। সৌরভ প্রথম দু’টি টেস্টেই করেছিলেন শতরান।

নিউজিল্যান্ডের বিপক্ষে প্রথম টেস্টের প্রথম দিনে ১৪৫ রানে চার উইকেট হারায় স্বাগতিক ভারত। এরপর শ্রেয়াস আইয়ার ৭৫ রানে এবং রবীন্দ্র জাদেজা ৫০ রানে দিনশেষ করেন।
প্রথম দিনে ফিফটি হাঁকানোর পর আইয়ারের প্রশংসা করেন অস্ট্রেলিয়ার সাবেক অধিনায়ক রিকি পন্টিং। তিনি বলেন, ‘গত কয়েখ বছর ধরে তুমি যে পরিশ্রম করেছো সেটা খুব কাছ থেকে দেখেছি। টেস্ট অভিষেক করার ক্ষেত্রে তুমি যোগ্য দাবিদার এবং এটা তোমার শুরু। শ্রেয়াস তোমার জন্য গর্বিত।’

দিল্লি ক্যাপিটালসে কোচের দায়িত্ব পালনের সুবাদে শ্রেয়াস আইয়ারকে খুব কাছে থেকে পর্যবেক্ষণ করেছেন রিকি পন্টিং।
অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর