× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনসাক্ষাতকাররকমারিপ্রবাসীদের কথামত-মতান্তরফেসবুক ডায়েরিবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকলকাতা কথকতাখোশ আমদেদ মাহে রমজানস্বাধীনতার সুবর্ণ জয়ন্তীসেরা চিঠিইতিহাস থেকে
ঢাকা, ১৭ জানুয়ারি ২০২২, সোমবার , ৩ মাঘ ১৪২৮ বঙ্গাব্দ, ১৩ জমাদিউস সানি ১৪৪৩ হিঃ

‘অখণ্ড ভারত’: আরএসএস প্রধানের বক্তব্যের নিন্দা জানালো পাকিস্তান

বিশ্বজমিন

মানবজমিন ডেস্ক
(১ মাস আগে) নভেম্বর ২৭, ২০২১, শনিবার, ৫:১২ অপরাহ্ন

১৯৪৭ সালের ভারত ভাগ নিয়ে ভারতীয় রাষ্ট্রীয় স্বয়ংসেবক সংঘ বা আরএসএস নেতা মোহন ভাগবতের বক্তব্যের তীব্র নিন্দা জানিয়েছে পাকিস্তান। দেশ ভাগ ভারতীয়দের জন্য কষ্টের বলে দাবি করে ভাগবত বলেন, আবারো পূর্বের অবস্থায় ফিরে যাওয়াই পারে এ কষ্ট ঘুচাতে। তবে তার এমন মন্তব্যকে ভারতীয় সংখ্যালঘুদের জন্য বিপজ্জনক বলে এর নিন্দা জানিয়েছে পাকিস্তান। দেশটির দাবি, ভাগবতের বক্তব্যের উদ্দেশ্য হচ্ছে মুসলিমদের কোণঠাসা করা ও দেশ থেকে উৎখাত করা। পাকিস্তানি গণমাধ্যমেও এই বক্তব্যকে উস্কানিমূলক ও দায়িত্বজ্ঞানহীন বলে আখ্যায়িত করা হয়।

শুক্রবারের ওই বক্তব্যে ভাগবত ভারতীয়দের আশ্বাস দিয়ে বলেন, দেশ ভাগের মতো বিষয় আর ভারতের বুকে কখনো হবে না। শনিবার এই বক্তব্যের প্রেক্ষিতে একটি সংবাদ বিজ্ঞপ্তি প্রকাশ করেছে পাকিস্তানের পররাষ্ট্র দপ্তর। এতে বলা হয়, আরএসএস প্রধান এর আগেও এ ধরণের কাল্পনিক বক্তব্য এবং ঐতিহাসিক সংশোধনবাদের কথা বলেছেন।
এর মাধ্যমে আঞ্চলিক যে ‘অশান্তি’ সৃষ্টি হচ্ছে তার হুমকির কথা তুলে ধরা হয় ওই বিজ্ঞপ্তিতে। সাবধান করে বলা হয়, উগ্রপন্থী হিন্দুত্ববাদ এ অঞ্চলের স্থিতিশীলতা নষ্ট করছে এবং পুরো ভারতেই শাসক দল বিজেপি এই অখণ্ড ভারতের ধারণা ছড়িয়ে দিচ্ছে। যদিও একই বিজ্ঞপ্তিতে আবার দাবি করা হয়েছে, মূলত ভারতীয় মুসলিমদের কোণঠাসা করতেই এমন নীতি গ্রহণ করেছে আরএসএস-বিজেপি। সমগ্র ভারতীয় উপমহাদেশজুড়েই এই হুমকি ছড়িয়ে পড়ছে বলেও এতে উল্লেখ করা হয়।
অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর