× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনসাক্ষাতকাররকমারিপ্রবাসীদের কথামত-মতান্তরফেসবুক ডায়েরিবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকলকাতা কথকতাখোশ আমদেদ মাহে রমজানস্বাধীনতার সুবর্ণ জয়ন্তীসেরা চিঠিইতিহাস থেকে
ঢাকা, ২৯ জানুয়ারি ২০২২, শনিবার , ১৫ মাঘ ১৪২৮ বঙ্গাব্দ, ২৫ জমাদিউস সানি ১৪৪৩ হিঃ

তৃতীয় ধাপের ইউপি ভোট ‘মডেল’ হতে পারে: ইসি সচিব

দেশ বিদেশ

স্টাফ রিপোর্টার
২৯ নভেম্বর ২০২১, সোমবার

নির্বাচন কমিশন সচিব মো. হুমায়ুন কবীর খোন্দকার বলেছেন, তৃতীয় ধাপের ইউনিয়ন পরিষদ নির্বাচন ‘সহিংসতাহীন নির্বাচনের মডেল’। কিছু বিচ্ছিন্ন ঘটনা ছাড়া এ ধাপের ভোটগ্রহণ শান্তিপূর্ণ হয়েছে এবং ভোটাররাও উৎসবমুখর পরিবেশে ভোট দিতে পেরেছেন। গত ধাপে কিছু প্রাণহানির ঘটনা ঘটেছে। এবার সহিংসতায় প্রাণহানির ঘটনা ঘটেনি।
গতকাল ভোট শেষে নির্বাচন কমিশন ভবনে গণমাধ্যমের সঙ্গে ব্রিফিং কালে তিনি এসব কথা বলেন।
সচিব বলেন, আমরা মনে করি নির্বাচন কমিশনের ল’ অ্যান্ড ফোর্সিং এজেন্সি, নির্বাহী ম্যাজিস্ট্রেট, জুডিশিয়াল ম্যাজিস্ট্রেটরা ভালো কাজ করেছেন। প্রার্থী ও তাদের ফলোয়ার্স যারা তারা কিছুটা হলেও সহনশীল ছিলেন। আমি তো মনে করি আজকে যে নির্বাচন হয়েছে, এটা একটি মডেল হতে পারে।
তিনি বলেন, গতকাল প্রায় এক হাজার ইউপিতে ভোটগ্রহণ হয়েছে। আগের ধাপের চেয়ে গোলযোগ-সহিংসতা তুলনামূলক কম হলেও লক্ষ্মীপুর, কুমিল্লা, নেত্রকোনা, সাতক্ষীরা, ফেনীসহ অনেক এলাকায় অনিয়ম, দখলসহ নানা অভিযোগের ঘটনা ঘটেছে।
লক্ষ্মীপুরের রামগঞ্জে ইউনিয়ন পরিষদের ভোট চলাকালে হামলায় স্থানীয় এক ছাত্রলীগ নেতা নিহত হয়েছেন।
গতকাল এক হাজার ইউপিতে ভোট হওয়ার কথা থাকলেও ১৪টি ইউপিতে সব পদে বিনাপ্রতিদ্বন্দ্বিতায় প্রার্থীরা নির্বাচিত হওয়ায় ৯৮৬টি ইউপিতে ও ৯টি পৌরসভায় নির্বাচন হয়। এরমধ্যে ভোটকেন্দ্র প্রিসাইডিং অফিসারদের নিয়ন্ত্রণের বাইরে চলে যাওয়ায় ২১টি ভোট কেন্দ্রে নির্বাচন স্থগিত করা হয়েছে। ইভিএমের মাধ্যমে পৌরসভায় ৫৮% এবং ইউনিয়ন পরিষদে ৭০% এর উপরে ভোট পড়তে পারে বলে ধারণা দেন তিনি।
সচিব জানান, এমন হলে ধীরে ধীরে সহিংসতা কমবে। আগের চেয়ে এবার বিচ্ছিন্ন ঘটনার পরিমাণ কমেছে। তবে নির্বাচন কমিশন প্রত্যাশা করে কোথাও একটিও সহিংসতার ঘটনা ঘটবে না।
ইসির ব্রিফিংয়ে অতিরিক্ত সচিব অশোক কুমার দেবনাথ, জাতীয় পরিচয় নিবন্ধন অনুবিভাগের মহাপরিচালক একেএম হুমায়ূন কবীর, ইসির যুগ্ম সচিব ফরহাদ আহাম্মদ খান এবং পরিচালক (জনসংযোগ) ও যুগ্মসচিব এসএম আসাদুজ্জামান উপস্থিত ছিলেন।
অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর