× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনসাক্ষাতকাররকমারিপ্রবাসীদের কথামত-মতান্তরফেসবুক ডায়েরিবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকলকাতা কথকতাখোশ আমদেদ মাহে রমজানস্বাধীনতার সুবর্ণ জয়ন্তীসেরা চিঠিইতিহাস থেকে
ঢাকা, ২৯ জানুয়ারি ২০২২, শনিবার , ১৫ মাঘ ১৪২৮ বঙ্গাব্দ, ২৫ জমাদিউস সানি ১৪৪৩ হিঃ

ওমিক্রন: জরুরি বৈঠক করবে জি-৭, সীমান্ত বন্ধের ঘোষণা জাপানের

বিশ্বজমিন

মানবজমিন ডেস্ক
(২ মাস আগে) নভেম্বর ২৯, ২০২১, সোমবার, ২:৫৫ অপরাহ্ন

কোভিডের ওমিক্রন ভ্যারিয়েন্ট নিয়ে সোমবার জরুরি বৈঠকে বসতে যাচ্ছে জি-৭ স্বাস্থ্যমন্ত্রীরা। বিশ্বজুড়ে এরইমধ্যে ছড়িয়ে পড়তে শুরু করেছে এই ভ্যারিয়েন্টটি। ফলে রাষ্ট্রগুলো আবারো নতুন করে নানা নিষেধাজ্ঞা আরোপ করছে, সীমান্ত বন্ধ করে দিচ্ছে। জি-৭ এর এই বৈঠক আহ্বান করেছে বৃটেন। দেশটিতে এরইমধ্যে কোভিডের এই ভ্যারিয়েন্ট শনাক্ত হয়েছে।

এদিকে দ্য গার্ডিয়ানের খবরে বলা হয়েছে, সীমান্ত বন্ধ করে দেয়ার ঘোষণা দিয়েছে জি-৭ ভুক্ত দেশ জাপান। সোমবার দেশটির প্রধানমন্ত্রী ফুমিও কিশিদা জানান, নতুন ভ্যারিয়েন্ট মোকাবেলায় তিনি বিদেশ থেকে জাপানে প্রবেশ সম্পূর্ণ বন্ধ করে দিচ্ছেন। তিনি বলেন, ভয়াবহ সংকট আসন্ন এমন আশঙ্কা থেকেই আমরা এমন পদক্ষেপ নিয়েছি।
মঙ্গলবার থেকে এই নিষেধাজ্ঞা কার্যকর হবে। জাপানের ৭৬ শতাংশ মানুষই কোভিডের ভ্যাকসিন গ্রহণ করেছেন। ওমিক্রনের হুমকিকে সামনে রেখে ভ্যাকসিন কার্যক্রমের গতি বৃদ্ধির ঘোষণা দিয়েছেন জাপানি প্রধানমন্ত্রী। এতে অগ্রাধিকার দেয়া হবে প্রবীণ ও স্বাস্থ্যকর্মীদের।

এদিকে বিশ্বজুড়ে ছড়িয়ে পড়ছে করোনাভাইরাসের নতুন ভ্যারিয়েন্ট ওমিক্রন। এরইমধ্যে কমপক্ষে এক ডজন দেশে শনাক্ত হয়েছে এই ভ্যারিয়েন্ট। এর বেশির ভাগই উন্নত বিশ্বের দেশ। ওমিক্রন শনাক্ত হয়েছে বৃটেন, জার্মানি, ফ্রান্স, ডেনমার্ক, ইসরাইল, কানাডা, হংকং, অস্ট্রেলিয়া, দক্ষিণ আফ্রিকায়। বিভিন্ন দেশ দক্ষিণ আফ্রিকা ও প্রতিবেশীদের বিরুদ্ধে ভ্রমণ নিষেধাজ্ঞা জারি করেছে। ইসরাইলও বিদেশি প্রবেশে নিষেধাজ্ঞা দিয়েছে। জাপানের প্রধানমন্ত্রী ফুমিও কিশিদা মঙ্গলবার তার দেশে ওমিক্রন ছড়িয়ে পড়া রোধে সব বিদেশি পর্যটকের জন্য সীমান্ত বন্ধ করে দেয়ার ঘোষণা দিয়েছেন। অন্যদিকে দক্ষিণ আফ্রিকা ও প্রতিবেশীদের বিরুদ্ধে ভ্রমণ নিষেধাজ্ঞা প্রত্যাহারের দাবি তুলেছেন দক্ষিণ আফ্রিকার প্রেসিডেন্ট সিরিল রামাফোসা। এ খবর দিয়েছে অনলাইন গার্ডিয়ান।  

কানাডায় দু’জনের শরীরে ওমিক্রন শনাক্ত হয়েছে। তারা সম্প্রতি নাইজেরিয়া সফরে গিয়েছিলেন। তিনদিনের মধ্যে করোনাভাইরাসের বিরুদ্ধে লড়াইয়ে কমপক্ষে ৯০ লাখ মানুষকে টিকা দেয়ার উচ্চাভিলাষী ইচ্ছা প্রকাশ করেছে ফিলিপাইন। অস্ট্রেলিয়ার নর্দান টেরিটরিতে একজনের শরীরে ওমিক্রন শনাক্ত হয়েছে। নিউ সাউথ ওয়েলসে দু’জনের শরীরে সংক্রমণ হয়েছে। অন্য দু’জনের শরীরে এই ভ্যারিয়েন্ট থাকার আশঙ্কায় পরীক্ষা করা হচ্ছে। এ অবস্থায় যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেনকে সংক্রামক ব্যাধি বিষয়ক শীর্ষ বিশেষজ্ঞ ড. অ্যান্থনি ফাউচি বলেছেন, নতুন এই ভ্যারিয়েন্ট সম্পর্কে সুনির্দিষ্ট তথ্য দিতে প্রায় দু’সপ্তাহ সময় লাগবে। তিনি আরও সতর্ক করেছেন এই বলে যে, যুক্তরাষ্ট্র করোনাভাইরাস সংক্রমণের ৫ম ঢেউয়ের মুখে আছে। নেদারল্যান্ডস কর্তৃপক্ষ কমপক্ষে ১৩ জনের শরীরে ওমিক্রন শনাক্ত করেছে। দক্ষিণ আফ্রিকা থেকে আমস্টার্ডামে অবতরণ করার পর তাদের দেহে এই সংক্রমণ ধরা পড়ে।

এ ছাড়া বিশ্বের বিভিন্ন স্থানে নতুন করে অনেক মানুষ করোনায় আক্রান্ত হচ্ছেন। এরমধ্যে কেউ ওমিক্রনে আক্রান্ত কিনা তা নিশ্চিতভাবে জানা যায়নি। এরমধ্যে আছে মালয়েশিয়া। সেখানকার স্বাস্থ্যমন্ত্রী খায়ের জামালুদ্দিন টুইটে বলেছেন, তার দেশের জোহর রাজ্যে একজনের শরীরে করোনা শনাক্ত হয়েছে। তবে তিনি এ বিষয়ে বিস্তারিত কিছু বলেননি।

উদ্ভূত পরিস্থিতিতে বৃটেনও বিধিনিষেধ আরোপ করেছে। ওমিক্রন ইস্যুতে স্বাস্থ্যমন্ত্রী সাজিদ জাভিদ বলেছেন, বৃটেনে আক্রান্তের সংখ্যা বাড়তে পারে। আরোপিত বিধিনিষেধ সম্পর্কে বলা হয়েছে, এমন পদক্ষেপ নিতে চায়নি সরকার। অন্যদিকে লেবার দলের উপনেতা অ্যাঙ্গেলা রাইনার বলেছেন, যদি সারাবিশ্বকে টিকা দেয়া না হয়, তাহলে শুধু বৃটেনকে টিকা দিয়ে লাভ হবে না। অর্থাৎ তিনি বলতে চেয়েছেন, সারা বিশ্বের সব মানুষকে টিকা দিতে হবে। এর বাইরে যদি বৃটেনের প্রতিটি মানুষকে টিকা দেয়া হয়, তাহলে তা কোনো কাজে আসবে না।

ওমিক্রনের স্পাইক প্রোটিনে কমপক্ষে ৩০ রকম রূপান্তর ঘটেছে। ১০টি রূপান্তর ঘটেছে কথিত ‘রিসেপ্টর বাইন্ডিং ডোমেইনে’ (আরবিডি)। ডেল্টা ভ্যারিয়েন্টের আছে দুটি আরবিডি রূপান্তর। এখন পর্যন্ত জানা যাচ্ছে, যেসব মানুষ করোনাভাইরাসের দুটি ডোজ টিকা নিয়েছেন, তারাও এই ভ্যারিয়েন্টে আক্রান্ত হতে পারেন। তবে তাদের চেয়ে তিনগুণ বেশি ঝুঁকিতে আছেন, যারা টিকা নেননি।
অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর