× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনসাক্ষাতকাররকমারিপ্রবাসীদের কথামত-মতান্তরফেসবুক ডায়েরিবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকলকাতা কথকতাখোশ আমদেদ মাহে রমজানস্বাধীনতার সুবর্ণ জয়ন্তীসেরা চিঠিইতিহাস থেকে
ঢাকা, ১৯ জানুয়ারি ২০২২, বুধবার , ৫ মাঘ ১৪২৮ বঙ্গাব্দ, ১৫ জমাদিউস সানি ১৪৪৩ হিঃ

ঢাকাসহ দেশের বিভিন্ন স্থানে ভূমিকম্প অনুভূত

এক্সক্লুসিভ

স্টাফ রিপোর্টার
২৭ নভেম্বর ২০২১, শনিবার

রাজধানী ঢাকাসহ দেশের বিভিন্ন স্থানে ভূমিকম্প অনুভূত হয়েছে। শুক্রবার বাংলাদেশ সময় ভোর ৫টা ৪৫ মিনিটে ৫ দশমিক ৮ মাত্রার এ ভূমিকম্প হয়।  যুক্তরাষ্ট্রের ভূতাত্বিক জরিপ সংস্থা (ইউএসজিএস)-এর তথ্য অনুযায়ী, ভূমিকম্পটির উৎপত্তিস্থল মিয়ানমারের চিন রাজ্যের হাখা শহরের ১৯ কিলোমিটার উত্তর-পশ্চিমে। উৎপত্তিস্থলে ভূমিকম্পটি ছিল ৬ দশমিক ১ মাত্রার। তবে বাংলাদেশের আবহাওয়া অধিদপ্তরের হিসাব অনুযায়ী,  দেশে অনুভূত ভূমিকম্পটি ছিল ৫ দশমিক ৮ মাত্রার। ইউরোপিয়ান মেডিটেরিয়ান সিসমোলজিক্যাল সেন্টারের তথ্যনুযাযী ভূমিকম্পটির উৎপত্তিস্থল চট্টগ্রাম থেকে ১৭৫ কিলোমিটার পূর্বে। ভূপৃষ্ঠ থেকে এর গভীরতা ছিল ৪২ কিলোমিটার। ভূমিকম্পটির উৎপত্তি মিয়ানমার-ভারত সীমান্তে। রিখটার স্কেলে যার মাত্রা ছিল ৫ দশমিক ৮।
বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তরের ভারপ্রাপ্ত কর্মকর্তা মমিনুল ইসলাম গণমাধ্যমকে জানিয়েছেন ভূমিকম্পের মাত্রা ছিল ৫ দশমিক ৮। ঢাকা থেকে ৩৪৭ কিলোমিটার দূরে এর উৎপত্তি। বাংলাদেশ ছাড়াও মিয়ানমার, ভারত, ভুটান ও চীনের কিছু অংশেও কম্পনটি অনুভূত হয়েছে বলে জানিয়েছে ইউএসজিএস। বাংলাদেশে রাজধানী ঢাকা ছাড়াও চট্টগ্রাম, নোয়াখালী, ফেনী, বান্দরবান, ভোলা, জামালপুর, খুলনা, বাগেরহাট, কুড়িগ্রাম, সিলেট, বরিশাল ও রাজশাহীতে ভূকম্পন অনুভূত হয়েছে। তবে ক্ষয় ক্ষতির তথ্য পাওয়া যায়নি। এর আগে চলতি বছরের ৭ই অক্টোবর দিবাগত রাত সাড়ে ১২টার দিকে সর্বশেষ দেশের বিভিন্ন জায়গায় ভূমিকম্প অনুভূত হয়। সে সময় রাজধানীসহ চট্টগ্রাম ও সিলেটের বিভিন্ন স্থানেও ভূমিকম্পের খবর পাওয়া গিয়েছিল।
অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর