× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনসাক্ষাতকাররকমারিপ্রবাসীদের কথামত-মতান্তরফেসবুক ডায়েরিবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকলকাতা কথকতাখোশ আমদেদ মাহে রমজানস্বাধীনতার সুবর্ণ জয়ন্তীসেরা চিঠিইতিহাস থেকে
ঢাকা, ২৫ জানুয়ারি ২০২২, মঙ্গলবার , ১১ মাঘ ১৪২৮ বঙ্গাব্দ, ২১ জমাদিউস সানি ১৪৪৩ হিঃ

ইউরোপে শনাক্ত হলো ভয়াবহ বি.১.১.৫২৯ ভ্যারিয়েন্ট, বেলজিয়ামে আক্রান্ত ২

বিশ্বজমিন

মানবজমিন ডেস্ক
(১ মাস আগে) নভেম্বর ২৬, ২০২১, শুক্রবার, ৮:৩২ অপরাহ্ন

এবার ইউরোপে শনাক্ত হলো কোভিডের বতসোয়ানা ভ্যারিয়েন্ট। শুক্রবার প্রথম ইউরোপীয় রাষ্ট্র হিসাবে বেলজিয়ামে বি.১.১.৫২৯ নামের এই ভ্যারিয়েন্ট শনাক্ত হয়েছে। আশঙ্কা করা হচ্ছে, এটিই এখন পর্যন্ত কোভিডের সবথেকে ভয়াবহ ভ্যারিয়েন্ট, যা মানবদেহের প্রতিরোধ ব্যবস্থাকে ফাঁকি দিতে সক্ষম। ফলে ভ্যাকসিনও এর বিরুদ্ধে কাজ করবে কিনা সেই আশঙ্কা দেখা দিয়েছে। এখন পর্যন্ত এই ভ্যারিয়েন্টে আক্রান্ত সবথেকে বেশি শনাক্ত হয়েছে দক্ষিণ আফ্রিকায়। এছাড়া বতসোয়ানা, হংকং ও ইসরাইলেও এই ভ্যারিয়েন্ট পাওয়া গেছে।

বেলজিয়ামে শুক্রবার দু'জনের মধ্যে এই ভ্যারিয়েন্ট শনাক্ত হয়। দেশটির শীর্ষ ভাইরাস বিশেষজ্ঞ হুঁশিয়ারি দিয়ে বলেছেন, এরইমধ্যে এই ভ্যারিয়েন্ট পুরো ইউরোপেই ছড়িয়ে পড়েছে বলে তিনি ধারণা করছেন।
তবে এখন পর্যন্ত অল্প সংখ্যক মানুষই এতে আক্রান্ত হয়েছেন।

এর আগে এশিয়ার হংকংয়ে দক্ষিণ আফ্রিকা থেকে আসা এক ব্যক্তির শরীরে এই ভ্যারিয়েন্ট শনাক্ত হয়। শুক্রবার ইসরাইলের স্বাস্থ্য মন্ত্রণালয়ও জানিয়েছে, মালাওয়ি থেকে ফেরা একজনের শরীরে তারা বি.১.১.৫২৯ ভ্যারিয়েন্টের উপস্থিতি চিহ্নিত করেছে।  তাই আশঙ্কা করা হচ্ছে, সমগ্র আফ্রিকাজুড়েই এই ভ্যারিয়েন্ট ছড়িয়ে পড়েছে।
অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর